Inqilab Logo

শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

৭০০ বছর পুরনো কোরআনটি দেখতে যেমন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২১, ১২:৪৬ পিএম

প্রায় সাতশ বছরের পুরনো কোরআন। হাতে লেখা এই পাণ্ডুলিপি। এটি পাওয়া গেছে তুরস্কের টোকাট প্রদেশের জিল এলাকায়। স্থানীয় একটি স্কুলের গ্রন্থাগারে। জানা গেছে, সন্ধান পাওয়া কোরআনের প্রাচীন কপিগুলো সংশ্লিষ্ট সরকারি দপ্তরে পাঠানো হবে।

রোববার (৫ ডিসেম্বর) তুরস্কের প্রভাবশালী সংবাদমাধ্য ডেইলি সাবাহতে প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

সংবাদমাধ্যমকে টোকাট অঞ্চলের জাতীয় শিক্ষা বিভাগের পরিচালক মুরাত কুকলি বলেন, পবিত্র কোরআনের পাণ্ডুলিপিগুলো হাতে লেখা হয়েছে। এর মধ্যে একটি ৭০০ বছরের পুরনো। আরেকটি পাণ্ডুলিপি প্রায় ৪০০ বছরের পুরনো বলে বিশেষজ্ঞরা ধারণা করছেন।

মুরাত বলেন, ‘এসব প্রাচীন দুর্লভ পাণ্ডুলিপি আমাদের জন্য খুবই মূল্যবান। ইতিমধ্যে এসবের গুরুত্ব বিজ্ঞ মহলে সমাদৃত। তাই দ্রুত এসব গ্রন্থ নিরাপদে নেওয়া হয়েছে। হাদিসের দৃষ্টিকোণ থেকেও এসব গ্রন্থ অনেক গুরুত্বপূর্ণ বলে জানান তিনি।

তুরস্কের জাতীয় শিক্ষা মন্ত্রণালয় ‘গ্রন্থাগার ছাড়া স্কুল নয়’ নামে একটি প্রকল্প চালুর উদ্যোগ নেয়। এ নিয়ে কাজ করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

কয়েক দিন আগে তুরস্কের কারাপিনার কনিয়া এলাকায় ঐতিহাসিক সুলতান সেলিম মসজিদে সাড়ে চার শ বছর আগের হাতে লেখা পবিত্র কোরআনের একটি কপি পাওয়া যায়। অটোমান সুলতান দ্বিতীয় সেলিম পবিত্র কোরআনের কপিটি উপহার দিয়েছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ