Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আজ ১৮ দেশে পালিত হচ্ছে বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ১১:৪৬ এএম

বাংলাদেশ-ভারত সম্পর্কের ৫০ বছর উদযাপিত হতে যাচ্ছে চলতি বছর। এ উপলক্ষে সোমবার (৬ ডিসেম্বর) দুই দেশ যৌথভাবে পালন করছে মৈত্রী দিবস। ঢাকা ও দিল্লি ছাড়াও বিশ্বের ১৮টি দেশে বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস পালিত হচ্ছে।

বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এই অনুষ্ঠানে অংশ নেবেন।

বাংলাদেশের স্বাধীনতা দিবস অনুষ্ঠানে যোগদানের জন্য চলতি বছর মার্চ মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় ৬ ডিসেম্বর মৈত্রী দিবস (বন্ধুত্ব দিবস) হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো।

বাংলাদেশের স্বাধীনতার ১০ দিন আগে ১৯৭১ সালের ৬ ডিসেম্বর ভারত বাংলাদেশকে স্বীকৃতি দেয়। ভারত বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনকারী প্রথম দেশগুলোর মধ্যে একটি।

এই বছর ঢাকা ও দিল্লি ছাড়াও বিশ্বের ১৮টি দেশে মৈত্রী দিবস পালন করা হচ্ছে। এই দেশগুলো হলো বেলজিয়াম, কানাডা, মিশর, ইন্দোনেশিয়া, রাশিয়া, কাতার, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জাপান, মালয়েশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, সুইজারল্যান্ড, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও মার্কিন যুক্তরাষ্ট্র।

মৈত্রী দিবস উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ ও ভারত বিভিন্ন ফ্রন্টে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনের জন্য বছরব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। বাংলাদেশ ও ভারতের বিভিন্ন শহরে বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী প্রদর্শিত হচ্ছে। ২০২১ সালের মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের সময় বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী যৌথভাবে প্রদর্শনীটি উদ্বোধন করেন। এ সময় দুই নেতা বাংলাদেশ-ভারত বন্ধুত্বের ৫০ বছর স্মরণে ডাকটিকিটও উন্মোচন করেন।

দুই দেশের মধ্যে বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে যুদ্ধের প্রবীণ সৈনিকদের সফর বিনিময়, নৌ-যান পরিদর্শন, ক্রীড়া অনুষ্ঠান, সাংস্কৃতিকসহ অন্যান্য অনুষ্ঠানেরও আয়োজন করা হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৈত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ