Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ফার-ফ্যাশন বাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

পৃথিবীর অন্যতম জনপ্রিয় ফ্যাশন ম্যাগাজিন আর ফার লাগানো জামা-কাপড়ের কথা লিখবে না। পশু অধিকারের কথা মাথায় রেখে সিদ্ধান্ত।
পোশাকে যে ফার ব্যবহার করা হয়, তা পশুদের শরীর থেকে সংগ্রহ করা হয়। এ নিয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন পশুপ্রেমীরা। পোশাক থেকে ফার সরিয়ে দেওয়ার আবেদন তাদের। এবার তাদের সঙ্গে সহমত হলো ফ্যাশন পত্রিকা এলে। রীতিমতো সাংবাদিক বৈঠক করে তারা জানিয়ে দিয়েছে, এখন থেকে আর ফারের কোনোরকম কনটেন্ট তারা ছাপবে না। অর্থাৎ, ফারের পোশাকের বিজ্ঞাপন, ফারের পোশাকের খবর কোনো কিছুই থাকবে না তাদের ম্যাগাজিনে। ছাপা ম্যাগাজিন এবং ডিজিটাল-- সব জায়গাতেই নতুন নিয়ম প্রযোজ্য। বৃহস্পতিবার লন্ডনে একটি ফ্যাশন শোয়ের অনুষ্ঠানে এই ঘোষণা করে এলে। মনে করা হচ্ছে, এলের পদচিহ্ন অনুসরণ করে পৃথিবীর আরো বেশ কিছু গুরুত্বপূর্ণ পত্রিকাও একই সিদ্ধান্ত নিতে পারে।

এলে জানিয়েছে, বর্তমান তরুণ প্রজন্ম আর জে ওয়াই প্রজন্ম নয়। তারা জেন জেট প্রজন্ম। ফ্যাশনের বিষয়েও তারা পরিবেশ এবং প্রকৃতি সচেতন। পশুর শরীর থেকে ফার সংগ্রহ করে তার পোশাকে ব্যবহার তাদের পছন্দ নয়। সে জন্যই এমন সিদ্ধান্ত নেয়া হলো। এর মধ্য দিয়ে একটি বার্তাও দেয়া হলো বলে জানিয়েছে এলে। বস্তুত, বেশ কিছু বড় ব্র্যান্ডও তাদের পোশাকে ফারের ব্যবহার বন্ধ করেছে। তারই মধ্যে এলের সিদ্ধান্ত ফ্যাশন জগতে বড়সড় ধাক্কা দেবে বলে মনে করা হচ্ছে। এলের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে একাধিক পশু অধিকার সংস্থা। পেটার মতো আন্তর্জাতিক সংস্থা অন্য পত্রিকাগুলোকেও একই রাস্তা নেয়ার অনুরোধ জানিয়েছে তারা। সূত্র : রয়টার্স, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ