Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

এবার সেরার যুদ্ধে নাহিদা

আইসিসির মাসসেরার লড়াইয়ে প্রথম বাংলাদেশি নারী

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

জিম্বাবুয়েতে সর্বশেষ সফর থেকেই বাংলাদেশের নারী ক্রিকেট দল পেয়েছে নিজেদের ইতিহাসের অন্যতম সেরা অর্জন। করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের কারণে বাছাইপর্ব মাঝপথে বন্ধ হয়ে গেলেও প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে নিগার সুলতানার দল। জিম্বাবুয়ে সফরের দলীয় অর্জনের সঙ্গে ব্যক্তিগত অর্জনেও সুসংবাদ পেলেন বাংলাদেশের বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার। নভেম্বর মাসের জন্য আইসিসির সেরা ক্রিকেটারদের তিনজনের সংক্ষিপ্ত তালিকায় এসেছেন তিনি। প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে এ মনোনয়ন পেলেন নাহিদা।
বিশ্বকাপ বাছাইপর্বের আগে বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের সেরা বোলার ছিলেন নাহিদাই। মাত্র ৪.৮১ গড়ে ১১ উইকেট নেন তিনি। এর মধ্যে দ্বিতীয় ম্যাচে নাহিদা ৫ উইকেট নেন মাত্র ২১ রানে। মেয়েদের ওয়ানডেতে মাত্র দ্বিতীয় বোলার হিসেবে ৫ উইকেট নেন তিনি। নাহিদার বোলিংয়ে ৭২ রানেই গুটিয়ে গিয়েছিল জিম্বাবুয়ে। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পর বিশ্বকাপ বাছাইপর্বে পাকিস্তানের বিপক্ষে দারুণ জয়েও ভূমিকা রেখেছিলেন নাহিদা, নিয়েছিলেন জাভেরিয়া খান ও ইরাম জাভেদের উইকেট।
নাহিদার সঙ্গে গত মাসের সেরা নারী ক্রিকেটারের মনোনয়ন পেয়েছেন পাকিস্তানের বাঁহাতি স্পিনার আনাম আমিন ও ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার হেলি ম্যাথুস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে ১১.২২ গড়ে ৯ উইকেট নিয়েছিলেন আমিন, প্রথম ওয়ানডেতে ৩৫ রানে নিয়েছিলেন ৫ উইকেট। বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ১টি, এরপর জিম্বাবুয়ের বিপক্ষে ৯ রানে ৩ উইকেট পেয়েছিলেন আনাম। অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে সিরিজে ৫৭, ২৬ ও ৪৯ রানের স্কোর গড়েন ম্যাথুস। প্রথম দুই ম্যাচ মিলিয়ে ৭ উইকেটও পান তিনি।
নভেম্বরে ছেলেদের সেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় এসেছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার, নিউজিল্যান্ডের টিম সাউদি ও পাকিস্তানের আবিদ আলী। বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ১৩৩ রানের ইনিংসের পর দ্বিতীয় ইনিংসে মাত্র ৯ রানের জন্য শতক পাননি আবিদ। দুই ইনিংসেই আবদুল্লাহ শফিকের সঙ্গে তার শতরানের উদ্বোধনী জুটি গড়ে দেয় পাকিস্তানের জয়ের ভিত।
সাউদির মনোনয়ন এসেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজে ধারাবাহিক পারফরম্যান্সে। নভেম্বরে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের ৫ ম্যাচে ৬ উইকেট নেন তিনি, এরপর ভারতের বিপক্ষে প্রথম দুই ম্যাচে নেন আরও ৪টি উইকেট। কানপুরে প্রথম টেস্টে সাউদি প্রথম ইনিংসে ৬৯ রানের ৫ উইকেটসহ ম্যাচে নেন ৮ উইকেট।
ওয়ার্নার অবশ্য টি-টোয়েন্টি বিশ্বকাপের পর নভেম্বরে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেননি। তবে অস্ট্রেলিয়ার ঐতিহাসিক শিরোপা জয়ের টুর্নামেন্টে সেরা খেলোয়াড় হয়েছিলেন বাঁহাতি এ ব্যাটসম্যান। টুর্নামেন্টজুড়েই ধারাবাহিক থাকা ওয়ার্নার সেমিফাইনাল ও ফাইনালেও খেলেন গুরুত্বপূর্ণ ইনিংস। চলতি বছর থেকে মাস সেরা ক্রিকেটারের স্বীকৃতি দিয়ে আসছে আইসিসি। এর আগে বাংলাদেশের হয়ে মুশফিকুর রহিম, সাকিব আল হাসানরা জিতে নিয়েছেন মাসসেরা পুরষ্কার। মনোনয়ন পেয়েছিলেন নাসুম আহমেদও। তবে প্রথমবারের মতো দেশের নারী ক্রিকেটারদের মধ্যে সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিলেন নাহিদা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রথম বাংলাদেশি নারী
আরও পড়ুন