Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আমার বাচ্চা ১৩ মাস বয়সি। আমার আহলিয়া ৪ মাসের অন্তঃসত্ত্বা হওয়ায় বাবু ঠিকমত দুধ পাচ্ছেনা। এক্ষেত্রে ১৩ মাস বয়সি বাবুর হক নষ্ট হচ্ছে কি না? এই অবস্থায় করনীয় কি?

সাদেক আলী
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২১, ৭:২৮ পিএম

উত্তর : বাচ্চার হক নষ্ট হচ্ছে না। কারণ, এখানে যদি হক নষ্ট হওয়ার বিষয় থাকতো, তাহলে মায়েরা আগের সন্তান কিছুটা বড় হলে বা দুধ ছাড়ার পরই কনসিভ করতো। যেহেতু এক বছরের মাথায়ও সন্তান হতে পারে তাই উভয় সন্তানেরই হক আছে। একজনের দুধ পাওয়া বা বড় হওয়ার হক, আরেকজনের জন্ম নেওয়ার হক এসব কষ্ট করে হলেও ম্যানেজ করতে হবে। তবে, একান্ত স্বাস্থ্যগত কারণ বা আগের শিশুর মারাত্মক ক্ষতির সম্ভাবনা থাকলে দীনদার ডাক্তারের পরামর্শে শিশুদের জন্ম বিলম্বিতকরণ কিংবা মাঝে বিরতি নেওয়ার মাসআলার সাহায্য নেওয়া যেতে পারে। কিন্তু এই মাসআলাটি সাধারণ সময়ের জন্য নয়। মা ও শিশুর প্রাণনাশের ক্ষেত্রে এই মাসআলা প্রযোজ্য। সামান্য কষ্ট বা প্রতিপালনের কারণ দেখিয়ে এই মাসআলার প্রয়োগ সঠিক নয়।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ