Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

মালদ্বীপ থেকে ভারতীয় সেনাদের অপসারণের আহ্বান প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ৭:০৩ পিএম

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন আনুষ্ঠানিকভাবে মালদ্বীপে ভারতীয় সেনাদের অপসারণের আহ্বান জানিয়েছেন।মালদ্বীপের বিরোধী দলীয় নেতা গত রাতে অনুষ্ঠিত বিরোধীজোটের রাজনৈতিক সমাবেশে সভাপতির বক্তব্যে এ আহ্বান জানান। ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকে মালদ্বীপে অনুষ্ঠিত এটাই বৃহত্তম রাজনৈতিক সমাবেশ যেখানে বিপুলসংখ্যক লোক অংশগ্রহণ করে।–পিপলস রিভিউ

২০২১ সালের ৩০শে নভেম্বর মালদ্বীপের সুপ্রিমকোর্ট তার সাজা বাতিল করার পরে বিরোধী নেতা প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের প্রত্যাবর্তনকে কেন্দ্র করে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বক্তৃতায়, সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন প্রথমে জনগণ, তার ডেপুটিদের, উপদেষ্টাদের এবং তার আইনিদলকে তাদের সমর্থনের জন্য ধন্যবাদ জানান। জাতির মুখোমুখি হওয়া অনেক আর্থ-সামাজিক সমস্যার উপর আলোকপাত করে জনপ্রিয় বিরোধীদলীয় এই নেতা বর্তমান প্রশাসন এবং ভারত সরকারের দ্বারা করা অনেকগুলি নিরাপত্তা চুক্তির প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন।

তিনি বলেন, আমরা ভারতের বন্ধুত্বপূর্ণ জনগণকে সম্মান করি কিন্তু মালদ্বীপ একটি স্বাধীন দেশ। একটি অভূতপূর্ব পদক্ষেপ হিসেবে বিরোধী দলীয় নেতা প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন ঘোষণা করেছেন যে, ভারতীয় সৈন্যরা মালদ্বীপে নিজেদের অবস্থান করতে পারবে না। তিনি বলেন, আমি আনুষ্ঠানিকভাবে বলছি।মালদ্বীপ ছাড়তে হবে ভারতীয় সেনাদের। আমি এটা বলছি একজন প্রাক্তন প্রেসিডেন্ট হিসেবে, পিপিএমপিএনসি জোটের নেতা হিসেবে, হাজার হাজার মালদ্বীপের প্রতিনিধি হিসেবে। আমরা চাইনা একজন ভারতীয় সামরিক কর্মী, এমন কি বুটও এখানে আমাদের মাটিতে থাকুক।

বিরোধী নেতা তখন মালদ্বীপের জাতীয় প্রতিরক্ষা বাহিনীর সৈন্যদের স্মরণ করিয়ে দিয়ে বলেন যে, তারাও মালদ্বীপবাসী এবং তাদের আনুগত্য সরকারের প্রতি নয়, ইসলাম, জনগণ ও জাতির প্রতি তাদের শপথ অনুযায়ী বলা হয়েছে।প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন তার প্রশাসনের সময় কীভাবে ভারতীয় হেলিকপ্টারগুলির সাথে সংযুক্ত ভারতীয় সামরিক কর্মীদের নিজেদের সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছিলেন, সে বিষয়েও স্মরণ করিয়ে দেন। তিনি বলেছিলেন যে, ভারতীয় সামরিক কর্মীরা তাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেলেও চলে যেতে অস্বীকার করে এবং তারা অবৈধভাবে মালদ্বীপে নিজেদের অবস্থান করে।

ভারতের সাথে বর্তমান প্রশাসনের গোপন নিরাপত্তা চুক্তিকে জনসাধারণ ব্যাপকভাবে সমালোচনা করেছে এবং মালদ্বীপে ভারতীয় সামরিক কর্মীদের অপসারণের আহ্বান জানিয়ে দেশব্যাপী ব্যাপক প্রতিবাদের একটি ঝড় তুলে।প্রতিবাদের কারণে যথেষ্ট আন্তর্জাতিক চাপও তৈরি হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ