Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ওমিক্রন নিষ্ক্রিয় করে টিকার তৃতীয় ডোজ

দাবি ফাইজার ও বায়োএনটেকের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

ফাইজার ও বায়োএনটেক বলেছে যে, প্রাথমিক ল্যাব গবেষণায় দেখা গেছে, তাদের কোভিড-১৯ ভ্যাকসিনের তৃতীয় ডোজ ওমিক্রন ভেরিয়েন্টকে নিষ্ক্রিয় করে। এটা এমন একটি ফলাফল যা বিশ্বজুড়ে বুস্টার ডোজ দেয়ার প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে।

সংস্থাগুলি গতকাল বলেছে, ভ্যাকসিনের বর্তমান সংস্করণের একটি বুস্টার ২৫ গুণ অ্যান্টিবডি বাড়িয়েছে, যা পর্যবেক্ষণে আসল ভাইরাস এবং অন্যান্য ধরনের বিরুদ্ধে দুটি ডোজ একই স্তরের অ্যান্টিবডি দেখিয়েছে।
সংস্থাগুলো বলেছে যে, ভ্যাকসিনের দুটি ডোজ দিয়ে টিকা দেওয়া ব্যক্তিদের রক্তের প্লাজমা ভাইরাসের মূল স্ট্রেনের তুলনায় ওমিক্রনের ২৫ গুণ কম অ্যান্টিবডি স্তরকে নিষ্ক্রিয় করে।

ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা আলবার্ট বোরলা একটি বিবৃতিতে বলেছেন ‘এ প্রাথমিক তথ্য থেকে এটি পরিষ্কার যে, তৃতীয় ডোজ দিয়ে সুরক্ষা উন্নত করা হয়েছে’। বায়োএনটেক সিইও উগুর সাহিন বলেছেন, প্রাথমিক তথ্য দেখায়, তৃতীয় ডোজ এখনও রোগ থেকে যথেষ্ট সুরক্ষা দিতে পারে। এটা প্রাথমিক তথ্য, কারণ অংশীদাররা নতুন ভ্যারিয়েন্ট নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে। সূত্র : বুমবার্গ।



 

Show all comments
  • Imam Hossain ৯ ডিসেম্বর, ২০২১, ৬:২৩ এএম says : 0
    আপনারা কোন সময় কি বলেন বুঝতে পারছি না।
    Total Reply(0) Reply
  • Nazmul Hasan ৯ ডিসেম্বর, ২০২১, ৬:২৪ এএম says : 0
    পুঁজিবাদীরা গরিবকে বোকা বানিয়ে ভ্যাকসিন বানিজ্য করছে
    Total Reply(0) Reply
  • খালেদ হোসেন হাবিব ৯ ডিসেম্বর, ২০২১, ৬:২৩ এএম says : 0
    এখন টিকা কোম্পানি গুলোর একি ধান্ধা,একেক সময় ভিন্ন ধরনের করোনা ভাইরাস হবে
    Total Reply(0) Reply
  • Sarwar Jahan ৯ ডিসেম্বর, ২০২১, ৬:২২ এএম says : 0
    ওমিক্রন এর চেয়ে আরও বেশী গুরুত্বপূর্ণ হয়ে উঠা বিষয় গুলোতে আপাতত নজর দেওয়া যাক - যা নাগরিক জীবন কে ব্যহত/ অসহিষ্ণু করে তুলছে ৷ # অর্থনীতি # কর্মসংস্থান # শিক্ষা ( যেগুলোর প্রভাব দীর্ঘমেয়াদে অনেক বেশি ক্ষতিকর হতে পারে ! )
    Total Reply(0) Reply
  • Saimoom Chittagong ৯ ডিসেম্বর, ২০২১, ৬:২২ এএম says : 0
    ভ্যাকসিন কোম্পানি গুলোর জন্য ওমিক্রন করোনার পক্ষ থেকে এক মাল্টিবিলিয়ন ডলারের সমান উপহার।আর ওমিক্রনকে প্রচার করে ভ্যাকসিন কোম্পাগুলোর ব্রান্ড এ্যাম্বাসেডরের কাজ করছে বিবিসির মত মিডিয়াগুলো।ওমিক্রন নিয়ে মানুষের মনে যতবেশি ভয় ঢুকানো যাবে ফাইজার মডার্ণারা ততবেশি বিলিয়ন আয় করবে।
    Total Reply(0) Reply
  • Mohammad Sabuj Miah ৯ ডিসেম্বর, ২০২১, ৬:২৩ এএম says : 0
    ব্যবসায়িক ধান্দা, অন্যরাও বলবে তাদেরটাও কার্যকর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৮ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ