Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

ইইউ ও ন্যাটোর অসংখ্য সদস্য তুর্কি ড্রোনের প্রতি আগ্রহী

এরদোগানকে হত্যা অপচেষ্টা, তোলপাড়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

হঠাৎ এমন খবরে তুরস্কজুড়ে শুরু হয়েছে তোলপাড়। এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানকে হত্যা চেষ্টা করা হয়েছিল বলে নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল। শনিবার চালানো ওই প্রচেষ্টা ব্যর্থও হয়েছে বলে জানা গেছে। শনিবার দক্ষিণ তুরস্কের এক জনসভায় এরদোগানোর ভাষণ দেয়ার কথা ছিল। কিন্তু তার আগে বক্তৃতা মঞ্চের কাছ থেকে একটি বোমা উদ্ধার করা হয়। ঘটনাস্থলে উপস্থিত পুলিশের একটি গাড়ির নীচে বোমাটি পাতা ছিল বলে তুর্কি টেলিভিশনের খবরে বলা হয়েছে। এমন সময় এরদোগানকে হত্যা অপচেষ্টার খবর এল যখন গত কয়েক সপ্তাহে তুরস্কের অর্থনৈতিক পরিস্থিতির ব্যাপক অবনতি হয়েছে। গত কয়েক দিনে বৈদেশিক মুদ্রাগুলোর বিপরীতে দেশটির রাষ্ট্রীয় মুদ্রা লিরার ব্যাপক পতন হয় এবং জিনিসপত্রের দাম হু হু করে বাড়ছে। গত এক বছরে লিরার মান ৪৪ শতাংশ কমে গেছে এবং এরদোগান গত দুই বছরে তিনবার তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পরিবর্তন করেছেন। কয়েকদিন আগে তিনি অর্থমন্ত্রীকে বরখাস্ত করে নুরুদ্দিন নাবাতিকে নতুন অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। প্রেসিডেন্ট এরদোগান মনে করছেন ব্যাংক ঋণে সুদের হার কমালে লিরার পতন ঠেকানো সম্ভব হবে। যদিও দেশটির অর্থনীতিবিদরা এরদোগানের এই মতের পক্ষপাতী নন। তবে নতুন অর্থমন্ত্রী নাবাতি ব্যাংক ঋণে সুদের হার কমানোর পক্ষে কঠোর অবস্থান নিয়েছেন।
অপরদিকে, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটোর অসংখ্য সদস্য দেশ তুর্কি ড্রোনের প্রতি আগ্রহী। এছাড়া তারা তুরস্কের প্রতিরক্ষা শিল্পের প্রতিও আগ্রহ প্রকাশ করেছে। কিন্তু, তুর্কি পররাষ্ট্রমন্ত্রী এসব দেশের নাম উল্লেখ করেননি। শনিবার মেভলুত চাভুসোগলু এমন বক্তব্য দেন বলে সংবাদ প্রকাশ করেছে ডেইলি সাবাহ। তুরস্কের আন্টালিয়া প্রদেশে অনুষ্ঠিত হওয়া বৈশ্বয়িক কৌশলগত প্রতিরক্ষা ও বিমান নির্মাণ শিল্প বিষয়ক সভায় বক্তব্য রাখতে গিয়ে মেভলুত চাভুসোগলু বলেন, তুরস্কের প্রতিরক্ষা শিল্পের প্রশংসা করেছেন ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশের মন্ত্রী ও শীর্ষ কর্মকর্তারা। লাটভিয়ার রাজধানী রিগায় অনুষ্ঠিত ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের ফাঁকে বিভিন্ন দেশের মন্ত্রী ও শীর্ষ কর্মকর্তাদের সাথে হওয়া বৈঠকের মাধ্যমে তিনি এসব তথ্য সম্পর্কে অবগত হয়েছেন বলে জানিয়েছেন। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিভিন্ন দেশের সাথে ক‚টনীতিক ও দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে তুরস্কের প্রতিরক্ষা শিল্প গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখছে। এ কারণে, তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় দ্রুতই একটি প্রতিরক্ষা শিল্প বিভাগ চালু করবে যাতে করে এ বিষয়টিকে আরো ভালোভাবে সমন্বয় করা যায়। মেভলুত চাভুসোগলু আরো বলেছেন, আপনি যদি (যুদ্ধের) মাঠে শক্তিশালী না হন তাহলে আলোচনার টেবিলেও আপনি শক্তিশালী হবেন না। যুদ্ধের মাঠে শক্তিশালী হওয়ার উপায় হচ্ছে স্থানীয় ও জাতীয় পর্যায়ে কার্যকর ও স্বাধীন প্রতিরক্ষা শিল্প। ডেইলি সাবাহ।

 



 

Show all comments
  • Md A S Chowdhury ৬ ডিসেম্বর, ২০২১, ৬:৪৮ এএম says : 0
    এই দুনিয়ায় ভালো মানুষের টাই নাই
    Total Reply(0) Reply
  • Mohi Uddin ৬ ডিসেম্বর, ২০২১, ৬:৪৯ এএম says : 0
    সাদ্দাম, গাদ্দাফি, এরকম অনেক নেতা হত্যা করা হয়েছে, এইসব নেতারা পশ্চিমা বিশ্বের সাদা চামড়ার মানুষের জম ছিল, এখন এই সুলতানকে হত্যার চেষ্টা চলছে,,,,
    Total Reply(0) Reply
  • Nazmul Hasan Sumon ৬ ডিসেম্বর, ২০২১, ৬:৪৯ এএম says : 0
    তীব্র নিন্দা জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • Md. Miraz Mia ৬ ডিসেম্বর, ২০২১, ৬:৪৯ এএম says : 0
    NATO এর প্রয়োজনীয়তা শেষ আমেরিকার কাছে।
    Total Reply(0) Reply
  • Rabiul Islam ৬ ডিসেম্বর, ২০২১, ৬:৪৯ এএম says : 0
    তীব্র নিন্দা জানাচ্ছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ