Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

টিসিবির সীমিত কার্যক্রম বাজার নিয়ন্ত্রণে ব্যর্থ

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

দফায় দফায় দাম বাড়ানোয় বরিশাল অঞ্চলে নিত্য পণ্যের মূল্য নিয়ন্ত্রণে তেমন কোন প্রভাব পড়ছে না রাষ্ট্রীয় বাণিজ্য সংস্থার (টিসিবি) অতি সীমিত পণ্য বিক্রি কার্যক্রম। নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে ২৮ তারিখ পর্যন্ত ভোজ্য তেল, চিনি, পেঁয়াজ ও মসুর ডাল বিক্রি করে এক সপ্তাহ বিরতি দিয়ে ৫ ডিসেম্বর থেকে পুনরায় শুরু হলেও প্রতিটি পণ্যের সরবরাহ হ্রাস করেছে টিসিবি। উপরন্তু চিনি, মসুর ডাল ও ভোজ্য তেলের দাম দু’দফায় প্রতি কেজিতে ৫-১০ টাকা পর্যন্ত বৃদ্ধির ফলে বাজার নিয়ন্ত্রণে সরকারি এ উদ্যোগ তেমন কাজে আসছে না। গত মাসেও চিনি, ভোজ্য তেল ও মসুর ডালের দাম প্রতি কেজিতে ৫ টাকা করে বাড়ানো হয়।

অপরদিকে গত রোববার থেকে বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ডে মাত্র দুটি ট্রাকে ৪শ’ কেজি করে পেঁয়াজ, ৪শ’ লিটার সয়াবিন তেল, ৫শ’ কেজি চিনি ও মাত্র ২শ’ কেজি মসুর ডাল বিক্রির জন্য দেয়া হচ্ছে। ফলে বেশিরভাগ ক্ষেত্রেই ট্রাকের পেছনে লম্বা লাইনের শেষ প্রান্তে অপেক্ষমান লোকজনের পক্ষে টিসিবির পণ্য কেনা সম্ভব হচ্ছে না। দেড় থেকে দু’ঘণ্টার মধ্যেই পণ্য বিক্রি শেষ হয়ে যাচ্ছে।

উপরন্তু নগরীর ৩০টি ওয়ার্ডের জন্য মাত্র দুটি ট্রাকে টিসিবির এ সীমিত পণ্য বিক্রি কার্যক্রমকে সিন্ধুতে বিন্দুর মত বলে মন্তব্য করেছেন ভোক্তারা। তবে বিষয়টি নিয়ে নগর প্রশাসন বা জেলা প্রশাসনও কোন পদক্ষেপ গ্রহণ করছে না।

এসব ব্যাপারে টিসিবির বরিশাল অফিসের উপ-পরিচালক কোন মন্তব্য করতে রাজি না হলেও সদর দফতরের নীতিমালা ও নির্দেশনার আলোকেই সব কার্যক্রম পরিচালিত হচ্ছে বলে জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিসিবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ