Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

উল্টো রথে বার্সা-বায়ার্ন

চ্যাম্পিয়ন্স লিগে বাঁচা-মরার লড়াই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

প্রথম ভাগের ছন্নছাড়া বার্সেলোনা দ্বিতীয়ার্ধের মাঝে অল্প সময়ের জন্য হলেও নিজেদের কিছুটা খুঁজে পেল। বেশ কয়েকটি আক্রমণও করল তারা; তবে ফিনিশিংয়ে দুর্বলতাকে পেছনে ফেলতে পারলেন না মেম্ফিস-দেম্বেলেরা। উল্টো পাল্টা আক্রমণে তাদের স্তম্ভিত করে জয় ছিনিয়ে নিল রিয়াল বেতিস। গতপরশু রাতে ক্যাম্প ন্যু’য়ে লা লিগার ম্যাচে স্বাগতিকদের ১-০ গোলে হারিয়েছে বেতিস। শেষ দিকে ব্যবধান গড়ে দেন হুয়ানমি।
কোচ জাভি হার্নান্দেস দায়িত্ব নেওয়ার পর লিগে টানা দুই জয়ে ভালো কিছুর আভাস দিয়েছিল মৌসুমের শুরু থেকে ভুগতে থাকা বার্সেলোনা। কিন্তু ঘরের মাঠে এমন সাদামাটা পারফরম্যান্স হতাশাই বাড়াচ্ছে কেবল। দারুণ এই জয়ে আপাতত লিগ টেবিলের তৃতীয় স্থানে উঠেছে বেতিস। ১৬ ম্যাচে তাদের পয়েন্ট ৩০। এক ম্যাচ কম খেলা বার্সেলোনার লিগে এটি চতুর্থ হার। ছয় জয় ও পাঁচ ড্রয়ে ২৩ পয়েন্ট নিয়ে সাত নম্বরে আছে তারা।
সা¤প্রতিক সময়ে বার্সেলোনার পারফরম্যান্স আশানুরূপ ছিল না মোটেও; তবে সব প্রতিযোগিতা মিলিয়ে গত ৬ ম্যাচে অপরাজিত ছিল তারা। কিন্তু এবার হেরেই গেল দলটি। আগামী বুধবার চ্যাম্পিয়ন্স লিগে গ্রæপ পর্বে ভীষণ গুরুত্বপ‚র্ণ ম্যাচে বায়ার্ন মিউনিখের মুখোমুখি হবে কাতালান ক্লাবটি। ওই ম্যাচে হারলেই ইউরোপ সেরার মঞ্চ থেকে ছিটকে যেতে পারে তারা। বাঁচা-মরার ম্যাচটির আগে ঘরের মাঠে এই হার দলটির আত্মবিশ্বাসে জোর ধাক্কাই বটে। ম্যাচের পর জাভির কণ্ঠে যদিও ভাগ্যকে পাশে না পাওয়ার হতাশা; তবে হতাশা কাটিয়ে দ্রæতই ঘুরে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিলেন সাবেক এই তারকা মিডফিল্ডার, ‘বুধবার মিউনিখে আমাদের বুনো হয়ে লড়তে হবে। কেননা আমরা (চ্যাম্পিয়ন্স লিগে) নকআউট পর্বে উঠতে না পারার ঝুঁকিতে আছি। তবে নিয়ন্ত্রণটা আমাদের হাতেই আছে। সহজ হিসাব; জিতলেই আমরা শেষ ষোলোয় আর (অন্য ম্যাচে) বেনফিকা না জিতলেও আমরা পরের ধাপে উঠে যাব।’
ইউরোপ সেরা প্রতিযোগিতাটির ‘ই’ গ্রæপে পাঁচ ম্যাচের সবকটি জিতে আগেই শীর্ষস্থান নিশ্চিত করেছে বায়ার্ন। ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে বার্সেলোনা। ২ পয়েন্ট কম নিয়ে তিন নম্বরে বেনফিকা। গ্রæপ পর্বের শেষ রাউন্ডে আগামী বুধবার বায়ার্নের মাঠে বার্সেলোনার টিকে থাকার লড়াইটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ২টায়। শিরোপা লড়াইয়ে টিকে থাকতে সামর্থ্যরে সবটা নিংড়ে দেওয়ার প্রত্যয় জাভির, ‘লড়াইয়ে আমরা আমাদের সবটুকু নিংড়ে দিব এবং আজ (পরশু) এখানে যেভাবে খেললাম সেভাবে খেলব। এরপর দেখা যাবে, আমরা কতটুকু কী করতে পারে।’
এমন ম্যাচের আগে দুর্দান্ত এক রাত কেটেছে উল্টো রথে থাকা বায়ার্নের। দুই রক্ষণের একাধিক ভুল, রেফারির সিদ্ধান্ত নিয়ে বিতর্কের অবকাশ, ডর্টমুন্ড কোচের লাল কার্ড-এমন নানা ঘটনায় ভরপুর ম্যাচের শুরুতেই বায়ার্ন মিউনিখের জালে বল! প্রতিপক্ষের ছোট্ট ভুলে তারা পাল্টা জবাব দিল খানিক বাদেই। রোমাঞ্চকর শুরুর পর এভাবেই চলল আক্রমণ-প্রতি আক্রমণ, গোল-পাল্টা গোল। গতিময় ফুটবলে বরুশিয়া ডর্টমুন্ড সম্ভাবনা জাগাল বটে, তবে নিজেদের ভুলে পেরে উঠল না। দারুণ জয়ে লিগ টেবিলে ব্যবধান বাড়াল ইউলিয়ান নাগেলসমানের দল। গতপরশু রাতে সিগনাল ইদুনা পার্কে বুন্দেসলিগায় দুই শিরোপাপ্রত্যাশীর লড়াইয়ে ৩-২ গোলে জিতেছে বায়ার্ন।
ইউলিয়ান ব্রান্ডটের গোলে ডর্টমুন্ড এগিয়ে যাওয়ার পর সমতা টানেন রবের্ত লেভান্দোভস্কি। বিরতির ঠিক আগে কিংসলে কোমানের লক্ষ্যভেদে এগিয়ে যায় বায়ার্ন। দ্বিতীয়ার্ধের শুরুতেই আর্লিং হলান্ডের নৈপুণ্যে সমতায় ফেরে স্বাগতিকরা। আসরে নরওয়ের তরুণ এই ফরোয়ার্ডের গোল হলো ১১টি, আট ম্যাচে। শেষ পর্যন্ত লেভানদোভস্কির দ্বিতীয় গোলে জয় পায় টানা ৯ বারের চ্যাম্পিয়নরা। আসরে সর্বোচ্চ গোলদাতা লেভান্দোভস্কির এটি ১৬তম গোল, ১৪ ম্যাচে। এরই সঙ্গে জার্মানির শীর্ষ লিগের ইতিহাসে সবচেয়ে বেশি অ্যাওয়ে গোলের রেকর্ডটি নিজের করে নিলেন পোলিশ তারকা, ১১৮টি। ১১৭ গোল নিয়ে রেকর্ডটি এতদিন ছিল সাবেক জার্মান ফরোয়ার্ড ক্লাউস ফিশারের। ১৪ ম্যাচে ১১ জয় ও এক ড্রয়ে ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বায়ার্ন। ১০ জয়ে ৪ পয়েন্ট কম নিয়ে দুইয়ে বরুশিয়া ডর্টমুন্ড।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা

২৭ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ