Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ভারতের মসজিদে মূর্তি স্থাপনের হুমকি হিন্দু সম্প্রদায়ের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২১, ৫:২৪ পিএম | আপডেট : ৫:২৬ পিএম, ৭ ডিসেম্বর, ২০২১

হিন্দু কট্টরপন্থীদের দ্বারা ঐতিহাসিক বাবরি মসজিদ ধ্বংসের ২৯তম বার্ষিকীতে ভারতের মথুরা শহরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ১৬ শতকের মসজিদটি ধ্বংসের বার্ষিকীর আগে, একটি হিন্দু ডানপন্থী দল ঘোষণা করেছে যে, তারা উত্তর প্রদেশের মথুরার শাহী ঈদগাহ মসজিদে একটি কৃষ্ণ মূর্তি স্থাপন করবে।

স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি উর্দু জানিয়েছে, সোমবার বাবরি মসজিদ ধ্বংসের বার্ষিকী উপলক্ষে হিন্দু কট্টরপন্থীরা একটি সমাবেশের আয়োজন করেছিল। এটি বলেছে যে, হিন্দু গোষ্ঠীটি দেবতার ‘প্রকৃত জন্মস্থান’ এ কৃষ্ণ মূর্তি স্থাপন করার ঘোষণা দিয়েছে, তাদের দাবি অনুযায়ি ঐ স্থানে মসজিদের ভেতরে সেটি স্থাপণ করা হবে। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে কঠোর নিরাপত্তার মধ্যে, মসজিদের কাছে অবস্থিত মন্দিরের সামনে কিছু লোক স্লোগান দেয় এবং উস্কানিমূলক বক্তব্য দেয়।

এদিকে, পাকিস্তান সোমবার ভারত সরকারকে বাবরি মসজিদের জায়গায় একটি মন্দিরের অবৈধ নির্মাণ বন্ধ করার জন্য অবিলম্বে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে, ঐতিহাসিক মসজিদটিকে তার আসল জায়গায় পুনর্নির্মাণ করতে এবং মসজিদ ও ইসলামিক পবিত্র স্থানগুলোর নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে বলেছে।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে যে, আজ বিজেপি-আরএসএস-এর উগ্রবাদীদের দ্বারা ঐতিহাসিক বাবরি মসজিদের মর্মান্তিক ধ্বংসের পর আরেকটি বছর পূর্ণ হল। এই দিনটি ২৯ বছর আগে রাষ্ট্রীয় সহযোগিতায় মুসলমানদের এবং তাদের ঐতিহ্যের বিরুদ্ধে ভারতে যে হিস্টিরিয়া এবং ঘৃণা প্রদর্শন করেছিল তার একটি প্রখর অনুস্মারক। যে নিষ্ঠুরতা এবং উন্মত্ততার সাথে অযোধ্যার শতাব্দী প্রাচীন মসজিদটি অপবিত্র করা হয়েছিল এবং ভেঙে ফেলা হয়েছিল তা আন্তর্জাতিক নিয়মের সমস্ত নীতিকে অস্বীকার করেছে এবং সংখ্যালঘুদের ধর্মীয় অধিকারের গুরুতর লঙ্ঘন করেছে।

ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তর প্রদেশের ১৬ শতকের মসজিদটি ১৯৯২ সালে হিন্দু কট্টরপন্থীরা ভেঙে দিয়েছিল, যারা দাবি করেছিল যে জায়গাটি ভগবান রামের জন্মস্থান। ২০১৯ সালে, হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে কয়েক দশক ধরে চলে আসা বিরোধের নিষ্পত্তি হয়েছিল সুপ্রিম কোর্ট সাইটে একটি মন্দিরের পক্ষে রায় দেয়ার পরে। উত্তরের রাজ্য অযোধ্যায় একটি নতুন মসজিদ নির্মাণের জন্য সরকার পরিচালিত সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ডকে ৫ একর জমি বরাদ্দের নির্দেশ দিয়েছে আদালত। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিন্দু সম্প্রদায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ