Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সপ্তাহজুড়ে ১২ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থ-বছরের ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১২ কোম্পানি। এগুলো হলো: রহিম টেক্সটাইল, এনভয় টেক্সটাইল, স্কয়ার ফার্মা, ফারইস্ট নিটিং, আইটিসি, একটিভ ফাইন, এএফসি এগ্রো, ম্যারিকো বাংলাদেশ, শমরিতা হাসপাতাল, মালেক স্পিনিং, ফারইস্ট নিটিং অ্যান্ড ডায়িং ইন্ডাস্ট্রিজ এবং ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
মালেক স্পিনিং : বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থ-বছরে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি মালেক স্পিনিং মিলস লিমিটেড। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৫২ টাকা, শেয়ারপ্রতি সমন্বিত সম্পদ (এনএভি) হয়েছে ৪৫.১৫ টাকা এবং শেয়ারপ্রতি সমন্বিত কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১.৬৮ টাকা। ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য কোম্পািনর বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৬ ডিসেম্বর, রাজধানীর ট্রাস্ট মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ১০ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।
ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস : ভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানি ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড। ঘোষণা অনুযায়ী ১৯ অক্টোবর অনুষ্ঠিত হবে এ কোম্পানির বোর্ড সভা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র মতে, ইউনিক হোটেলের বোর্ড সভা আগামী ১৯ নভেম্বর, বিকেল সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে। সভায় ১ জানুয়ারি, ২০১৫ থেকে ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে নীরিক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পাশাপাশি বিনিয়োগকারীদের জন্য ১৮ মাসের ডিভিডেন্ড ঘোষণা করা হতে পারে বলে জানা গেছে।
শমরিতা হাসপাতাল : পুঁজিবাজারে তালিকাভুক্ত সেবা ও আবাসন খাতের শমরিতা হাসপাতাল ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থ-বছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টকসহ মোট ২০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থ-বছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৫৬ টাকা, শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ৫৫.৯৫ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহর পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ৩.৯২ টাকা। ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৫ ডিসেম্বর সকাল ১১টায়, এম এইচ শমরিতা হাসপাতাল অ্যান্ড মেডিকেল কলেজ, তেজগাঁও, লাভ রোড, ঢাকায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১০ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।
স্কয়ার ফার্মাসিউটিক্যালস : ওষুধ ও রসায়ন খাতের স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থ-বছরে (১৫ মাসের জন্য) ৪০ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। এছাড়া কোম্পানিটি তাদের ফ্যাক্টরির ভবিষ্যৎ স¤প্রসারণের জন্য বিএমআরই খাতে (ক্যাপিটাল মেশিনারিজ এবং ভূমি) ২৫০ কোটি টাকা ব্যয় করবে। সূত্র মতে, ১৫ মাসে (এপ্রিল’১৫-জুন’১৬) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৪.৮০ টাকা। তার আগের ১৫ মাসে (জানুয়ারি’১৪-মার্চ’১৫) কোম্পানির ইপিএস ছিল ১০.৪৬ টাকা। এর শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৫৭.০৮ টাকা। তার আগের বছরের ১৫ মাসে এনএভিপিএস ছিল ৪৪.৯৫ টাকা। ১৫ মাসে স্কয়ার ফার্মার শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো’র পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১৫.৮৮ টাকা। তার আগের বছরের ১৫ মাসে এনওসিএফপিএস ছিল ১২.২১ টাকা। কোম্পানির ৫০তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৩ ডিসেম্বর, সকাল ১০টায় রাওয়া কনভেনশন হল-২, মহাখালী ডিওএইচএস, ঢাকায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৪ নভেম্বর।
রিজেন্ট টেক্সটাইল : বস্ত্র খাতের কোম্পানি রিজেন্ট টেক্সটাইল লিমিটেড বিনিয়োগকারীদের জন্য ১৮ মাসের অর্থাৎ জানু’১৫-জুন’১৬ অর্থবছরের জন্য মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে গত ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের কোম্পানিটি ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। আর জানু-জুন ১৬ বাকি ৬ মাসে ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সূত্রে জানা যায়, ১৮ মাসে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৯৪ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩১.৩৭ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ২.৯২ টাকা। ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৭ নভেম্বর, সকাল ১০টায় দ্য ইন্সটিউট অব ইঞ্জিনিয়ার বাংলাদেশ, চিটাগাংয়ে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৭ নভেম্বর।
এনভয় টেক্সটাইল : অর্থআইন পরিপালন করতে গিয়ে ৯ মাসের হিসাব নিরীক্ষা শেষে শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ ক্যাশ ও ৩ শতাংশ স্টকসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের এনভয় টেক্সটাইল লিমিটেড। জানা যায়, অক্টোবর’১৫ থেকে জুন’১৬ পর্যন্ত ৯ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২.৩২ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ৩৮.৭৫ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) ১.০৪ টাকা। নিরীক্ষা প্রতিবেদন ও ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ১৫ ডিসেম্বর সকাল ১০টায় সামারাই কনভেনশন সেন্টার, পান্থপথে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড নির্ধারণ করা হয়েছে আগামী ১৪ নভেম্বর। কোম্পানিটির অর্থবছর ছিল অক্টোবর থেকে সেপ্টেম্বর। অর্থআইন অনুযায়ী কোম্পানিটি অর্থবছর জুলাই থেকে জুনে পরিবর্তন করেছে।
ফারইস্ট নিটিং অ্যান্ড ডায়িং ইন্ডাস্টিজ লিমিটেড : বস্ত্রখাতের ফারইস্ট নিটিং অ্যান্ড ডায়িং ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থ-বছরের জন্য ১০ শতাংশ স্টক ও ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সোমবার ১৭ অক্টোবর অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। জানা যায়, সমাপ্ত অর্থ-বছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৯.৫০ টাকা ও শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৬৩ টাকা। ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৪ নভেম্বর সকাল সাড়ে ১০ টায় ফ্যাক্টরি প্রাঙ্গণ, কালিকৈর, গাজীপুরে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ৭ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।
ইনফরমেশন টেকনোলজি কনসালট্যান্ট লিমিটেড : আইটি খাতের কোম্পানি ইনফরমেশন টেকনোলজি কনসালট্যান্ট লিমিটেড ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থ-বছরের জন্য ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থ-বছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯৩ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৯.৩৭ টাকা ও শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১.৬৯ টাকা (নেগেটিভ)। ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৭ নভেম্বর সকাল সাড়ে ১০ টায় রাওয়া কনভেনশন হল, মহাখালী, ঢাকায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ৮ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।
একটিভ ফাইন কেমিক্যালস : বিনিয়োগকারীদের জন্য ১৮ মাসে অর্থাৎ জানুয়ারি ১৫-জুন ১৬ সমাপ্ত অর্থবছরে ৩৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি একটিভ ফাইন কেমিক্যালস লিমিটেড। এর মধ্যে ৩০ শতাংশ স্টক ও ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ১৮ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫.৫১ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ২৮.৫২ টাকা ও শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ৭.১২ টাকা। ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৪ নভেম্বর সকাল সাড়ে ১০ টায় ট্রাস্ট মিলনায়তন, ঢাকায় অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ৮ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।
এএফসি এগ্রো বায়োটেক : বিনিয়োগকারীদের জন্য ১৮ মাসে অর্থাৎ জানুয়ারি ১৫-জুন ১৬ সমাপ্ত অর্থ-বছরের ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি এএফসি এগ্রো বায়োটেক লিমিটেড। জানা যায়, ১৮ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৫.১২ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৬.৭৭ টাকা ও শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৫.৬০ টাকা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৪ নভেম্বর দুপুর ১২টায় ট্রাস্ট মিলনায়তনে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৮ নভেম্বর।
ম্যারিকো বাংলাদেশ লিমিটেড : ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ম্যারিকো বাংলাদেশ লিমিটেড বিনিয়োগকারীদের জন্য ৩০০ শতাংশ অন্তর্বর্তীকালীন ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। চলতি হিসাব বছরের ৬ মাসের (এপ্রিল-সেপ্টেম্বর ১৬) আর্থিক প্রতিবেদন পর্যালোচনার ভিত্তিতে এই ডিভিডেন্ড ঘোষণা করা হয় বলে কোম্পানি সূত্রে জানা গেছে। আর ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১০ নভেম্বর। এদিকে, দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-সেপ্টেম্বর ১৬) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৭.৯০ টাকা, শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) হয়েছে ২৫.২১ টাকা এবং ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৬৬.৮৬ টাকা। যা আগের বছরে একই সময়ে ইপিএস ছিল ২৭.১৭ টাকা, এনওসিএফপিএস ছিল ৫১.৮৭ টাকা এবং ৩১ মার্চ ২০১৫ পর্যন্ত এনএভিপিএস ৫৪.২৫ টাকা। আর গত তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর ১৬) এ কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ১৩.৬১ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল ১২.৭৫ টাকা। রহিম টেক্সটাইল : বস্ত্র খাতের রহিম টেক্সটাইল ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থ-বছরের জন্য ৪০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থ-বছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮.৯২ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ৪৮.২৫ টাকা এবং শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৩২.৬৩ টাকা। ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৬ ডিসেম্বর সকাল ৯টায় ট্রাস্ট মিলনায়তন, ঢাকায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ৯ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সপ্তাহজুড়ে ১২ কোম্পানির লভ্যাংশ ঘোষণা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ