Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

কুমিল্লার শুভ পেলেন বিশ্ব কারাতে ফেডারেশনের কোচিং লাইসেন্স

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ৯:৩৯ পিএম

বিশ্ব কারাতে ফেডারেশনের কোচিং লাইসেন্স পেলেন কুমিল্লার সেনসি এস ইসলাম শুভ। তিনি কুমিল্লা ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশনের প্রধান প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। সম্প্রতি দুবাইয়ে অনুষ্ঠিত বিশ্ব কারাতে ফেডারেশনের কোচিং লাইসেন্স পরীক্ষায় উত্তীর্ণ হন শুভ। শুভর এ অর্জন কুমিল্লাবাসীর জন্য অনেক গর্বের। এ অর্জনে তার সংগঠন কুমিল্লা ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে তাকে সংবর্ধিত করেছে।

এস ইসলাম শুভ বাংলাদেশ কারাতে ফেডারেশনের কোচ ও রেফারি কমিশনের সদস্য। এছাড়াও তিনি বাংলাদেশে এশিয়া কারাতে ফেডারেশনের ৮ জন জজের মধ্যে একজন। কান্ট্রি ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন সিতোরিউ সিন্ন্যকাই কারাতে-দো সিঙ্গাপুর এবং ইন্টারন্যাশনাল শেইসিন-রিউ জাপানে।
বিশ্ব কারাতে ফেডারেশনের কোচিং লাইসেন্স প্রাপ্তির অনুভূতি প্রকাশ করে শুভ ইনকিলাবকে বলেন, ১৯৯০ সালে আমি কারাতে অঙ্গনে প্রবেশ করি।

কুমিল্লায় কারাতের প্রবাদপুরুষ হলেন ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সাইফুল ইসলাম জানু। তার হাত ধরেই কারাতে অঙ্গনে আমার পথচলা শুরু। আর দীর্ঘ সময় ধরে এ অঙ্গনে চলতে চলতে অনেক প্রাপ্তিতে পরিপূর্ণতা পেয়েছি। বিশ্ব কারাতে ফেডারেশনের কোচিং লাইসেন্স পাওয়ায় নিজেকে আরও বেশি দায়িত্বশীল হয়ে উঠতে হবে বলে আমি করি। এ প্রাপ্তি আমাকে সামনে এগুবার প্রেরণা যুগাবে।

শুভ বলেন, কারাতে এখন আর সাধারণ্যে নেই। কারাতে আন্তর্জাতিক স্পোর্টস এবং অলিম্পিক গেমসেও যুক্ত হয়েছে। এজন্যই কুমিল্লায় কারাতে জনপ্রিয়তা বাড়ছে এবং অভিভাবকরা সন্তানদের কারাতে শিক্ষার জন্য আগ্রহ প্রকাশ করছে। বর্তমানে কুমিল্লা ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশনে নারী-পুরষ মিলিয়ে প্রায় ৫ শতাধিক প্রশিক্ষণার্থী রয়েছে। সঙ্গে আছেন বাংলাদেশ কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্ত ৪৫ জন প্রশিক্ষক।

কুমিল্লা ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সাইফুল ইসলাম জানু বলেন, ১৯৭৯ সালে কুমিল্লা ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশন গঠনের পর থেকে কুমিল্লার বিভিন্ন স্কুল, কলেজে প্রশিক্ষণ দিয়ে আসছে সংগঠনটি। বর্তমানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও কারাতে প্রশিক্ষণ দিচ্ছে সংগঠনের প্রশিক্ষকরা। এ সংগঠনের শিক্ষার্থীরা প্রশিক্ষণ গ্রহণ করে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ভালো ফলাফল আর্জন করছে। এ সংগঠনের প্রধান প্রশিক্ষক শুভ একদিনে তৈরি হয়নি। মেধা, শ্রম, অধ্যাবসায়, শৃঙ্খলাবোধ ও প্রচন্ড আত্মবিশ্বাস আজকে শুভকে এ পর্যায়ে নিয়ে এসেছে। কারাতে অঙ্গণে কুমিল্লার ছেলেরা অনেক ভালো করছে।



 

Show all comments
  • s islam Shuvo ৬ ডিসেম্বর, ২০২১, ১০:৫৬ পিএম says : 0
    কুমিল্লা ড্রাগন কারাতে এসোসিয়েশন পক্ষ ইনকিলাব এর অনেক অনেক কৃতজ্ঞতা সহ শুভকামনা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুমিল্লা

৮ ডিসেম্বর, ২০২১
৩০ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ