Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

চীন ও লাওসের মধ্যে দ্রুতগতির রেল লাইন উদ্বোধন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২১, ১১:০০ পিএম

চীন ও লাওসের মধ্যে সংযোগ স্থাপনকারী দ্রুতগতির একটি রেললাইন উদ্বোধন করা হয়েছে। বিশাল একটি অর্থনৈতিক অঞ্চল গঠনের লক্ষ্যে চীনের বেল্ট এন্ড রোড উদ্যোগের অংশ হিসেবে এটি চালু করা হয়েছে।

প্রায় এক হাজার কিলোমিটার দীর্ঘ রেললাইনটি চীনের ইউনান প্রদেশের কুনমিং এবং লাওসের রাজধানী ভিয়েনতিয়েনের মধ্যে সংযোগ স্থাপন করেছে।

শুক্রবার ২০১৫ সালে আরম্ভ হওয়া নির্মাণ কাজের সমাপ্তি উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভিডিও লিংকের মাধ্যম এতে অংশ নেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং লাওসের প্রেসিডেন্ট থংলুন সিসুলিথ।

রেললাইনটি থাইল্যান্ড, মালয়েশিয়া ও সিঙ্গাপুর পর্যন্ত সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে। এই প্রকল্পটি দক্ষিণপূর্ব এশীয় দেশগুলোর সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী করার পাশাপাশি এই অঞ্চলের ওপর প্রভাব বৃদ্ধিতে বেইজিং-এর জন্য সহায়ক হবে বলে প্রতীয়মান হচ্ছে।

বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, লাওসের অভ্যন্তরে প্রায় ৪২০ কিলোমিটার রেল লাইন নির্মাণ করতে প্রায় ৫৯০ কোটি ডলার ব্যয় হয়েছে। এর মধ্যে ৭০ শতাংশ চীন এবং অবশিষ্ট অংশ লাওস বহন করেছে।

লাওসের প্রদত্ত অর্থের অধিকাংশই চীন সরকারের সহযোগী একটি প্রতিষ্ঠান থেকে গৃহীত ঋণের অর্থ থেকে দেওয়া হয়েছে।

ভূমি পরিবেষ্টিত দেশটিতে প্রথমবারের মতো স্থাপিত দূরপাল্লার রেললাইন দেশটির অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করতে সহায়ক হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। সূত্র: এনএইচকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-লাওস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ