Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

নিলামে বিক্রি হলো নেপোলিয়নের তলোয়ার ও আগ্নেয়াস্ত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২১, ১:৫১ পিএম

ফ্রান্সের সম্রাট নেপোলিয়ান বোনাপোর্টের ব্যবহৃত তলোয়ার ও ৫টি আগ্নেয়াস্ত্র ২৯ লাখ মার্কিন ডলার মূল্যে বিক্রি হয়েছে। মার্কিন নিলামকারী প্রতিষ্ঠান রক আইল্যান্ড স্থানীয় সময় মঙ্গলবার এ কথা জানিয়েছে।

রক আইল্যান্ডের প্রেসিডেন্ট কেভিন হোগান এএফপিকে জানিয়েছে, চলতি মাসের ৩ তারিখে ফোনের মাধ্যমে এক নাম, পরিচয় জানাতে অনিচ্ছুক এক ব্যক্তির তলোয়ার ও বন্দুক কিনেছেন। নেপোলিয়ানের ওই তলোয়ার ও বন্দুকের বাজার মূল্য ১৫ লাখ থেকে ৩৫ লাখ মার্কিন ডলার।
কেভিন হোগান বলেন, “২৯ লাখ মার্কিন ডলারের বিনিময়ে ওই ক্রেতা নেপোলিয়ানের ব্যবহৃত ওসব মহামূল্যবান অস্ত্রসামগ্রী বাড়িতে সংরক্ষণ করে রাখতে পারবে। আমরা তাকে এই ঐতিহাসিক জিনিস দিতে পেরে আনন্দিত।”

নিলামকারী প্রতিষ্ঠানটি বলেন, তলোয়ারটিতে ‘ক্রাউন জুয়েল’ আছে যা ধাতুর সমন্বয়ে তৈরি। তলোয়ারটির নকশা করেছিলেন নিকোলাস নয়েল বুটেট যিনি ভার্সেলিসের অস্ত্র তৈরি কারখানার পরিচালক ছিলেন।

ফ্রান্সের সম্রাট হওয়ার পর নেপোলিয়ান জিন অ্যান্ডোশ জুনটকে দেন এই তলোয়ার। কিন্তু তার জুনটের স্ত্রী ঋণ পরিশোধ করতে গিয়ে পরে ওই তলোয়ার বিক্রি করে দেয়। এরপর ওই তলোয়ার উদ্ধার করে দীর্ঘদিন লন্ডন যাদুঘরে রাখা হয়। মার্কিন এক ব্যক্তি ছিলো এর শেষ সংগ্রহকারী। কিন্তু সম্প্রতি ওই ব্যক্তির মৃত্যুর পর তলোয়ারটি নিলামের জন্য দেওয়া হয়।

ফরাসি প্রজাতন্ত্রের প্রথম কনসাল ছিলেন নেপোলিয়ান। ১৮০৪ সাল থেকে ১৮১৪ পর্যন্ত একটানা ফ্রান্সের সম্রাট ছিলেন তিনি। সেই সাথে তিনি ইতালির রাজাও ছিলেন। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রক আইল্যান্ড
আরও পড়ুন