Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

দরিদ্র দেশগুলোকে টিকা দেয়ার জন্য ওমিক্রন একটি সতর্ক বার্তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ৬:৪২ পিএম

করোনাভাইরাসের বিরুদ্ধে বিশ্বকে টিকা দিতে ব্যর্থতা ওমিক্রনের বৈকল্পিকের উত্থানের জন্য নিখুঁত প্রজনন ক্ষেত্র তৈরি করেছে। এটি ধনী দেশগুলোর জন্য একটি সতর্কতা হিসাবে কাজ করা উচিত বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

ধনী ও দরিদ্র দেশগুলোর মধ্যে ভ্যাকসিনের বৈষম্যের সঙ্কট মোকাবেলায় গ্রীষ্মকাল থেকেই পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন বিজ্ঞানীরা এবং বিশ্ব স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা বলেছিলেন যে, বিশ্বের বড় অংশগুলি যত বেশি দিন টিকাবিহীন থাকবে, ভাইরাসটি উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হওয়ার আশঙ্কা তত বেশি।

এই ধরনের বৈকল্পিক উত্থান মহামারী শেষ করার প্রচেষ্টাকে লাইনচ্যুত করার হুমকি দেয়। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন বলেছে যে, পরিবর্তিত ওমিক্রন স্ট্রেন আন্তর্জাতিকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে এবং সংক্রমণ বৃদ্ধির খুব উচ্চ ঝুঁকি তৈরি করে যা কিছু জায়গায় গুরুতর পরিণতি হতে পারে।

‘ওমিক্রন আমাদের সাথে আছে কারণ আমরা বিশ্বকে টিকা দিতে ব্যর্থ হয়েছি,’ বলেছেন উইনি বায়ানিমা, ইউএনএডসের নির্বাহী পরিচালক এবং পিপলস ভ্যাকসিন অ্যালায়েন্স, একটি প্রচারাভিযান গ্রুপের সহ-সভাপতি৷ ‘এটি একটি ওয়েক-আপ কল হওয়া উচিত।’

পিপলস ভ্যাকসিন অ্যালায়েন্স দ্বারা প্রকাশিত নতুন পরিসংখ্যানগুলো দেখায় যে, যুক্তরাজ্যে পরিচালিত বুস্টার বা তৃতীয় জ্যাবের সংখ্যা বিশ্বের দরিদ্রতম দেশগুলোর সম্পূর্ণ টিকাপ্রাপ্ত লোকের মোট সংখ্যার সমান। যুক্তরাজ্য ২ কোটি বুস্টার ভ্যাকসিনের মাইলফলকে পৌঁছেছে। একই সময়ে, পিপলস ভ্যাকসিন অ্যালায়েন্স দ্বারা উদ্ধৃত আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটা পরিসংখ্যান অনুসারে, বিশ্বব্যাংক দ্বারা নিম্ন-আয়ের দেশ হিসাবে শ্রেণীবদ্ধ সমস্ত ২৭টি দেশে মাত্র ২ কোটি মানুষকে সম্পূর্ণ টিকা দেয়া হয়েছিল।

‘ওমিক্রন ভেরিয়েন্টের নতুন হুমকির সাথে, এটা স্পষ্ট যে আমরা উন্নয়নশীল বিশ্বের অনেকাংশকে পিছনে রেখে মহামারী থেকে বেরিয়ে আসতে পারি না,’ বলেছেন অক্সফামের স্বাস্থ্য নীতি ম্যানেজার আনা ম্যারিয়ট। ‘যদি সব দেশে যত তাড়াতাড়ি সম্ভব টিকা দেয়া না হয়, আমরা ভিন্ন ভিন্ন স্ট্রেনের তরঙ্গ দেখতে পাব।’ সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওমিক্রন

২৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন