Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জীবন থাকতে বিল অন্যের হাতে দেয়া হবে না

ঐতিহ্যবাহী নুরুইল বিল লিজের প্রতিবাদ

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

হঠাৎ করে বগুড়া সদরের ঐতিহ্যবাহী বিল নুরুইল লিজ প্রদানের প্রতিবাদে ফুঁসে উঠেছে বিল এলাকার মৎস্য ও কৃষিজীবী পরিবারগুলো। তারা ‘বিল নুরুইল রক্ষা সংগ্রাম কমিটি’ গঠন করে নেমেছে আন্দোলনে। শুরুতে গতকাল বুধবার দুপুরে বিল এলাকার ডেকড়া সন্যাসী তলায় আয়োজিত ‘বিল নুরুইল রক্ষা সংগ্রাম’ কমিটির আয়োজনে একটি প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় মৎস্যজীবী সম্প্রদায়ের নেতা শ্রী নিখিল চন্দ্র দাসের সভাপতিত্বে উক্ত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, মাষ্টার রতন চন্দ্র দাস, রঞ্জিত চন্দ্র দাস, রিদয় চন্দ্র দাস, জোতিষ চন্দ্র দাস, আব্দুল জোব্বার, নজরুল ইসলাম, জহুরুল ইসলাম, মাও. আফজাল হোসেন, মিন্টু আকন্দ, মোজাহার আলী, আ. কুদ্দুস, এরফান আকন্দ, হাফিজার রহমান প্রমূখ।

বক্তারা বলেন, আইন অমান্য করে প্রায় ৯০ একর নুরুইল বিলটি ইজারা দেয়া হয়েছে। এ ইজারা অবিলম্বে বাতিল করতে হবে। তারা আরও বলেন আমরা স্থানীয় মৎস্যজীবী সমিতির গরীব পরিবারের সদস্য। প্রায় শত শত বছর থেকে আমাদের পিতামাতারা এ বিলে মৎস্য আহরণ করে জীবিকা নির্বাহ করে আসছি। হঠাৎ করে কিছুদিন পূর্বে অচেনা কিছু লোকজন এসে আমাদেরকে মাছ ধরতে নিষেধ করে বলে আমরা এ বিল সরকার থেকে লিজ নিয়েছি। কাগজ দেখতে চাইলে তারা কোন কাগজ দেখাতে পারেনি।

তারা বলেন, জীবন থাকতে আমরা কোন মতেই আমাদের এ বিল অন্যের হাতে ছেড়ে দিব না। এমনকি সরকারি ভাবেও যদি এ বিল আমাদের ছাড়া অন্য কাউকে লিজ দেয়া হয়, তাহলেও আমরা এর প্রতিবাদ করব। যদি আমাদের ছাড়া অন্য কাউকে এ বিল লিজ দেয়া হয়, তাহলে সে লিজ বাতিল করে আমাদের পরিবারের সদস্যদের জীবিকা নির্বাহের সুযোগ দিতে হবে।

তারা বলেন, এ বিলের চারদিকে ৫০০-৭০০ কৃষক পরিবার এ বিলের পানি দিয়ে বিভিন্ন প্রকার ফসল ফলিয়ে থাকে। তাদের কৃষি কাজও বন্ধ হযে যাবে। তাদের এই ন্যায্য দাবি মানা না হলে এ বিল রক্ষায় আগামী দিনে আরও কঠোর কর্মসূচী দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঐতিহ্যবাহী নুরুইল বিল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ