Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

৬২ বছরের অমীমাংসিত অঙ্কের সমাধান!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২১, ৪:২০ পিএম

জটিল অঙ্ক এক... ১৯৫৯ সাল থেকে অমীমাংসিত হয়ে পড়েছিল। অবশেষে তা সমাধান করলেন এক ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান, ক্যালিফর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নিখিল শ্রীবাস্তব। এই সাফল্যকে সম্মান জানিয়ে এ বছর ‘চিপরিয়ান ফোয়াস প্রাইজ় ইন অপারেটর থিয়োরি’-র জন্য শ্রীবাস্তবকে বেছে নিল আমেরিকান ম্যাথেমেটিকাল সোসাইটি (এএমএস)।

শ্রীবাস্তবের সঙ্গে আরও দুই গণিতবিদ এই পুরস্কার পাচ্ছেন। তারা হলেন অ্যাডাম মার্কাস এবং ড্যানিয়েল স্পিলম্যান। মার্কাস হলেন সুইৎজ়ারল্যান্ডের ‘ইকোল পলিটেকনিক ফেডেরাল ডি লুজ়েন’-এর কম্বিনেটোরিয়াল অ্যানালিসিস বিশেষজ্ঞ। স্পিলম্যান একাধিক বিষয়ে তাঁর দখল প্রমাণ করেছেন। তিনি একই সঙ্গে কম্পিউটার সায়েন্স, সংখ্যাতত্ত্ব, ডেটা সায়েন্স এবং গণিত বিশেষজ্ঞ।

এএমএসের পক্ষ থেকে জানানো হয়েছে, তিন বিশেষজ্ঞের মৌলিক কাজ ও স্বকীয়তাকে স্বীকৃতি দেয়া হয়েছে। সংস্থার বক্তব্য, তারা একসঙ্গে এমন কিছু সূত্র বাতলে দিয়েছেন, যা বহু ক্ষেত্রে গাণিতিক সমাধানে সাহায্য করবে। বিশেষ করে, তিন জনের যুগান্তকারী গবেষণাপত্র ‘ইন্টারলেসিং ফ্যামিলিস টু: মিক্সড ক্যারেক্টারিসটিক্স পলিনমিয়ালস অ্যান্ড দ্য ক্যাডিসন-সিঙ্গার প্রবলেম’। এটি ১৯৫৯ সালে রিচার্ড ক্যাডিসন এবং ইসাডোর সিঙ্গারের তৈরি অপারেটর থিয়োরি-র ‘পেভিং প্রবলেম’-এর সমাধান করেছে।’

তিন গণিতবিদ-ই অবশ্য যৌথ বিবৃতি দিয়ে জানিয়েছে, এই সাফল্যের পিছনে আরও অনেকের অবদান রয়েছে। সকলের হয়ে তারা এই পুরস্কার গ্রহণ করছেন বলে জানিয়েছেন। ২০২২ সালের ৫ জানুয়ারি সিয়াটলে ‘জয়েন্ট ম্যাথেমেটিকস মিটিং’-এ পুরস্কৃত করা হবে তিন গণিতজ্ঞকে। বলা হয়, এটি বিশ্বের সর্ববৃহৎ গণিত সম্মেলন। ‘চিপরিয়ান ফোয়াস প্রাইজ় ইন অপারেটর থিয়োরি’ এই বছরই প্রথম দেয়া হচ্ছে। ২০২০ সালে প্রয়াণ ঘটে রোমানিয়ান-আমেরিকান গণিতজ্ঞ চিপরিয়ান ফোয়াসের। তার স্মৃতিতে এই পুরস্কারের সূচনা করেছেন বন্ধু-সহকর্মীরা। অপারেটর থিয়োরি ও ফ্লুইড মেকানিক্সে উল্লেখযোগ্য অবদান রয়েছে চিপরিয়ানের। এই অপারেটর থিয়োরিতেই উল্লেখযোগ্য কাজের জন্য এই সম্মান দেওয়া হয়েছে শ্রীবাস্তব ও দুই গণিতবিদকে। সূত্র: এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অমীমাংসিত
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ