Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪
শিরোনাম

গিফেনের পর কামিন্স

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ এএম

প্রথম বলেই উইকেট! মিচেল স্টার্কের বলে বোল্ড ররি বার্নস। সঙ্গে সঙ্গেই ইতিহাসের পাতায় ঢুকে গেলেন তিনি। আজ থেকে ৮৫ বছর আগে এই ব্রিসবেনেই ইংল্যান্ডের স্টান ওয়ার্ডিংটনকে অ্যাশেজ সিরিজের প্রথম বলেই আউট করেছিলেন অস্ট্রেলীয় ফাস্ট বোলার এর্নি ম্যাককরমিক। সেটি ছিল কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের অধিনায়ক হিসেবে প্রথম টেস্ট। কী আশ্চর্য! স্টার্ক অ্যাশেজ সিরিজে সেই রেকর্ডের পুনরাবৃত্তি করলেন এমন এক দিন, যেদিন প্যাট কামিন্সের অভিষেক হলো টেস্ট অধিনায়ক হিসেবে!
অ্যাশেজের শুরুটা এর চেয়ে ভালো হতে পারত না অস্ট্রেলিয়ার জন্য। দিনটি তাদের আরও রঙিন হয়ে উঠল পরে। দুর্দান্ত বোলিংয়ে সামনে থেকেই নেতৃত্ব দিলেন প্যাট কামিন্স। অধিনায়কত্বের অভিষেকেই ৫ উইকেট নিয়ে এই ফাস্ট বোলার নাম লেখালেন রেকর্ড বইয়ে। গতকাল অ্যাশেজের শুরুর দিনেই ব্রিজবেনে ৩৮ রানে ৫ উইকেট নেন কামিন্স। নেতৃত্বের প্রথম দিনটি স্মরণীয় করে রাখেন দারুণ পারফরম্যান্সে।
অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই ৫ উইকেট নেওয়ার কীর্তি আগে ছিল ¯্রফে একজনেরই। মিডিয়াম পেস বোলিং অলরাউন্ডার জর্জ গিফেন সেটি করতে পেরেছিলেন সেই ১৮৯৪ সালের ডিসেম্বরে। অ্যাশেজের মেলবোর্ন টেস্টে তিনি ৬ উইকেট নিয়েছিলেন ১৫৫ রানে। অ্যাশেজে অস্ট্রেলিয়ার হয়ে সবশেষ ৫ উইকেট নেওয়া অধিনায়ক ছিলেন রিচি বেনো। ১৯৬২ সালে এই ব্রিজবেনেই ১১৫ রানে ৬ উইকেট নিয়েছিলেন লেগ স্পিনিং অলরাউন্ডার বেনো। দুই দল মিলিয়েই অ্যাশেজে সবশেষ কোনো অধিনায়কের ৫ উইকেট ছিল ১৯৮২ সালে। সেটিও ব্রিজবেনেই! ইংলিশ পেসার বব উইলিস ৫ উইকেট নিয়েছিলেন ৬৬ রানে। অস্ট্রেলিয়ার অধিনায়কদের মধ্যে টেস্টে ৫ উইকেট নেওয়ার স্বাদ পেয়েছেন সবমিলিয়ে আর ৭ জন। বেনো একাই নিয়েছেন ৯ বার, গিফেন ৩ বার। একবার করে নিয়েছেন হিউ ট্রাম্বল, মন্টি নোবল, ইয়ান জনসন ও মাইকেল ক্লার্ক।
পরে স্টার্ক ও জশ হেইজেলউডদের দারুণ বোলিংয়ে টস জিতে বোলিংয়ে নামা ইংল্যান্ড গুটিয়ে যায় ১৪৭ রানেই। বৃষ্টির বাগড়ায় এদিন আর ব্যাটিংয়ে নামতে পারেনি স্বাগতিকরা।
সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড ১ম ইনিংস : ৫০.১ ওভারে ১৪৭ (বার্নস ০, হামিদ ২৫, মালান ৬, রুট ০, স্টোকস ৫, পোপ ৩৫, বাটলার ৩৯, ওকস ২১, রবিনসন ০, উড ৮, লিচ ২*; স্টার্ক ২/৩৫, হেইজেলউড ২/৪২, কামিন্স ৫/৩৮, লায়ন ০/২১, গ্রিন ১/৬)। প্রথম দিন শেষে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গিফেনের পর কামিন্স

৯ ডিসেম্বর, ২০২১
আরও পড়ুন