Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

চীনের পাশে বিশ্ব টেনিস

পেংয়ের অভিযোগের শাস্তি থেকে মুক্ত চীন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম | আপডেট : ৮:১৪ পিএম, ৭ ডিসেম্বর, ২০২১

চীনের টেনিস তারকা পেং শুয়াইয়ের নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণ দেখিয়ে দেশটি থেকে নারী টেনিসের সব টুর্নামেন্ট প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছিল উইমেন্স টেনিস অ্যাসোসিয়েশন (ডব্লিউটিএ)। তবে সপ্তাহ ঘুরতে না ঘুরতেই সেই কঠোর সিদ্ধান্তের বীপরিতে নিজেদের অবস্থান পরিস্কার করেছে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন (আইটিএফ)। শুধু মাত্র একজন টেনিস তারকার অভিযোগের ভিত্তিতে গোটা চীনের লাখো কোটি ভক্তদের টেনিস উৎসব থেকে দূরে রাখতে চায় না বলে গতপরশু বিবিসিকে জানিয়েছেন আইটিএফ প্রেসিডেন্ট ডেভিড হেগার্টি। বিশ্ব টেনিসের সর্বোচ্চ সংস্থাটির বরাত দিয়ে খবরে বলা হয়, শুয়াইয়ের কারণে ‘কোটি টেনিস ভক্তদের শাস্তি’ দিতে চায় না তারা।

সম্প্রতি চীনের ভাইস-প্রিমিয়ার ঝাং গাওলির বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ তোলার পর প্রায় তিন সপ্তাহ জনসম্মুখে দেখা যায়নি ৩৫ বছর বয়সী পেংকে। ডব্লিউটিএ-এর প্রধান স্টিভ সিমন বিবৃতিতে পেংয়ের ‘নিরাপত্তা’ নিয়ে শঙ্কা প্রকাশ করে বলেন, এই অ্যাথলেটের ‘মুক্ত ও নিরাপদ’ থাকার ব্যাপারে সন্দেহ আছে তার, ‘এমন অবস্থায় আমি কীভাবে সেখানে (চীন) অ্যাথলেটদের খেলার জন্য বলতে পারি।’
এরপরই গোটা টেনিস বিশ্বই পাশে এসে দাঁড়ায় শুয়াইয়ের। সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিষয়টির দ্রুত সুরাহা করে দুইবারের গ্র্যান্ড স্ল্যামজয়ী চীনা তারকার নিরাপত্তা নিশ্চিতের দাবি জানান, নোভাক জোকোভিচ থেকে শুরু করে বিল্লি জিন কিংও। এর পরপরই সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিওতে নিজের উপস্থিতির জানান দেন ঐ ঘটনার পর ‘নিরুদ্দেশ’ হয়ে যাওয়া পেং শুয়াই। সর্বশেষ পরিস্থিতি বিবেচনায় নিয়ে, পরিস্থিতি আর ঘোলাটে না করার আহবান জানিয়ে ডব্লিউটিএ’র প্রস্থাব পত্যাখ্যান করে বিশ্ব টেনিস প্রেসিডেন্ট হেগার্টি বলেন, ‘বিশ্ব টেনিসের অভিভাবক সংস্থা হওয়ায় সবসময়ই আমরা নারী অধিকারকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকি। তার (পেং শুয়াই) অভিযোগ অবশ্যই গুরুতর এবং সর্বোচ্চ গুরুত্ব ও সংবেদনশীলতা দিয়ে বিষয়টি সমাধানের চেষ্টা করে যাচ্ছি আমরা। আমাদের তদন্ত চলছে। আশা করি পেং ন্যায় বিচার পাবেন। তবে বিশ্ব টেনিসের অভিভাবক হওয়ায় অঅমাদের এটিও বিবেচনায় নিতে হবে, প্রান্তিক পর্যায়ে টেনিসের প্রসারে আমাদের কাজ করতে হয়। আর তাই আমরা চাই না এই সুবিধা থেকে চীনের কোটি কোটি টেনিসভক্ত বঞ্চিত হোক। তাই আমরা আগের সূচি অনুযায়ীই জুনিয়র ও সিনিয়র পর্যায়ে চীনে যে সকল টুর্নামেন্ট আছে তা সুষ্ঠুভাবে শেষ করতে চাই।’
উল্লেখ্য, তিন সপ্তাহ আগে যৌন নিগ্রহের অভিযোগ তোলার পর থেকে ৩৫ বছর বয়সী শুয়াইকে আর জনসমুক্ষে দেখা যায়নি। পরে ডব্লিউটিএ প্রধান স্টিভ সিমন বলেছেন, শুয়াই ‘স্বাধীন, নিরাপদ এবং তাকে ভয় দেখানো হচ্ছে না’-এই ব্যাপারে তার গুরুতর সন্দেহ ছিল। শুভবুদ্ধিসম্পন্ন মানুষ হিসেবে তিনি অ্যাথলেটদের প্রতিযোগিতায় অংশ নিতে বলতে পারেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব টেনিস
আরও পড়ুন