Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

বেইজিং অলিম্পিক বয়কট করবে যুক্তরাষ্ট্রের সরকার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২১, ১:১২ এএম
চীনের বেইজিংয়ে অনুষ্ঠিত হতে যাওয়া ২০২২ শীতকালীন অলিম্পিক আংশিক বয়কট করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।  প্রেসিডেন্ট বাইডেনের প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে বেইজিং অলিম্পিকে থাকবেন না যুক্তরাষ্ট্রের কোন কুটনীতিক। তবে দেশটির অ্যাথলেটরা পদকের জন্য লড়াই করতে বেইজিংয়ে যাবেন এবং তাদের সবধরনের সহযোগিতা করা হবে সরকারের পক্ষ থেকে।  চীনে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদের অংশ হিসেবে এই সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। সর্বশেষবার যুক্তরাষ্ট্র একটি অলিম্পিক পুরোপুরি বয়কট করেছিল ১৯৮০ সালে, যখন জিমি কার্টার ছিলেন প্রেসিডেন্ট। 
 
এমন ঘোষণা আসতে পারে সেটি জেনে চীন হুশিয়ারি দিয়েছিল। দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল তারা এর বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা নেবে। 
 
গত কয়েকদিন ধরেই শোনা  যাচ্ছিল বাইডেন প্রশাসন এ ঘোষণা দেবে। অবশেষে অফিসিয়ালি এটি জানিয়ে দিল তারা। চীনের উইঘুর মুসলিমদের উপর অমানবিক আচরণ ও হংকংয়ের রাজনৈতিক বিষয় নিয়ে বাড়াবাড়ি করার কারণে এমন কঠিন সিদ্ধান্ত নিল তারা। 
 
কয়েকদিন আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিং পিংয়ের মধ্যে একটি ভার্চুয়াল বৈঠক হয়। এই বৈঠকের ফলাফল ফলপ্রসু হলে অলিম্পিক বয়কট করবে না যুক্তরাষ্ট্র, এমন একটি নীতিগত সিদ্ধান্ত নিয়েছিল তারা।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন