Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

প্রভাবশালী নারীর অর্ধেকের বেশি আফগান মুসলিম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২১, ১২:০৭ এএম

প্রতি বছরের মতো এবছরও বিশ্বের অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। এ তালিকায় অর্ধেক জায়গা জুড়ে রয়েছেন আফগান মুসলিম নারীরা। মোট চার ক্যাটাগরিতে ১০০ জনের এই তালিকায় শিক্ষা ও সংস্কৃতিতে অবদান রাখায় ৩১, পরিবেশ ও খেলাধুলায় ১৬, রাজনীতি ও অধিকারকর্মী ৩১ জন এবং বিজ্ঞান-স্বাস্থ্যে ২২ জনকে স্থান দেওয়া হয়েছে। প্রভাবশালী নারীদের মধ্যে সর্বকনিষ্ঠ নোবেল শান্তি পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই, সামোয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী ফিয়ামে নাওমি মাতাফা, ভ্যাকসিন কনফিডেন্স প্রকল্পের প্রধান অধ্যাপক হেইডি জে লারসন ও প্রশংসিত লেখক চিমামান্ডা এনগোজি আদিচিসহ আরও অনেক নারী স্থান পেয়েছেন। চলতি বছর বিবিসির এই তালিকায় আফগানিস্তানের ৫০ জন নারী স্থান পেয়েছেন। তবে নিরাপত্তার কথা বিবেচনা করে তাদের ছবি প্রকাশ করা হয়নি। তাছাড়া তাদের ছদ্মনাম ব্যবহার করা হয়েছে। আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের পরেই নারী শিক্ষা নিষিদ্ধ করা হয়। ভেঙে দেওয়া হয় দেশটির নারীবিষয়ক মন্ত্রণালয়ও। এখনো অনেক ক্ষেত্রে নারীরা কর্মস্থলে ফিরতে পারেননি। তালিকায় তাদের সাহসিকতা ও কৃতিত্বকে স্বীকৃতি দেওয়া হয়েছে। মোট চার ক্যাটাগরিতে ১০০ জনের এই তালিকা প্রকাশ করেছে বিবিসি। এতে শিক্ষা ও সংস্কৃতিতে অবদান রাখায় ৩১, পরিবেশ ও খেলাধুলায় ১৬, রাজনীতি ও অধিকারকর্মী ৩১ জন এবং বিজ্ঞান-স্বাস্থ্যে ২২ জনকে স্থান দেওয়া হয়েছে। গত এক বছরে যেসব নারী বিভিন্নভাবে আলোচনায় ছিলেন, যাদের সফলতার গল্প রয়েছে, যারা অন্যদের জন্য অনুকরণীয় ও ভিন্ন ধরনের অর্জন রয়েছে তাদেরই তালিকাভুক্ত করেছে বিবিসি। তালিকায় নজিরবিহীন গুরুত্ব পেয়েছে আফগানিস্তানের নারীরা। পাকিস্তান ও ভারতের কয়েকজন থাকলেও এতে বাংলাদেশি কোনো নারীর নাম নেই। বিবিসি।



 

Show all comments
  • তানভীর তারিক ৮ ডিসেম্বর, ২০২১, ৬:১৩ এএম says : 0
    এভাবে তাদেরকে ঘর থেকে বের করে বেপর্দায় নিয়ে আসার পুরাতন ফন্দি।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ আশিকুর রহমান ৮ ডিসেম্বর, ২০২১, ৬:১১ এএম says : 0
    এরা এই তালিকারে সামনে রেখে কয়েকবছর পর বলবে আফগানের নারীরা কত প্রগতিশীল এবং ট্যালেন্ট ছিল।তালেবান আফগানের নিয়ন্ত্রন নিয়ে নারীদের ধ্বংস করে ফেলেছে।সেই লক্ষ্যকেই সামনে রেখে এই তালিকা করেছে।
    Total Reply(0) Reply
  • তাওহীদ ৮ ডিসেম্বর, ২০২১, ১০:১৪ এএম says : 0
    সকল মুসলিম নারীদের উচিত পর্দায় থেকে ইসলাম যেসব কাজ স্বীকৃতি দেয় সেগুলো করা
    Total Reply(0) Reply
  • মনিরুজ্জামান ৮ ডিসেম্বর, ২০২১, ১০:০৫ এএম says : 0
    বাংলাদেশ একজনও নেই। এটা খুবই দুঃখের বিষয়
    Total Reply(0) Reply
  • লোকমান ৮ ডিসেম্বর, ২০২১, ১০:১৬ এএম says : 0
    তাদের জন্য অনেক অনেক শুভকামনা রইল
    Total Reply(0) Reply
  • জামিল ৮ ডিসেম্বর, ২০২১, ১০:১৯ এএম says : 0
    তাদের কাছ থেকে ইসলাম বিরোধী কোনো বক্তব্য বা কার্যক্রম প্রত্যাশা করি না
    Total Reply(0) Reply
  • পাবেল ৮ ডিসেম্বর, ২০২১, ১০:২০ এএম says : 0
    এভাবেই যোগ্যতা অনুযায়ী সকলে এগিয়ে যাক সেটাই প্রত্যাশা করছি
    Total Reply(0) Reply
  • আনছার উদ্দিন ৮ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ পিএম says : 0
    বিধর্মিরা মনে করে মোটা অংকের পুরষ্কার দিলে আফগান নারীদেরকে নিজেদের করে নিতে পারবে।যেহেতু সেখানে এখন তালেবান ক্ষমতায়। সেজন্য বিধর্মিরা হিংসায় জ্বলে মরতেছে।আর আফগান নারীদেরকে লোভ দেখাচ্ছে। কিন্তু ওদের মনে রাখতে হবে সত্যিকার ঈমানদার কখনো লোভে পরে না।
    Total Reply(0) Reply
  • মোঃ রহমান ৯ ডিসেম্বর, ২০২১, ৫:৪০ এএম says : 0
    ডিভাইড এন্ড রুল। পুরষ্কার দিয়ে একদলকে আরেকদল থেকে আলাদা করে তুলে ধরা। ওরা আমদের দেশেও সমকামিদের নিরাপত্তা দেয়। কক্সবাজারের মেয়ে সার্ফারদের প্রনোদনা দেয়। সাহসি বলে তুলে ধতে। আজকে যদি সালোয়ার-কামিজ পরে সার্ফ করে ভবিষ্যতে এদের পরবর্তী জেনারেশন অন্তর্বাস পরে আমদেরই সি বিচে সার্ফ করবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগান মুসলিম
আরও পড়ুন