Inqilab Logo

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

এই প্রথম নয়, বহুবার দুর্ঘটনার মুখে পড়েছে এমআই-১৭ হেলিকপ্টার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২১, ৪:৩২ পিএম

তামিলনাড়ুর কুন্নুরে ভেঙে পড়েছে ভারতের সেনাবাহিনীর এমআই-১৭ হেলিকপ্টার। দুর্ঘটনায় এখনও পর্যন্ত ৪ জনের মৃত্যু হয়েছে। ওই হেলিকপ্টারেই ছিলেন সেনার সর্বাধিনায়ক বিপিন রাওয়াত। আহত অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

উল্লেখ্য, এই এমআই-১৭ হেলিকপ্টার বারবার দুর্ঘটনার কবলে পড়েছে। যার মধ্যে অন্যতম ২০১০ সালে অরুণাচল প্রদেশের দুর্ঘটনা। সেবারও এমআই-১৭ কপ্টার ভেঙে পড়ে প্রাণ হারিয়েছিলেন চপারে থাকা ১২ জন। দেখে নেয়া যাক, দেশে-বিদেশে রুশ এই হেলিকপ্টারের মর্মান্তিক কিছু দুর্ঘটনার কথা।

৩০ নভেম্বর, ২০২১: আজারবাইজানের খিজি জেলায় ঘটা দুর্ঘটনায় মারা যান সেদেশের সীমান্ত সেনার ১২ জন কর্মী। আহত হন ২ জন।

২৫ আগস্ট, ২০২১: মেক্সিকোর নৌবাহিনীর কপ্টার ভেঙে পড়ে। চারজন গুরুতর আহত হন।

২৭ ফেব্রুয়ারি, ২০১৯: জম্মু ও কাশ্মীরের বুদগামে ভেঙে পড়ে একটি এমআই-১৭ হেলিকপ্টার। ওই দুর্ঘটনায় কপ্টারে থাকা ৬ জনের পাশাপাশি মাটিতে থাকা এক সাধারণ নাগরিকেরও মৃত্যু হয়।

৩ এপ্রিল, ২০১৮: কেদারনাথে পরিবহণকারী এক এমআই-১৭ হেলিকপ্টার ভেঙে পড়ে। কিন্তু সৌভাগ্যবশত, সেবারের দুর্ঘটনায় কারও মৃত্যু হয়নি।

৬ অক্টোবর, ২০১৭: ভারতীয় বিমানবাহিনীর এক এমআই-১৭ ভি৫ হেলিকপ্টার ভেঙে পড়ে অরুণাচল প্রদেশে। মৃত্যু হয় ৭ জনের।

২৫ জুন, ২০১৩: উত্তরাখণ্ডের বন্যাবিধ্বস্ত এলাকায় উদ্ধারকাজ চালানোর সময় বিমানবাহিনীর একটি এমআই-১৭ ভি৫ কপ্টার ভেঙে পড়ে। চপারে থাকা ২০ জনের কোনও খোঁজ মেলেনি।

১১ জুলাই, ২০১২: গিলগিট-বালটিস্তানে ভেঙে পড়ে পাক সেনার একটি কপ্টার। মারা যান ৫ জন।

৩০ আগস্ট, ২০১২: গুজরাটের জামনগরে মুখোমুখি সংঘর্ষ হয় দু’টি এমআই-১৭ হেলিকপ্টারের। সেই দুর্ঘটনায় ৯ জনের মৃত্যু হয়েছিল।

১৯ নভেম্বর, ২০১০: অরুণাচল প্রদেশের তাওয়াংয়ের কাছে ভেঙে বিমানবাহিনীর আরেকটি এমআই-১৭ হেলিকপ্টার। মারা যান কপ্টারে থাকা ১২ জন। এছাড়াও সারা বিশ্বে বহুবারই দুর্ঘটনার মুখে পড়েছে এই হেলিকপ্টারটি। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হেলিকপ্টার

২৮ সেপ্টেম্বর, ২০২১
২৮ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ