Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেটেছে দুর্বল ‘জাওয়াদ’

অস্বাভাবিক জোয়ারে উপকূলে নিম্নাঞ্চল প্লাবিত মেঘ-বৃষ্টির পরই জেঁকে বসবে শীত

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ ভারতের উড়িষ্যা উপকূলে ঝাপটা দেয়ার সময়েই দুর্বল হয়ে পড়ে। বর্তমানে এটি দুর্বল গভীর নিম্নচাপ আকারে রয়েছে। এটি স্থলভাগের দিকে আরো এগিয়ে ক্রমেই কেটে যাচ্ছে। গতকাল রোববার ‘জাওয়াদ’ পরবর্তী প্রভাবে দেশের প্রত্যন্ত উপকূল, চর, দ্বীপাঞ্চলের নিচু এলাকাসমূহ অস্বাভাবিক জোয়ারে প্লাবিত হয়েছে। উপক‚লীয় নদ-নদী-খালের পানি বেড়ে গেছে। সেই সাথে আকাশ মেঘাচ্ছন্ন কিংবা আংশিক মেঘলা এবং উত্তরের হিমেল হাওয়া ও বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। অসময়ের মেঘ-বৃষ্টি কেটে গেলেই জেঁকে বসবে শীত।

আবহাওয়া বিভাগের বিশেষ বুলেটিনে জানা গেছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর, উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তর, উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।

গভীর নিম্নচাপটির অগ্রবর্তী অংশের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। তাছাড়া বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

দুর্বল হয়ে পড়া ‘জাওয়াদ’র প্রভাবে অগ্রহায়ণ তথা হেমন্তের শেষের দিকে এসে গতকালও আকাশ মোঘাচ্ছন্ন অথবা আংশিক মেঘলাসহ দেশের অধিকাংশ স্থানে অকালে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে। রাত ও দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেয়েছে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৪.১ ডিগ্রি সে.। উপক‚লীয় গুমোট আবহাওয়া এখনও কাটেনি।

আজ ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের অনেক স্থানে এবং রাজশাহী, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস এবং রাতের তাপমাত্রা ক্রমাম্বয়ে হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়

২৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ