Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

চিলিতে সমলিঙ্গ বিয়ে নিয়ে বিল পাস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২১, ৬:৪৭ পিএম

চিলিতে সমলিঙ্গ বিয়ে আইনি স্বীকৃতি পেতে চলেছে। চিলির কংগ্রেসে বিপুল ভোটে এই বিল পাস হয়েছে। এমনিতে চিলি ল্যাটিন আমেরিকার রক্ষণশীল দেশ। কিন্তু সেখানে সমানাধিকার নিশ্চিত করতে এই বিল পাস হলো বলে জানানো হয়েছে।

চিলির সিনেট ও নিম্নকক্ষ দুই জায়গাতেই বিপুল ভোটে এই বিল পাস হয়েছে। মানবাধিকার সংগঠনগুলি এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেছে, এর ফলে সমলিঙ্গ বিয়ে নিয়ে দীর্ঘদিনের দাবিপূরণ হলো। রামন লোপেজ সংবাদসংস্থা এএফপিকে বলেছেন, তিনি দীর্ঘদিন ধরে এই আইনের জন্য অপেক্ষা করছেন, যাতে তিনি তার ২১ বছরের সঙ্গীকে বিয়ে করতে পারেন। লোপেজ বলেছেন, ''এটা অসম্ভব গুরুত্বপূর্ণ আইন। এর ফলে অনেক কুসংস্কার ভাঙবে।'' ভোটাভুটির পরে চিলির সামাজিক উন্নয়নমন্ত্রী কার্লা রুবিলার বলেছেন, ''সমানাধিকার ও ন্যায়বিচার দেয়ার ক্ষেত্রে আমরা আরো এক পা এগোতে পারলাম।''

রক্ষণশীল চিলির কাছে এটা ঐতিহাসিক বিল। সাবেক প্রেসিডেন্ট ২০১৭ সালে প্রথম এই উদ্যোগ নেন। বর্তমান প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা এই বিলের সমর্থক। মার্চে তার পদে থাকার মেয়াদ শেষ হচ্ছে। তার আগেই তিনি এই বিলে সই করবেন বলে মনে করা হচ্ছে। বিলে বলা হয়েছে, যারা সমলিঙ্গে বিয়ে করবেন, তারা ভিন্ন লিঙ্গে বিয়ে করা দম্পতির সমান অধিকার পাবেন। চিলির সরকারি গেজেটে প্রকাশিত হওয়ার ৯০ দিন পরে আইন চালু হবে। বিলে আরো বলা হয়েছে, সমলিঙ্গ বিয়ে করলে যদি তাদের আগে বাচ্চা থাকে, তাহলে তারাও আইনি স্বীকৃতি পাবে। আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, কোস্টারিকা, উরুগুয়ের মতো ২০টিরও বেশি দেশে সমলিঙ্গ বিয়ে আইনসঙ্গত। এবার চিলিতেও তা স্বীকৃতি পাচ্ছে।

চিলিতে প্রেসিডেন্ট নির্বাচন আসন্ন। সেখানে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী হলেন প্রগতিশীল গ্যব্রিয়েল বরিক ও রক্ষণশীল জোস কাস্ট। চিলির সমাজ এমনিতে রক্ষণশীল হলেও অধিকাংশ মানুষ সমলিঙ্গ বিয়ের পক্ষে। রক্ষণশীল প্রার্থী কাস্ট জানিয়েছেন, তিনি প্রেসিডেন্ট হলে বিল পাস করতেন। সম্প্রতি চিলিতে সামাজিক ও সাংস্কৃতিক বিষয়ে রক্ষণশীলতার বাইরে বেরোবার একটা প্রবণতা দেখা যাচ্ছে। সূত্র: এএফপি, রয়টার্স।



 

Show all comments
  • jack ali ৮ ডিসেম্বর, ২০২১, ৮:৩৯ পিএম says : 0
    May Allah's curse upon them. Ameen
    Total Reply(0) Reply
  • mzmun ৮ ডিসেম্বর, ২০২১, ৬:৫৭ পিএম says : 0
    এরকম জাতি পূর্বেও ধ্বংস হয়েছে
    Total Reply(0) Reply
  • Hanzilur Rahman ৮ ডিসেম্বর, ২০২১, ৭:২৭ পিএম says : 0
    এরকম জাতি পূর্বেও ধ্বংস হয়েছে
    Total Reply(0) Reply
  • Akramul Hoque ১০ ডিসেম্বর, ২০২১, ৭:২৮ এএম says : 0
    আল্রাহর আইনের বিরুদ্ধে যে সব জাতি অবস্থান নিয়েছিল তারা পূর্বেও ধ্বংস হয়েছে ,বর্তমানেও এবং ভবিষ্যতেও ধ্বংস হবে ইনশা-আল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিল পাস

৩০ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ