Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪
শিরোনাম

মধ্যপ্রাচ্য সফরে ম্যাখোঁ সউদী পৌঁছেছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

আঞ্চলিক সফরের অংশ হিসেবে সউদী আরব সফরে গেলেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ। সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান তাকে সউদী সফরের জন্য স্বাগত জানিয়েছেন। ম্যাখোঁ গতকাল সকালে জেদ্দায় পৌঁছান। এ সময় মক্কার গভর্নর ও রাজকীয় উপদেষ্টা প্রিন্স খালিদ আল-ফয়সাল বিমানবন্দরে তাকে স্বাগত জানান। উপসাগরীয় সফরের অংশ হিসেবে ৩ থেকে ৪ ডিসেম্বরের মধ্যে তিনি সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত ও কাতার সফর করবেন।

জানা গেছে, এ সফরে ম্যাখোঁ সউদী যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন। আঞ্চলিক ইস্যু ছাড়াও তারা লেবানন সঙ্কট নিয়ে আলোচনা করবেন। বিদ্যুৎ, অর্থ ও পর্যটনসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হবে বলে আশা করেছেন দুই দেশের বিভিন্ন প্রতিষ্ঠান।

এর আগে দুবাইতে সাংবাদিকদের ম্যাখোঁ বলেন, সউদী আরব উপসাগরীয় অঞ্চলের সবচেয়ে জনবহুল ও শক্তিশালী দেশ। তাছাড়া মধ্যপ্রাচ্যের শান্তি ও স্থিতিশীলতার মূল চাবিও তাদের কাছে। ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতেও সউদী ভূমিকা রাখতে পারে বলে উল্লেখ করেন তিনি।

ম্যাখোঁর এই সফরে ফ্রান্সের বিভিন্ন কোম্পানির ব্যবসায়ী প্রতিনিধি দল রয়েছে। উপসাগরীয় অঞ্চলে উপস্থিতির অভাব দেখা দেওয়ায় নানা বিষয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। কারণ এ অঞ্চলের দেশগুলো ওয়াশিংটনের সরব উপস্থিতি আশা করে। সূত্র : আরব নিউজ।



 

Show all comments
  • সত্য উন্মোচন ৫ ডিসেম্বর, ২০২১, ৭:০৯ এএম says : 1
    এই ফরাসি পাগলটা মুসলিম বিশ্বের একটা ঘৃণিত ব্যক্তি। নবীচির শানে বেয়াদবি করার পর তাকে কেউ সহ্য করতে পারে না।
    Total Reply(0) Reply
  • মামুন রশিদ চৌধুরী ৫ ডিসেম্বর, ২০২১, ৭:১০ এএম says : 0
    যুবরাজকে অভশ্যই মহানবী সঃ এর অবমাননার বিষয়টি তুলে প্রতিবাদ করতে হবে।
    Total Reply(0) Reply
  • তরিকুল ৫ ডিসেম্বর, ২০২১, ৭:১১ এএম says : 1
    ইউরোপের কাছ থেকে মুসলিম বিশ্ব ভালো কিছু আশা করতে পারে না।
    Total Reply(0) Reply
  • নাজমুল হাসান ৫ ডিসেম্বর, ২০২১, ৭:১১ এএম says : 2
    দুদেশের সাথে ভালো সম্পর্ক গড়ে ওঠুক সেই দোয়া করি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ