Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

সাকিবের বদলে ফজলে মাহমুদ রাব্বি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২১, ৮:২০ পিএম

সাম্প্রতিক সময়ে প্রথম শ্রেণির ক্রিকেটে খুব ভালো পারফরম্যান্স করেছেন টপ অর্ডার ব্যাটার ফজলে মাহমুদ রাব্বি। যার পুরস্কার তিনি পেয়েছেন নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ টেস্ট দলে ডাক পেয়ে। তারকা অলরাউন্ডার সাকিব আল হাসানের বদলি হিসেবে এই প্রথমবারের মতো জাতীয় টেস্ট দলে ডাক পেয়েছেন রাব্বি। ব্যাক্তিগত কারণে দলের সঙ্গে নিউজিল‍্যান্ড সফরে যাচ্ছেন না সাকিব। তার শূন্যস্থানপূরণে রাব্বিকে দলে নেয়া হয়েছে বলে বুধবার সন্ধ্যায় জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ঘরোয়া আসরে এবার দারুণ খেলেছেন রাব্বি। গত মাসে শেষ হওয়া জাতীয় ক্রিকেট লিগে ছয় ম‍্যাচে ১১ ইনিংসে ৬০.৩০ গড়ে মোট ৬০৩ রান করেন তিনি। বরিশালের বাঁহাতি এই ব‍্যাটার এক সেঞ্চুরি ও পাঁচ ফিফটি করেন সর্বশেষ আট ইনিংসে। একমাত্র সেঞ্চুরির ইনিংসে তিনি করেন ১৮৮ রান। টেস্ট দলে প্রথম সুযোগ পেলেও আন্তর্জাতিক ক্রিকেটে তিনি পুরানো। ২০১৮ সালে সাকিবের অনুপস্থিতিতেই তিনি খেলেছিলেন দু’টি ওয়ানডে ম্যাচ। জিম্বাবুয়ের বিপক্ষে ওই সিরিজ অবশ‍্য তার দুঃস্বপ্নের মতো কেটেছিল। দুই ম‍্যাচ খেলেও কোন রান করতে পারেননি! দুবারই আউট হয়েছিলেন শূন‍্য রানে।

প্রথম শ্রেণির ক্রিকেটে কিন্তু বেশ অভিজ্ঞ রাব্বি। মোট ৯৪ ম্যাচে ১০ সেঞ্চুরি ও ২৮ হাফসেঞ্চুরিতে তার রান ৫ হাজার ৩৫৩। গড় ৩৪.৭৫, সর্বোচ্চ ১৯৫। পাকিস্তানের বিপক্ষ দ্বিতীয় টেস্টের পঞ্চম দিনের খেলা শেষে বুধবার দিবাগত রাত ১টায় নিউজিল‍্যান্ডের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল। সাত দিনের কোয়ারেন্টিন শেষে দু’টি প্রস্তুতি ম্যাচ খেলে ১ জানুয়ারি মাউন্ট মঙ্গানুইতে প্রথম টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ দ্বিতীয় টেস্ট খেলবে ৯ জানুয়ারি থেকে। ম্যাচটি ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ টেস্ট দল : মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, ফজলে মাহমুদ রাব্বি, লিটন কুমার দাস, ইয়াসির আলি চৌধুরি, নূরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরি, আবু জায়েদ চৌধুরি, মাহমুদুল হাসান জয়, সৈয়দ খালেদ আহমেদ, শহিদুল ইসলাম, মোহাম্মদ নাঈম শেখ ও শরিফুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন