Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বরিশালে মৎস্য অধিদপ্তরের মেরিন ফিশারিজ প্রকল্প নিয়ে সেমিনার

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২১, ৬:৫০ পিএম

বরিশালে মৎস্য অধিদপ্তরের ‘সাসটেইনবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রকল্প’ সম্পর্কে গণমাধ্যম কর্মীদের নিয়ে এক সেমিনার ও প্রশিক্ষণে অংশগ্রহনকারীগন উপকূলের মৎস্য সম্পদ সংরক্ষণ সহ এর সঠিক ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেছেন। রোববার নগরীর মৎস্য প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন বরিশালের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ আবদুর রাজ্জাক। মৎস্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় উপ-পরিচালক আনিছুর রহমানের সভাপতিত্বে এ সেমিনার ও প্রশিক্ষণে গ্রীন ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগের প্রধান ড. মোঃ ওয়ালিউর রহমান প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন।

‘সাসটেইনবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রকল্প’র উপ-প্রকল্প পরিচালক মোঃ কামরুল ইসলামের সঞ্চালনায় সেমিনারে বরিশাল ছাড়াও পটুয়াখালী ও ঝালকাঠী জেলার গণমাধ্যম কর্মীরাও অংশ নেন। সেমিনারে দেশের উপকূলীয় মৎস্য সম্পদের বিভিন্ন দিক ও সম্ভাবনার কথা তুলে ধরে তার যথাযথ ব্যাবহারের পাশাপাশি সংরক্ষণ ও সম্প্রসারণের ওপরও গুরুত্বারোপ করা হয়। এক্ষেত্রে গণমাধ্যমের বিশাল ভূমিকার কথাও তুলে ধরেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার সহ মৎস্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগন। সেমিনারে অংশগ্রহণকারী গণমাধ্যম কর্মীগনও মৎস্য সেক্টরের বিভিন্ন দিক তুলে ধরেন।

বিশ্ব ব্যাংক ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে দেশের উপক’লীয় ১৪টি জেলার ৭৫টি উপজেলায় প্রায় ১ হাজার ৯শ কোটি টাকার একটি মৎস্য উন্নয়ন প্রকল্প আগামী ২০২৩ সালের মধ্যে বাস্তবায়ন করা হচ্ছে। এরফলে উপকূলীয় মৎস্য সম্পদ ছাড়াও জেলে ও মৎস্যজীবীদের জীবনমানের উন্নয়ন তরান্বিত হবে বলে আশা করছেন প্রকল্প সংশ্লিষ্টগন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল

২২ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ