Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

অতিথি পাখি শিকার বন্ধে পদক্ষেপ নিন

চিঠিপত্র

| প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ১২:০৬ এএম

পাখি আমাদের প্রকৃতিরই একটি অংশ। প্রতিবছর শীতের মৌসুমে বিশ্বের বিভিন্ন অঞ্চল থেকে আমাদের দেশে প্রচুর পরিমাণে অতিথি পাখির আগমন ঘটে। বিশেষ করে উত্তর মেরু অঞ্চল, এশিয়ার কিছু অঞ্চল এবং সাইবেরিয়াসহ বেশ কিছু অঞ্চল থেকে আমাদের দেশে অতিথি পাখিদের আসতে দেখা যায়। এই সময় তীব্র ঠান্ডা থাকার কারণে পাখিরা স্বভাবতই একটু উষ্ণ দেশের দিকে ধাবিত হয়। আমরা বাঙালি জাতি হিসেবে যেকোনো অতিথির আপ্যায়নের জন্য সর্বোচ্চ চেষ্টা করি। কিন্তু এসব পাখিদের বেলায় ঘটে ভিন্ন কিছু। এক শ্রেণির শিকারি পাখিগুলো ধরে নিয়ে বাজারে বিক্রী করে দেয়। অথচ, বন্যপ্রাণী সংরক্ষণ আইন-১৯৭৪ এবং বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ অনুসারে বেআইনিভাবে পাখি শিকার করলে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা উল্লেখ রয়েছে। পাখি নিধনের সর্বোচ্চ শাস্তি এক বছরের জেল, এক লাখ টাকা দন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবেন। একই অপরাধ পুনরায় করলে শাস্তি বা দন্ড দ্বিগুণ হওয়ার ঘোষণাও রয়েছে। কিন্তু যথাযথ তদারকি না থাকায় আইন থাকলেও পাখি শিকার বন্ধ হয় না। পাখি শিকার বন্ধে সরকরের সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে এবং সাধারণ মানুষের পক্ষ থেকেও সচেতনতা বাড়ানো প্রয়োজন। তাই আসুন, অতিথি পাখির পাশাপাশি দেশীয় পাখিদের শিকারও বন্ধ করি, প্রকৃতিকে রক্ষা করি। কেননা, পাখিরা আমাদের দেশের প্রাকৃতিক সৌন্দর্যবর্ধনে সহায়ক।

মো. আকিব হোসাইন
শিক্ষার্থী, ঢাকা কলেজ, ঢাকা।



 

Show all comments
  • হাওলাদার শামমীম হাসান ২৪ ডিসেম্বর, ২০২১, ৮:০২ এএম says : 0
    অভিযোগ পেলে কার্যকরী পদক্ষেপ নেয়ার ব্যবস্থা থাকলে অতিথি পাখি নিধন অনেকটা কমে যেত। এমন কোনো ব্যবস্থা আছে? জানালে দেশ ও দশের কল্যাণ হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিঠিপত্র

১৮ জানুয়ারি, ২০২২
১৭ জানুয়ারি, ২০২২
১৫ জানুয়ারি, ২০২২
১৩ জানুয়ারি, ২০২২
১২ জানুয়ারি, ২০২২
১১ জানুয়ারি, ২০২২
৬ জানুয়ারি, ২০২২
৬ জানুয়ারি, ২০২২
৪ জানুয়ারি, ২০২২
৪ জানুয়ারি, ২০২২
২ জানুয়ারি, ২০২২
২ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন