Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আজ মহাকাশ ভ্রমণে যাচ্ছেন জাপানি ধনকুবের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২১, ১১:৩৮ এএম

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ভ্রমণে যাচ্ছেন জাপানের ফ্যাশন ব্যবসায়ী ও ধনকুবের ইউশাকু মায়েজাওয়া। তিনি একাই নন, ইউশাকুর অনলাইন উদ্যোগ জোজোটাউনের উৎপাদন সহকারী ইয়োজো হিরানো তার সঙ্গে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যাচ্ছেন।

আজ বুধবার কাজাখস্তানের বাইকোনুর থেকে তাদের যাত্রা শুরু করার কথা রয়েছে। ইউশাকু সেখানে ১২ দিন অবস্থান করবেন। এই বিষয়ে মঙ্গলবার তিনি জানান, মহাকাশের উদ্দেশ্যে যাত্রা শুরুর জন্য তিনি মুখিয়ে আছেন। তার এই যাত্রার মধ্য দিয়ে মহাকাশ পর্যটনে রাশিয়ার প্রত্যাবর্তন ঘটছে। ৪৬ বছর বয়সী ইউশাকু মায়েজাওয়া একাধারে উদ্যোক্তা, অনলাইন ফ্যাশন ব্যবসায়ী, শিল্প সংগ্রাহক।

হিরানো জানান, রাশিয়ার রোজকসমস স্পেস এজেন্সির সুয়ুজ রকেটে চড়ে মহাকাশে ভ্রমণে যাচ্ছেন তাঁরা। যাত্রা শুরুর আগে গতকাল এক সংবাদ সম্মেলনে ইউশাকু বলেন, ‘আমি খুবই উচ্ছ্বসিত। মনে হচ্ছে আমি প্রাথমিক পর্যায়ের একজন শিক্ষার্থী। বিদ্যালয়ের শিক্ষাসফরের জন্য উচ্ছ্বসিত হয়ে অপেক্ষা করছি।’‘আমি মহাকাশ থেকে পৃথিবী দেখতে চাই’ এমন মন্তব্য করে জাপানি এই ধনকুবের আরও বলেন, ‘আমি শূন্য মহাকর্ষে ভাসতে চাই। সেখান থেকে পৃথিবী দেখতে চাই। সম্পূর্ণ নতুন একটি অভিজ্ঞতা নিতে চাই।’

ইউশাকু ও হিরানো আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থানের সময় সেখানকার প্রাত্যহিক জীবন ভিডিও করার পরিকল্পনা করেছেন। পরে সেসব ভিডিও ইউশাকুর অফিশিয়াল ইউটিউব চ্যানেলে প্রচার করা হবে। ওই চ্যানেলে ইউশাকুর সাড়ে ৭ লাখের বেশি অনুসারী রয়েছে। ইউশাকু ও হিরানোকে বহনকারী রকেটটি পরিচালনা করবেন রুশ নভোচারী আলেক্সান্ডার মিসুরকিন। তিনি জানান, ২০ ডিসেম্বর ফিরে আসার আগে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে তাঁদের ব্যস্ত সময় কাটাতে হবে। সেখানে তাঁরা একটি বন্ধুত্বপূর্ণ ব্যাডমিন্টন টুর্নামেন্টে অংশ নেওয়ার পরিকল্পনা করেছেন।

জাপান থেকে ইউশাকু ও হিরানোর আগে আর কেউ আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ভ্রমণে যাননি। এর মধ্য দিয়ে এক দশকের বেশি সময় পর রাশিয়া মহাকাশে বিদেশি পর্যটক পাঠাচ্ছে। যদিও গত অক্টোবরে রোজকসমস আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে রাশিয়ার একজন চলচ্চিত্র পরিচালক ও অভিনেত্রীকে পাঠায়। ওই সময় তাঁরা প্রথমবারের মতো মহাকাশে চলচ্চিত্রের দৃশ্য ধারণ করেন। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ