Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আফগানিস্তানে সহায়তার জন্য পাকিস্তানে ওআইসি’র বৈঠক ১৯ ডিসেম্বর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২১, ৫:১১ পিএম

পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি জানিয়েছেন, পাকিস্তান ১৯ ডিসেম্বর ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্র মন্ত্রীদের কাউন্সিলের একটি অধিবেশনের আয়োজন করবে যেখানে আফগানিস্তানে মানবিক সঙ্কট এবং অর্থনৈতিক সঙ্কট এড়াতে জরুরি সহায়তা এবং সংস্থান সংগ্রহের প্রয়োজনীয়তা তুলে ধরা হবে।

শনিবার লাহোরে মিডিয়ার সাথে কথা বলার সময় কুরেশি বলেন, ‘যদি আমরা সময়মতো মনোযোগ না দিই, তাহলে আফগানিস্তানের জনসংখ্যার অর্ধেক বা ২ কোটি ২৮ লাখ মানুষ খাদ্য ঘাটতির সম্মুখীন হতে পারে এবং ৩২ লাখ শিশু অপুষ্টির সম্মুখীন হতে পারে। এটি আমাদের এবং বিশ্বের বোঝা উচিত।’

পরিস্থিতির গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, পাকিস্তান একটি প্রচেষ্টা করেছে এবং আন্তর্জাতিক ইভেন্টের আয়োজন করার জন্য এগিয়ে গেছে যখন উপলব্ধি করা হয়েছে যে, যদি সময়মতো সুরাহা না করা হয়, তবে পরিস্থিতি ‘আফগানিস্তান, তার প্রতিবেশীদের পাশাপাশি সমগ্র অঞ্চলের’ জন্য মারাত্মক পরিণতি ঘটাবে।

কোরেশি জোর দিয়ে বলেন, আফগানিস্তান অর্থনৈতিক পতনের মুখোমুখি হতে পারে যদি তার জরুরী সম্পদ বর্ধমান চাহিদা মোকাবেলা করার জন্য মুক্তি না দেয়া হয়। তিনি আরও উল্লেখ করেন যে, আফগানিস্তান পরিস্থিতি নিয়ে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের এমন একটি অধিবেশন ৪১ বছর পর অনুষ্ঠিত হবে। এর আগে ১৯৮০ সালে প্রথম অনুষ্ঠিত হয়েছিল।

বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের বিদেশী বিষয়ক উচ্চ প্রতিনিধি এবং বিশ্বব্যাংকের মতো আন্তর্জাতিক সংস্থা এবং জাতিসংঘের সংশ্লিষ্ট সংস্থাগুলোকেও আমন্ত্রণ জানানো হয়েছে যা পুরো প্রক্রিয়াটিতে সহায়তা করতে পারে। জার্মানি, জাপান, কানাডা এবং অস্ট্রেলিয়ার মতো গুরুত্বপূর্ণ দেশগুলোকে ‘আন্তর্জাতিক ঐকমত্য গড়ে তোলার’ লক্ষ্যে আমন্ত্রণ জানানো হবে। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ