Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

বায়তুল মোকাররমের রাস্তায় পার্ক নির্মাণের সিদ্ধান্ত রুখে দিতে হবে

বিভিন্ন ইসলামী নেতৃবৃন্দের প্রতিবাদ অব্যাহত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ৮:৫৮ পিএম | আপডেট : ৯:০৭ পিএম, ৬ ডিসেম্বর, ২০২১

বায়তুল মোকাররমের পূর্ব পার্শ্বে মুসল্লিদের যাতায়াতের রাস্তা বন্ধ করে জাতীয় ক্রীড়া পরিষদ পার্ক ও ড্রেন নির্মাণ করার ঘটনায় বিভিন্ন ইসলামী নেতৃবৃন্দের গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ অব্যাহত রয়েছে। পৃথক পৃথক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব দিকের রাস্তার ওপর ক্রীড়া পরিষদের পার্ক নির্মাণের অপরিণামদর্শী সিদ্ধান্ত রুখে দিতে হবে। মুসল্লিদের চলাচলের রাস্তা বন্ধ করে সেখানে পার্ক ও ড্রেন নির্মাণের পরিণাম শুভ হবে না। অনতিবিলম্বে মুসল্লিদের রাস্তার ওপর পার্ক নির্মাণ বন্ধ এবং যাতায়াতের রাস্তা উন্মুক্ত করতে হবে। ইসলামী ঐক্যজোর্টে চেয়ারম্যান আলহাজ মিছবাহুর রহমান চৌধুরী আজ জানিয়েছেন বায়তুল মোকাররমের পূর্ব পার্শ্বে মুসল্লিদের যাতায়াতের রাস্তার ওপর ক্রীড়া পরিষদের পার্ক নির্মাণ কার্যক্রম বন্ধ এবং রাস্তা উন্মুক্ত রাখার দাবিতে আগামী শুক্রবার বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে শান্তিপূর্ণ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে।

ইসলামী আন্দোলন বাংলাদেশ : ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ ও যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পূর্ব পার্শ্বে মুসল্লিদের যাতায়াতের রাস্তা বন্ধ করে ক্রীড়া পরিষদ পার্ক ও ড্রেন নির্মাণ করার সংবাদে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন। আজ সোমবার এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, জাতীয় মসজিদ বায়তুল মোকারমের মুসল্লিদের চলাচলের রাস্তা বন্ধ করে ভিন্ন কিছু করার ষড়যন্ত্র জনগণ কিছুতেই মেনে নিবে না। মসজিদের রাস্তা দখল করার পরিণতি শুভ হবে না। মুসল্লিদের রাস্তা বন্ধ করে পার্ক নির্মাণ করার অপরিণামদর্শী খেলায় মেতে উঠতে চাইলে তা ঈমানদার জনতা রুখে দাড়াতে বাধ্য হবে। জাতীয় মসজিদের রাস্তা দখলের ধৃষ্টতা সহ্য করা হবে না। দেশের সংখ্যাগরিষ্ঠ জনগণের ধর্মীয় অনুভ‚তির প্রতি লক্ষ্য করে অনতিবিলম্বে জাতীয় মসজিদের পূর্ব দিকের রাস্তার ওপর পার্ক নির্মাণ বন্ধ করে মুসল্লিদের যাতায়াতের জন্য উন্মুক্ত রাখতে হবে। তারা বলেন, বায়তুল মোকাররম শুধু বাংলাদেশের জাতীয় মসজিদ নয়, এটা মুসলিম উম্মাহর এক অনন্য ঐতিহ্য ও ঐক্যের প্রতীক। মসজিদের রাস্তা দখল করে ড্রেন বা পার্ক নির্মাণের সিদ্ধান্ত ক্রীড়া পরিষদের চরম ধৃষ্টতা ছাড়া কিছু নয়। মসজিদের পূর্ব পাশের রাস্তাটি মুসল্লিসহ সর্ব সাধারণের জন্য খুলে দিতে হবে। অন্যথায় তৌহিদী জনতা দেশব্যাপী কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে। ইসলামিক ফাউন্ডেশন ক্রীড়া পরিষদের সাথে এ ব্যাপারে আলোচনা করে রাস্তাটি অবমুক্ত রাখার ব্যবস্থা করতে হবে।

নেতৃদ্বয় আরো বলেন, জাতীয় মসজিদকে আরও উন্নত ও আধুনিক করতে উদ্যোগ না গ্রহণ করে উল্টো মসজিদে প্রবেশের রাস্তা বন্ধ করে পার্ক তৈরির চেষ্টায় জাতীয় ক্রীড়া পরিষদ ও ধর্ম মন্ত্রণালয়ের রশি নিয়ে টানাটানির খবরে জনমনে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। সরকারকে এখনই জাতীয় মসজিদের সম্মান তথা কোটি কোটি মুসলিম জনতার ধর্মীয় অনুভ‚তি প্রকাশের কেন্দ্রবিন্দুর ভালোবাসা রক্ষায় হটকারী সিদ্ধান্ত থেকে ফিরে আসতে হবে। অন্যথায় সাধারণ জনগণের ক্ষোভের কারণে অনভিপ্রেত পরিস্থিতির দায় সরকার এড়াতে পারবে না।

বাংলাদেশ মুসলিম লীগ : জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পূর্ব দিকের প্রবেশ পথ বন্ধ করে পার্ক নির্মাণ কাজ শুরু করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ মুসলিম লীগ নেতৃবৃন্দ। বাংলাদেশ মুসলিম লীগের সভাপতি অ্যাডভোকেট বদরুদ্দোজা সুজা ও মহাসচিব কাজী আবুল খায়ের আজ এক যুক্ত বিবৃতিতে বলেন, আইয়ামে জাহেলিয়াতের সময় বিধর্মীরা নবীজি হযরত মুহাম্মদ(সা.) মসজিদে যাওয়ার পথে কাঁটা বিছিয়ে বন্ধ করে রাখার চেষ্টা করতো। বিংশ শতাব্দীর এই আধুনিক সময়েও মসজিদে প্রবেশের রাস্তা বন্ধ করার মাধ্যমে গোটা জাতিকে আবারো জোর করে আইয়ামে জাহেলিয়ার যুগে প্রবেশ করানোর অপচেষ্টা চালানো হচ্ছে কেন তা দেশবাসীর কাছে স্পষ্ট নয়। ৯২ভাগ মুসলমানের দেশে মসজিদের রাস্তা উন্মুক্ত দেয়ার জন্য আবেদন নিবেদন প্রতিবাদ প্রতিরোধ করতে হবে যা অতীব লজ্জ¦ার বিষয়। সত্যিকারের কোন মুসলমানের পক্ষে মসজিদের রাস্তা বন্ধ করার সিদ্ধান্ত নেয়া সম্ভব নয়। মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির অপচেষ্টায় কোন কুচক্রী মহল নিয়োজিত তদন্ত সাপেক্ষে চিহ্নিত পূর্বক অবিলম্বে তাদের শাস্তির আওতায় নিয়ে আসার জোর দাবি জানিয়ে নেতৃবৃন্দ। তারা অবিলম্বে পার্ক নির্মাণের কাজ বন্ধ পূর্বক বায়তুল মোকাররম মসজিদের পূর্ব দিকের প্রবেশ পথটি সাধারণ মুসল্লিদের জন্য উন্মুক্ত করে দেয়ার জোর দাবি জানিয়েছেন।

জাতীয় সংহতি মঞ্চ : জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পূর্ব দিকের রাস্তা অবৈধ দখলের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে রাস্তাটি পুনরুদ্ধার করে মুসল্লিদের যাতায়াতের সুবিধা করে দেয়ার জোর দাবি জানিয়েছেন জাতীয় সংহতি মঞ্চের প্রধান সমন্বয়কারী মাওলানা একে এম আশরাফুল হক ও সদস্য সচিব বাংলাদেশ পিপলস পার্টির চেয়ারম্যান প্রফেসর সিদ্দিকুর রহমান।

আজ সোমবার এক বিবৃতিতে তারা বলেন, বায়তুল মোকাররমের সাথে দেশের ৯২ শতাংশ সংখ্যাগরিষ্ঠ জনগণের আবেগ ও অনুভূতি জড়িত। জাতীয় মসজিদের সম্পদ ও জায়গায় বেহাত ও অবৈধ দখল দেশের আপামর জনসাধারণ কখনো মেনে নিবে না। জনগণের ধর্মীয় অনুভূতির প্রতি লক্ষ্য করে অনতিবিলম্বে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পূর্ব দিকের রাস্তা অবৈধ দখলমুক্ত করে মুসল্লিদের যাতায়াতের জন্য পুনরায় খুলে দেয়া জোর দাবি জানান তারা।

ইসলামী ঐক্য আন্দোলন : জাতীয় ক্রীড়া পরিষদ অন্যায় ও নীতি বহির্ভূতভাবে বায়তুল মোকাররমের পূর্ব পাশের রাস্তা দখল করে পার্ক নির্মাণের প্রতিবাদে তীব্র নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন ইসলামী ঐক্য আন্দোলনের সেক্রেটারি জেনারেল অধ্যাপক তারেকুল হাসান। আজ সোমবার এক বিবৃতিতে তিনি বলেন, কথিত পার্ক নির্মাণের মাধ্যমে বায়তুল মোকাররমের রাস্তা সঙ্কুচিত করার অপতৎপরতা মুসল্লিরা কোন ভাবেই মেনে নেবে না। এমন গর্হিত কাজের কারণে নাগরিক অধিকার দারুণ ভাবে ক্ষুন্ন হবে। সরকারের প্রতি আহ্বান, অবিলম্বে এই জঘন্য অপতৎপরতা বন্ধ করতে হবে। এবং দ্রুততম সময়ের মধ্যে বায়তুল মোকাররমের চতুর্দিকের সৌন্দর্য বৃদ্ধির অসম্পূর্ণ কাজ সমাপ্ত করতে হবে।

জাতীয় তাফসীর পরিষদ: জাতীয় তাফসীর পরিষদ-এর চেয়ারম্যান মাওলানা আহমদ আবদুল কাইয়ূম মহাসচিব হাফেজ মাওলানা মাকসুদুর রহমান, যুগ্ম মহাসচিব মুফতী বাকি বিল্লাহ, শরীফউল্লাহ সামদানী ও মুফতী ওমর ফারুক যুক্তিবাদী এক যুক্ত বিবৃতিতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পূর্ব পার্শ্বে মুসল্লিদের যাতায়াতের রাস্তা বন্ধ করে ক্রীড়া পরিষদ পার্ক ও ড্রেন নির্মাণ করার সিদ্ধান্তে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে বলেছেন, মসজিদের রাস্তা দখল করে ড্রেন বা পার্ক নির্মাণের সিদ্ধান্ত ক্রীড়া পরিষদের চরম ধৃষ্টতা বরদাশত করা হবে না। জাতীয় মসজিদের পূর্ব দিকের রাস্তাটি আগের ন্যায় বহাল রেখে প্রস্তাবিত সুউচ্চ দৃষ্টি নন্দন মিনার নির্মাণের কার্যক্রম দ্রুত আরম্ভ করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানান তারা।

আজ সোমবার এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সরকারের ভিতরে ঘাপটি মেরে থাকা ইসলাম বিরোধী চক্র ইসলামের বিরুদ্ধে অবস্থান নিয়ে সরকারকে ইসলামী জনতার মুখোমুখি করার চক্রান্তে লিপ্ত। তারা বলেন, যেখানে সরকার সারাদেশে মডেল মসজিদ নির্মাণ করে ইসলামী জনতার প্রসংশা কুড়াচ্ছে, সেখানে জাতীয় মসজিদের পূর্ব পার্শ্বের রাস্তা বন্ধ করে পার্ক নিমাণের মত একটি জঘন্য খেলা ইসলাম ও মুসলিম উম্মাহর সাথে তামাশার শামিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সমাবেশ

২ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ