Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় মসজিদের রাস্তা দখলের ধৃষ্টতা বরদাশত করা হবে না

বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

জাতীয় মসজিদ বায়তুল মোকারমের মুসল্লিদের চলাচলের রাস্তা বন্ধ করে ভিন্ন কিছু করার ষড়যন্ত্র জনগণ কিছুতেই মেনে নিবে না। মসজিদের রাস্তা দখল করার পরিণতি ভাল হবে না। মুসল্লিদের রাস্তা বন্ধ করে পার্ক নির্মাণ করা জাতির সাথে বেঈমানীর শামিল। জাতীয় মসজিদের রাস্তা দখলের ধৃষ্টতা বরদাশত করা হবে না। দেশের সংখ্যাগরিষ্ঠ জনগণের ধর্মীয় অনুভূতির প্রতি লক্ষ্য করে অনতিবিলম্বে জাতীয় মসজিদের পূর্ব দিকের রাস্তার ওপর পার্ক নির্মাণ বন্ধ করে মুসল্লিদের যাতায়াতের জন্য উন্মুক্ত রাখতে হবে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পূর্ব পার্শ্বে মুসল্লিদের যাতায়াতের রাস্তা বন্ধ করে ক্রীড়া পরিষদ পার্ক ও ড্রেন নির্মাণ করার সিদ্ধান্তে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ গতকাল রোববার পৃথক পৃথক বিবৃতিতে এসব কথা বলেন।

বাংলাদেশ খেলাফত আন্দোলন : বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমীরে শরীয়ত আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী গতকাল এক বিবৃতিতে ক্রীড়া পরিষদ জাতীয় মসজিদের রাস্তা বন্ধ করে পার্ক ও ড্রেন নির্মাণ করার সিদ্ধান্তে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে বলেছেন জাতীয় মসজিদের মুসল্লিদের চলাচলের রাস্তা বন্ধ করে ভিন্ন কিছু করার ষড়যন্ত্র কিছুতেই বরদাশত করা হবে না। মসজিদের রাস্তা দখল করার পরিণতি ভাল হবে না ।

তিনি বলেন, বায়তুল মোকাররম শুধু বাংলাদেশের জাতীয় মসজিদ নয়,এটা মুসলিম উম্মাহর এক অনন্য ঐতিহ্যের প্রতীক। মসজিদের রাস্তা দখল করে ড্রেন বা পার্ক নির্মাণের সিদ্ধান্ত ক্রীড়া পরিষদের চরম ধৃষ্টতা ছাড়া কিছু নয়। মসজিদের পূর্ব পাশের রাস্তাটি মুসল্লিসহ সর্ব সাধারণের জন্য খুলে দিতে হবে। অন্যথায় তৌহিদী জনতা দেশব্যাপী বিক্ষোভ আন্দোলনের ডাক দিতে বাধ্য হবে। ইসলামিক ফাউন্ডেশন ক্রীড়া পরিষদের সাথে এ ব্যাপারে আলোচনা করে রাস্তাটি বহাল রাখতে বাধ্য করতে হবে। তিনি অবিলম্বে জাতীয় মসজিদের পূর্ব দিকের রাস্তাটি আগের ন্যায় বহাল রেখে প্রস্তাবিত সুউচ্চ দৃষ্টি নন্দন মিনার নির্মাণের কার্যক্রম দ্রæত আরম্ভ করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানান ।

ইসলামী আন্দোলন মহানগর উত্তর : জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পূর্ব দিকের প্রবেশ পথকে বন্ধ করে পার্ক নির্মাণ কাজ শুরু করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের নেতৃবৃন্দ। গতকাল রোববার নগর উত্তর আমেলার নিয়মিত মাসিক বৈঠকে সভাপতির বক্তব্যে প্রিন্সিপাল হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ বলেন, জাতীয় মসজিদকে আরও উন্নত ও আধুনিক করতে উদ্যোগ না গ্রহণ করে উল্টো মসজিদে প্রবেশের রাস্তা বন্ধ করে পার্ক তৈরির চেষ্টায় জাতীয় ক্রীড়া পরিষদ ও ধর্ম মন্ত্রণালয়ের রশি নিয়ে টানাটানির খবরে জনমনে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। সরকারকে এখনই জাতীয় মসজিদের সম্মান তথা কোটি কোটি মুসলিম জনতার ধর্মীয় অনুভূতি প্রকাশের কেন্দ্রবিন্দুর ভালোবাসা রক্ষায় হটকারী সিদ্ধান্ত থেকে ফিরে আসতে হবে। অন্যথায় সাধারণ জনগণের ক্ষোভের কারণে অনভিপ্রেত পরিস্থিতির দায় সরকার এড়াতে পারবে না। নগর সেক্রেটারী মাওলানা আরিফুল ইসলামের সঞ্চালনায় বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জয়েন্ট সেক্রেটারী মাওলানা নূরুল ইসলাম নাঈম, সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার মুরাদ হোসনে, প্রচার ও দাওয়াহ সম্পাদক ইঞ্জিনিয়ার গিয়াস উদ্দিন (পরশ), অর্থ সম্পাদক ডাক্তার মুজিবুর রহমান। তিনি বলেন, ধর্মপ্রাণ মুসল্লিদের অন্তরে আঘাত দিয়ে তাদেরকে রাজপথে নামতে বাধ্য করবেন না। তিনি বলেন, অনতিবিলম্বে পূর্ব পার্শ্বে মুসল্লিদের যাতায়াতের দীর্ঘ দিনের রাস্তা খুলে দেয়ার পাশাপাশি দ্রæততম সময়ের মধ্যে পূর্ব পার্শ্বের মিনার নির্মাণ করতে হবে।

বাংলাদেশ নেজামে ইসলাম পাটি : বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির কেন্দ্রীয় নেতৃবন্দ এক সাপ্তাহিক অধিবেশনে বলেন, জাতীয় মসজিদের একটা গুরুত্বপূর্ণ সড়ক ও শোভাকে কোন একটা স্বার্থান্বেষী চক্র নস্যাৎ করার যে ষড়যন্ত্র শুরু করেছে তা এদেশের আলেম উলামা ও মুসুল্লিগণ কোনো ভাবেই মেনে নিবে না। সংগঠন এর মহাসচিব মাওলানা মুসা বিন ইযহার এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভা সঞ্চালনায় ছিলেন সংগঠন সচিব মাওলানা আবু তাহের খান।

সম্মিলিত ইসলামী ঐক্যজোট : সম্মিলিত ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা জাফরুল্লাহ খান ও মহাসচিব অ্যাডভোকেট খায়রুল আহসান গতকাল রোববার এক যুক্ত বিবৃতিতে বায়তুল মোকাররমের মুসল্লিদের রাস্তার ওপর ক্রীড়া পরিষদের কথিত পার্ক নির্মাণের খবরে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, সরকারের ভিতরে ঘাপটি মেরে থাকা সরকার বিরোধী চক্র ইসলামের বিরুদ্ধে অবস্থান নিয়ে বরাবরই সরকারকে বিব্রত করছে। বর্তমানেও জাতীয় ক্রীড়া পরিষদ বায়তুল মোকাররমের পূর্ব দিকের রাস্তা বন্ধ করে পার্ক নির্মাণসহ সংস্কার কাজ চালিয়ে যাচ্ছে যাহা জাতির সাথে বেঈমানী করার শামিল। নেতৃদ্বয় বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বায়তুল মোকাররমের উন্নয়ন ও ইসলামিক ফাউন্ডেশন গঠন করে ইসলামের খেদমত করেছিলেন। নেতৃদ্বয় আরো বলেন, আওয়ামীলীগ সরকারকে ইসলামের সাথে সংঘর্ষে লিপ্ত করার জন্য চক্রটি এহেন কাজে লিপ্ত হয়েছে। তারা উক্ত কাজের তীব্র নিন্দা জানান। তারা প্রধানমন্ত্রীর নিকট জরুরিভিত্তিতে হস্তক্ষেপ করে বায়তুল মোকাররমের সৌন্দর্য, পবিত্রতা রক্ষা করা এবং মুসল্লিদের রাস্তার ওপর পার্ক নির্মাণ কাজে জড়িত কর্মকর্তাদেরকে শাস্তির আওতায় আনার জোর দাবি জানান।

বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি : জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পূর্ব দিকে মুসল্লিদের যাতায়াতের রাস্তা অবৈধ দখলের তীব্র নিন্দা ও প্রতবাদ জানিয়ে অবিলম্বে রাস্তাটি পুনরুদ্ধার করে মুসল্লিদের যাতায়াতের সুবিধা করে দেয়ার জোর দাবি জানিয়েছেন বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির নির্বাহী সভাপতি ও জাতীয় সংহতি মঞ্চের প্রধান সমন্বয়কারী মাওলানা একে এম আশরাফুল হক। গতকাল এক বিবৃতিতে তিনি এ দাবি জানান। বিবৃতিতে তিনি আরো বলেন, বাংলাদেশের জাতীয় মসজিদ বায়তুল মোকাররম দেশের গুরুত্বপূর্ণ ধর্মীয়স্থান। বায়তুল মোকাররমের সাথে দেশের ৯২ শতাংশ সংখ্যাগরিষ্ঠ জনগণের আবেগ ও অনুভূতি জড়িত। জাতীয় মসজিদের সম্পদ, রাস্তা বেহাত ও অবৈধ দখলের ঘটনা দেশের আপামর জনসাধারণ কখনো মেনে নিবে না। তিনি আরো বলেন, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পূর্ব দিকের রাস্তা অবৈধ দখলের চেষ্টায় দেশের অন্যান্য জমির অবৈধ দখল, অনিয়ম ও দুর্নীতির চিত্র ফুটে উঠেছে। এমনকি জাতীয় মসজিদের জায়গা ও রাস্তাও আজ নিরাপদ নয় বলেও এসময় তিনি মন্তব্য করেন। দেশের সংখ্যাগরিষ্ঠ জনগণের ধর্মীয় অনুভূতির প্রতি লক্ষ্য করে অনতিবিলম্বে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পূর্ব দিকের রাস্তার ওপর পার্ক নির্মাণ বন্ধ করে মুসল্লিদের যাতায়াতের জন্য পুনরায় খুলে দেয়া জোর দাবি জানান তিনি।

বাংলাদেশ খেলাফত আন্দোলন (একাংশ) : বাংলাদেশ খেলাফত আন্দোলন এর কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর আমীর মাওলানা মুহাম্মদ হোসাইন আকন্দ এক বিবৃতিতে বলেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররম পূর্ব পার্শ¦বর্তী রাস্তা দখল করে খেলোয়াড়দের জন্য পার্ক নির্মাণ করে মুসলিমদের নামাজের পথ বন্ধ করা কখন মেনে নেয়া যায় না । তিনি বলেন, রাস্তার ওপর পার্ক নির্মাণের সিদ্ধান্ত অবিরম্বে প্রত্যাহার তরে মুসল্লিদের যাতায়াত নিশ্চিত করতে হবে।



 

Show all comments
  • সত্য উন্মোচন ৬ ডিসেম্বর, ২০২১, ৭:০৫ এএম says : 0
    আওয়ামীলীগ সরকারকে ইসলামের সাথে সংঘর্ষে লিপ্ত করার জন্য চক্রটি এহেন কাজে লিপ্ত হয়েছে।
    Total Reply(0) Reply
  • তরিকুল ৬ ডিসেম্বর, ২০২১, ৭:০৫ এএম says : 0
    সরকারের ভিতরে ঘাপটি মেরে থাকা সরকার বিরোধী চক্র ইসলামের বিরুদ্ধে অবস্থান নিয়ে বরাবরই সরকারকে বিব্রত করছে
    Total Reply(0) Reply
  • MD Mainul Islam ৬ ডিসেম্বর, ২০২১, ৭:০৪ এএম says : 0
    মামুনুল হক নেই বলে আজ প্রতিবাদ নেই।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ রমিজ ৬ ডিসেম্বর, ২০২১, ৭:০৫ এএম says : 0
    বায়তুল মোকাররমের মুসল্লিদের রাস্তার ওপর ক্রীড়া পরিষদের কথিত পার্ক নির্মাণের খবরে গভীর উদ্বেগ প্রকাশ করছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় মসজিদ বায়তুল মোকারম
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ