Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মসুলে তেলের খনিতে আগুন দিয়ে বাতাস বিষাক্ত করে তুলছে

প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

আইএসের বিরুদ্ধে শত শত মানুষকে হত্যার অভিযোগ
ইনকিলাব ডেস্ক : মার্কিন সংবাদমাধ্যম সিএনএন গতকাল জানিয়েছে, ইরাকের মসুল শহর উদ্ধার অভিযান শুরুর পর গত পাঁচদিনে প্রায় তিন শত সাধারণ মানুষকে মানবঢাল হিসেবে ব্যবহার করে হত্যা করেছে আইএস। নিহতদের মধ্যে শিশুরাও রয়েছে বলে দাবি করা হয়েছে। তবে প্রায়ই মার্কিন সরকারের পলিসির পক্ষে প্রচারণা চালানো সিএনএন এর বাইরে কোনো সূত্র থেকে এমন তথ্য এ রিপোর্ট লেখা পর্যন্ত পাওয়া যায়নি। যদিও জঙ্গি সংগঠনটির বিরুদ্ধে সাধারণ মানুষকে মুসলের বাইরে বের হতে বাঁধা দেয়ার তথ্য সবাই জানাচ্ছে।
এদিকে অভিযান শুরুর পর জঙ্গিবিমান থেকে টার্গেট করা কঠিনতর করার উদ্দেশ সমস্ত শহরজুড়ে তেলের খনি বা পাম্পে আগুন ধরিয়ে দিয়েছে আইএস জঙ্গিরা। এতে বাতাস বিষাক্ত হয়ে উঠছে যা স্থানীয় বাসিন্দাদের স্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়াচ্ছে। অবশ্য তার চেয়েও বড় প্রাণের হুমকিতেই প্রতিটা মুহূর্ত কাটছে মসুলবাসী প্রায় ১০ লাখ মানুষের।
সিএনএন জানিয়েছে, স্থানীয় বাসিন্দাদের প্রায় অর্ধেক অভিযানে অংশ নেয়া শিয়াদের সেনা ও যোদ্ধাদের হাতে পড়ার চেয়ে সুন্নী আইএস যোদ্ধাদের নিয়ন্ত্রণে থাকাকে বেশি পছন্দ করছেন। শিয়াদের হাতে পড়লে তারা আরো বেশি নিপিড়ীত হওয়ার আশংকা করছেন।
ত্রাণ সংস্থাগুলো বলছে মসুলে অভিযানের ফলে ১০ লাখ মানুষ নতুন করে বাস্তুচ্যুত হতে পারে। শহর থেকে বেরুনোর পথগুলোতে ইসলামিক স্টেট বোমা পেতে রাখতে পারে- এই আশঙ্কায় ইরাকের সেনাবাহিনী মসুলের বাসিন্দাদের বাড়িতেই নিরাপদে থাকতে অনুরোধ করছে। কিন্তু তারপরও অনেক মানুষ পালানোর চেষ্টা করছে। জাতিসংঘ শরণার্থী সংস্থা বলছে মসুল থেকে ন’শর মতো মানুষ ৫০ মাইল দুরে সীমান্ত পেরিয়ে সিরিয়ায় ঢুকেছে।
ত্রাণ সংস্থা ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির একজন কর্মকর্তা আলেক্সান্ডার মিলুতিনোভিচ বলছেন আরো অন্তত দু’হাজার মানুষ পথে রয়েছে। তিনি বলেন, আতঙ্কিত মানুষজন পালানোর জন্য মানব-পাচারকারীদের পয়সা দিচ্ছে।
“কিছু গ্রামবাসী পালাতে পেরেছে। তাদের কেউ কেউ নিরাপদে পালাতে সাহায্য করার জন্য পাচারকারীদের অনেক পয়সা দিয়েছে। জায়গা ভেদে দু’শ ডলার থেকে ছয় হাজার ডলার পর্যন্ত দিতে হচ্ছে। একটি ব্যাগে কিছু কাপড়-চোপড় এবং পরিচয়পত্র কাঁধে ফেলে মানুষ মসুল থেকে পালানোর চেষ্টা করছে। মসুলে এখনও ১৫ লাখের মত মানুষের বসবাস। আইএস এদের মানব ঢাল হিসাবে ব্যবহার করবে বলে আশঙ্কা রয়েছে। তার ইঙ্গিত এখনই পাওয়া যাচ্ছে।
বার্তা সংস্থা রয়টার্স বলছে শহরের ভেতর থেকে অনেক বাসিন্দা মোবাইল ফোনে তাদের জানিয়েছে, আই এস মানুষজনকে পালাতে বাঁধা দিচ্ছে। তবে বিবিসির সংবাদদাতারা জানাচ্ছেন, হাজার পাঁচেক আইএস যোদ্ধার পক্ষে সবাইকে ঠেকানো সম্ভব হবেনা। তবে তারা যে সবরকম চেষ্টা করবে, এমনকি রাসায়নিক অস্ত্র ব্যবহার করতে পারে- এমন আশঙ্কাও রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মসুলে তেলের খনিতে আগুন দিয়ে বাতাস বিষাক্ত করে তুলছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ