Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরানে হামলা চালালে ইহুদিবাদীরা চিরতরে ঘুমিয়ে যাবে: উপ পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২১, ১০:১৬ এএম

ইরানের পরমাণু কর্মসূচি অব্যাহত থাকবে বলে ঘোষণা করেছেন এদেশের প্রধান পরমাণু আলোচক ও উপ পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি-কানি। তিনি আরো বলেছেন, আমেরিকা পরমাণু সমঝোতার নিষেধাজ্ঞাগুলোর পাশাপাশি ‘সর্বোচ্চ চাপ প্রয়োগ’ কর্মসূচির আওতায় ইরানের বিরুদ্ধে যত নিষেধাজ্ঞা আরোপ করেছে তার সবগুলো প্রত্যাহার করতে হবে।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সপ্তম দফা আলোচনা শেষে তেহরানে ফিরে কাতার-ভিত্তিক আল-জাযিরা নিউজ চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে একথা বলেন বাকেরি-কানি।তিনি বলেন, প্রথম ছয় দফা আলোচনায় আমেরিকা নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি পরীক্ষা করে দেখা এবং আর কখনও পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে না যাওয়ার গ্যারান্টি দিয়েছিল।

তিনি সপ্তম দফা বৈঠকে পাঁচ জাতিগোষ্ঠীর কাছে উত্থাপিত দু’টি খসড়া প্রস্তাবের প্রতি ইঙ্গিত করে বলেন, প্রতিপক্ষকে যেসব পরিকল্পনা দিয়েছি সেগুলো বাস্তবায়নে আমরা দৃঢ়সংকল্প। ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা যেসব পরিকল্পনা দিয়েছি সেগুলো ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার গঠনকাঠামোর আওতায়ই দেয়া হয়েছে।

বাকেরি-কানি বলেন, ওই সমঝোতা রক্ষা করা এত বেশি গুরুত্বপূর্ণ যে, যে দেশটি এটি থেকে বেরিয়ে গিয়েছিল সে এখন এটিতে ফিরে আসতে চায় এবং যারা এখনও এতে টিকে আছে তারা চায় না এটি ধ্বংস হয়ে যাক।

ইহুদিবাদী ইসরাইল যদি ইরানের পরমাণু স্থাপনায় হামলা করতে চায় তাহলে কী হতে পারে- আল-জাযিরার এমন এক প্রশ্নের জবাবে বাকেরি-কানি বলেন, ইহুদিবাদীরা ঘুমের মধ্যে ইরানে হামলা চালানোর স্বপ্ন দেখতে পারে; আর সেরকম স্বপ্ন সত্যি হলে তাদের সে ঘুম আর কোনদিন ভাঙবে না।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান

২০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ