Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

সংবাদপত্রের বকেয়া বিজ্ঞাপন বিল পরিশোধের দাবি

বিজ্ঞপ্তি | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

সংবাদপত্রের বকেয়া বিজ্ঞাপন বিল শিগগিরই পরিশোধের দাবি জানিয়েছে বাংলাদেশ সংবাদপত্র প্রতিনিধি পরিষদ। সংগঠনটির সভাপতি এস এম এ রাজ্জাক, মহাসচিব মো. হাবিবুল্লাহ হাবিব এক বিবৃতিতে এ দাবি জানান। গতকাল গণমাধ্যমে প্রেরিত বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সরকারি ক্রোড়পত্র প্রকাশের জন্য চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরকে (ডিএফপি) বিজ্ঞাপন খাতের বাজেটে যথাযথ অর্থ বরাদ্দ না দেয়ায় বর্তমানে সংবাদপত্রের বিল বকেয়া পড়েছে প্রায় ৫৬ কোটি টাকা। ফলে সংবাদপত্র শিল্প বর্তমানে আর্থিক সঙ্কটে পড়েছে।
বিবৃতিতে তারা বলেন, সংবাদপত্রের সরকারি বিজ্ঞাপন হার গত ২০১৯ সালের সেপ্টেম্বর মাস থেকে সাড়ে তিনগুণ বৃদ্ধি পেলেও সে হারে বাজেটে বরাদ্দ বৃদ্ধি করা হয়নি। চলতি বাজেটে অর্থ বরাদ্দ দিয়েছে মাত্র ১৭ কোটি ৬৫ লাখ টাকা। অথচ বিগত অর্থ বছরের বিজ্ঞাপন বিল বকেয়া আছে প্রায় ৫৬ কোটি টাকা। বিবৃতিতে আরো বলা হয়, চলতি অর্থ বছরের বরাদ্দকৃত অর্থ থেকে পূর্বের বকেয়া বিল পরিশোধ না করার জন্য অর্থ মন্ত্রণালয় শর্তারোপ করার কারণে সংবাদপত্রগুলো বকেয়া বিজ্ঞাপন বিলের টাকা পাচ্ছে না। এ কারণে সংবাদপত্র শিল্প বর্তমানে চরম অর্থ সঙ্কেটে পড়েছে। ফলে সংবাদপত্রের কর্মকর্তা-কর্মচারী ও সাংবাদিকদের বেতনভাতা পরিশোধ করতে পারছে না। এ অবস্থা আরো কিছুদিন অব্যাহত থাকলে সংবাদপত্রের সাংবাদিক, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে অসন্তোষ বৃদ্ধি পাবে বলে আশঙ্কা প্রকাশ করেন তারা। এমন পরিস্থিতিতে চলতি অর্থ বছরে সরকারি ক্রোড়পত্র প্রকাশের বিজ্ঞাপন বিল পরিশোধের জন্য বাজেটে বরাদ্দকৃত ১৭ কোটি ৬৫ লাখ ৫০ হাজার টাকা খরছে যে দুই তারকা চিহ্নিত করে দিয়ে বকেয়া বিল পরিশোধ না করার শর্তারোপ করেছে তা অনতিবিলম্বে প্রত্যাহার করা এবং বিগত অর্থবছরের বকেয়া থাকা বিজ্ঞাপন বিলের ৫৬ কোটি টাকা অতি জরুরিভাবে বরাদ্দ করার অর্থ মন্ত্রণালয়ের কাছে নেতৃদ্বয় দাবি জানান। তারা সংবাদপত্রের এই সংকটময় মুহূর্তে অর্থমন্ত্রী এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বকেয়া বিজ্ঞাপন বিল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ