Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইয়ান বোথামকে টপকে নতুন বিশ্বরেকর্ড গড়লেন সাকিব

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২১, ৪:০৬ পিএম
পাকিস্তানের বিপক্ষে ঢাকা টেস্ট বাঁচানোর জন্য লড়ছে বাংলাদেশ। যদিও ইতোমধ্যে ছয়টি উইকেটের পতন হয়েছে টাইগারদের। তবে সামনে থেকে নেতৃত্ব দিয়ে বাংলাদেশকে বাঁচানোর জন্য প্রাণপণ লড়াই করছেন সাকিব আল হাসান। এই টেস্টে একমাত্র বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবে হাফসেঞ্চুরি করেছেন সাকিব। ম্যাচটিতে ৩৪ রান করেই টেস্ট ক্যারিয়ারে ৪ হাজার রান পূর্ণ করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। সঙ্গে রেকর্ড গড়েছেন তিনি। সেটি হলো  টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুত গতিতে ৪ হাজার রান করা ও ২০০ উইকেট নেয়া। মাত্র ৫৯টি ম্যাচ খেলে তিনি ৪ হাজার রান করেছেন ও ২০০ উইকেট নিয়েছেন। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক স্যার ইয়ান বোথাম ৬৯টি ম্যাচ খেলে এমন কীর্তি গড়েছিলেন। এই দিক দিয়ে তৃতীয়স্থানে আছেন স্যার গ্যারি সোবার্স। তিনি খেলেছিলেন ৮০টি ম্যাচ। 
 
টেস্টের ইতিহাসে ৪ হাজার রান ও ২০০ উইকেট নিয়েছেন সব মিলিয়ে মাত্র ছয়জন খেলোয়াড়। উপরের তিনজন ছাড়া বাকিরা হলেন ভারতের কপিল দেব, নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টরি ও দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস। 
 
এ রিপোর্ট লেখা পর্যন্ত সাকিব ৬০ রান ও মেহেদী হাসান মিরাজ ১২ রান করে অপরাজিত আছেন। বাংলাদেশ ৬ উইকেট হারিয়ে করে ১৯৫ রান। টাইগাররা পিছিয়ে ছিল ১৮ রানে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ