Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

বাতাসেও ছড়াচ্ছে ওমিক্রন, আক্রান্ত ২!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২১, ১:১৬ পিএম

সারা বিশ্বে ধীরে ধীরে ছড়াচ্ছে ওমিক্রন। করোনার এই প্রজাতিকে নিয়ে উদ্বিগ্ন বিশ্বের বহু দেশ। এক মধ্যেই বেরিয়ে এল ভয় ধরিয়ে দেয়ার মতো এক সমীক্ষা রিপোর্ট। হংকং বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের করা ওই সমীক্ষায় বলা হচ্ছে হোটেলের দুটি পৃথক ঘরে থাকা সত্ত্বেও ওমিক্রন সংক্রমিত হয়েছেন দুই ব্যক্তি।

ইমার্জিং ইনফেকসাস ডিজিজ নামে এক জার্নালে প্রকাশিত এক সমীক্ষায় বলা হয়েছে, ভ্যাকসিন নেয়ার পরও কোয়ারেন্টাইন হোটেলে ওমিক্রন আক্রান্ত হয়েছেন ২ ব্যক্তি। ওই সেন্টারে একটি করিডোরের দুই প্রান্তের রুমে ছিলেন ওই দুজন। ওমিক্রমে আক্রান্ত কিন্তু তারা আবার ভ্যাকসিনও নিয়েছেন। অনেকেই আবার একই কোয়ারেন্টাইন হেটেলের করিডোরের দুই প্রান্তের রুমে থাকা সত্ত্বেও আক্রান্ত হয়েছেন। এরা সবাই কঠোর করোনা বিধিনিষেধ মেনেও চলেছেন।

সমীক্ষা অনুযায়ী, এক রোগী ১৩ নভেম্বর ওমিক্রন পজিটিভ হন। কিন্তু কোনও উপসর্গ ছিল না। অন্য একজনের মধ্য়ে মৃদু উপসর্গ দেখা যায় ১৭ নভেম্বর। পরীক্ষা করে তার ওমিক্রন ধরা পড়ে। কোয়ারেন্টাইন সেন্টারের ক্লোজ সার্কিট টিভিতে দেখা গিয়েছে আক্রান্ত দুই ব্যক্তিই নিজেদের রুম থেকে বের হননি। ফলে কারও সংস্পর্শে আসার কোনও সম্ভাবনা নেই।

ফলে আশঙ্কা করা হচ্ছে তাহলে কি বাতাসেই ছড়িয়েছে ওমিক্রন ভাইরাস? এমনও হতে পারে করোনা টেস্টের জন্য যখন রুমের দরজা খোলা হতো বা খাবার দেওয়া হতো তখন সংক্রমণ ছড়াতে পারে। কোয়ারেন্টাই সেন্টারে বাতাসে সংক্রমণ ছড়ানো ছাড়া আর কোনওভাবে তা হতে পারে না। এমনটাই মনে করা হচ্ছে সমীক্ষায়।

উল্লেখ্য, ওমিক্রন প্রজাতির দেখা মেলে গত ১১ নভেম্বর বত্সোয়ানায়। এর তিন দিন পর তা ধরা পড়ে দক্ষিণ আফ্রিকায়। তার পর থেকে বিশ্বের বিভিন্ন জায়গায় ধরা পড়ছে করোনা রোগী। ভারতেও ২১ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ