Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

অমীমাংসিত ইস্যুগুলোতে বড় ধরনের মতানৈক্য নেই

ভারতের পররাষ্ট্র সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে অমীমাংসিত দ্বিপাক্ষিক ইস্যুগুলোতে বড় ধরনের কোন মতানৈক্য নেই, দেশ দুটি তাদের মধ্যকার সম্পর্কের ‘সোনালী অধ্যায়’ অতিবাহিত করছে।

গতকাল বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সাথ এক দ্বিপাক্ষিক বৈঠক শেষে তিনি সংবাদ মাধ্যমকে বলেন, আমরা ইস্যুগুলো নিয়ে আলোচনা করেছি। কিন্তু আমরা এতে বড় ধরনের কোন মতানৈক্য পাইনি। দু’দেশের মধ্যে শুধু সামনে এগিয়ে যাওয়ার ক্ষেত্র রয়েছে। এখন আমরা (এই ইস্যুগুলো সমাধানে) কিভাবে কাজ করতে পারি- তার উপায় খুঁজছি। রাজধানীর ফরেন সার্ভিস একাডেমীতে ৫০ মিনিটব্যাপী দ্বিপাক্ষিক আলোচনার পর দুই পররাষ্ট্র সচিব একসাথে গণমাধ্যমের সামনে আসেন। বাংলাদেশী পররাষ্ট্র সচিব মাসুদ বলেন, (বাংলাদেশ ও ভারতের মধ্যে) বহুমুখী ইস্যু রয়েছে এবং আমরা সকল অমীমাংসিত ইস্যু নিয়ে আলোচনা করেছি। আমাদের মধ্যে ফলপ্রসু আলোচনা হয়েছে। তিনি বলেন, কিভাবে আমরা আমাদের সীমান্তে শান্তি বরাজ রাখতে পারি, সে ব্যাপারেও আমাদের মধ্যে আলোচনা হয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব বলেন, তাদের মধ্য যোগাযোগ, সবুজ শক্তি, সবুজ প্রযুক্তি, ই-কমার্স এবং কিভাবে দু’দেশে এগিয়ে যেতে পারে সে সম্পর্কেও আলোচনা হয়েছে। তিনি বলেন, ভারত নিরাপদ ও সুরক্ষিত না থাকলে, বাংলাদেশও নিরাপদ থাকতে পারে না। আবার বাংলাদেশ নিরাপদ ও সুরক্ষিত না থাকলে, ভারতও নিরাপদ থাকতে পারে না। তাই কোভিড সহযোগিতার ব্যাপারে উভয় পক্ষই পারস্পারিক সহায়তা অব্যহত রাখার কথা পুনরুল্লেখ করেছে।

শ্রিংলা বলেন, বাংলাদেশের স্বাধীনতার জন্য ভারত ও বাংলাদেশ উভয় দেশের জনগণই তাদের জীবন উৎসর্গ করেছেন, তাদের রক্ত দিয়েছেন। এমন ঘটনা খুবই বিরল। আমরা আপনাদের বিজয়ে গর্বিত, আমরা আপনাদের উদযাপনে অংশ নিতে পেরে গর্বিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ