Inqilab Logo

শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

গাজা সীমানায় লোহার দেওয়াল তৈরি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২১, ১:৫২ পিএম

হামাসকে আটকাতে গাজা সীমানায় ৬৫ কিলোমিটারের লোহার দেওয়াল তৈরির কাজ শেষ করেছে ইসরাইল। মাটির তলাতেও দেওয়াল দেওয়া হয়েছে।

২০১৬ সালে দেওয়াল তৈরির কথা ঘোষণা করেছিল ইসরাইল। মঙ্গলবার ইসরাইলের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, গাজার সীমানায় দেওয়াল তৈরির কাজ শেষ। তার কথায়, ''এবার দক্ষিণ ইসরাইলের মানুষ সুরক্ষিত থাকবেন।'' স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বক্তব্য, শুধু মাটির উপর নয়, মাটির নীচেও তৈরি হয়েছে দেওয়াল। সঙ্গে লাগানো হয়েছে সেন্সর। দেওয়ালের ধারে তৈরি হয়েছে কন্ট্রোলরুম। এর ফলে সুড়ঙ্গ ব্যবহার করেও হামাস ইসরাইলে প্রবেশ করতে পারবে না।

বিতর্কিত গাজায় ফিলিস্তিনিদের বাস। ২০০৭ সাল থেকে তা হামাসের দখলে। এই হামাসকে আমেরিকা, জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন এবং ইসরাইল সন্ত্রাসী গোষ্ঠী বলে মনে করে। ২০০৭ সালে হামাস গাজা নিজেদের হাতে নেওয়ার পরে ইসরাইলের সঙ্গে তাদের মোট চারবার সরাসরি সংঘর্ষ হয়েছে। শেষ সংঘাত হয়েছে গত মে মাসে। এছাড়াও ছোট ছোট সংঘর্ষ লেগেই থাকে।

প্রথম সংঘর্ষে না পারলেও দ্বিতীয় সংঘাতে টানেল ব্যবহার করে ইসরাইলে প্রবেশ করতে পেরেছিল হামাসের যোদ্ধারা। এরপরেই দেওয়াল তৈরির কথা বলে ইসরাইল। আগেই একটি দেওয়াল তারা তৈরি করেছিল। কিন্তু হামাস যোদ্ধারা সুড়ঙ্গ তৈরি করে ইসরাইলে প্রবেশ করে। এবার সেই সুড়ঙ্গেও দেওয়াল তৈরি হয়েছে বলে জানানো হয়েছে। তবে মাটির তলায় কতটা গভীর পর্যন্ত পাঁচিল দেওয়া হয়েছে, তা জানায়নি ইসরাইল।

গাজার একদিকে ইসরাইল এবং অন্যদিকে মিশর। দুই দেশই গাজায় কার্যত অর্থনৈতিক ব্লকেড তৈরি করে রেখেছে। ব্লকেড তোলার জন্য ২০১৮ এবং '১৯ সালে হামাস ইসরাইল সীমানায় রীতিমতো বিক্ষোভ গড়ে তুলেছিল। ইসরাইলের সেনা তা থামানোর চেষ্টা করলে সংঘাত শুরু হয়। ২০০ গাজাবাসী নারী-পুরুষের মৃত্যু হয় তাতে। সূত্র: রয়টার্স, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ