Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অসংক্রামক রোগের পেছনে মূল কারণ তামাক ব্যবহার

সেমিনারে স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, অসংক্রামক রোগের পিছনে বিভিন্ন কারণ রয়েছে। এরমধ্যে অন্যতম কারণ তামাক ব্যবহার। তামাকের ব্যবহার কমাতে বর্তমান সরকার নানা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, বাংলাদেশে অসংক্রামক রোগসমূহ নীরব মহামারী হিসেবে ছড়িয়ে পড়ছে। জনস্বাস্থ্য রক্ষায় এসব রোগ প্রতিরোধে বহুমুখী উদ্যোগ নিতে হবে।

গতকাল বাংলাদেশ নেটওয়ার্ক ফর এনসিডি কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (বিএনএনসিপি) আয়োজিত ‘নীরব মহামারী অসংক্রামক রোগ : জনস্বাস্থ্য রক্ষায় করণীয়’ শীর্ষক অনলাইন সেমিনারে তিনি একথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, অসংক্রামক রোগের পিছনে পরিবেশ দূষণ, বায়ু দূষণ, খাদ্যে ভেজাল, অস্বাস্থ্যকর জীবনাচরণ, কায়িক শ্রমের অভাব ইত্যাদি দায়ী। স্বাস্থ্য মন্ত্রণালয়ের একার পক্ষে এই রোগগুলো প্রতিরোধ করা সম্ভব নয়। এজন্য বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি-বেসরকারি সংগঠনের যৌথ উদ্যোগ দরকার।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের সভাপতি জাতীয় প্রফেসর ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিকের সভাপতিত্বে সেমিনারে কোভিড-১৯ ও অসংক্রামক রোগ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির মহাসচিব প্রফেসর আব্দুল্লাহ আল শাফি মজুমদার।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের রোগতত্ত¡ ও গবেষণা বিভাগের প্রফেসর সোহেল রেজা চৌধুরী সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি অসংক্রামক রোগ প্রতিরোধে বহুমুখী উদ্যোগ গ্রহণের আহ্বান জানান। অসংক্রামক রোগের অন্যতম প্রধান ঝুঁকি তামাকের ব্যবহার কমাতে তামাক নিয়ন্ত্রণ আইনকে আরো শক্তিশালী করার দাবি জানান। এজন্য বিএনএনসিপি’র পক্ষ থেকে বিদ্যমান আইনের ছয়টি সংশোধনীর প্রস্তাব তুলে ধরেন। এর মধ্যে রয়েছে : পাবলিক প্লেস ও গণপরিবহনে ধূমপান এলাকা বা ডিএসএ রাখার বিধান বাতিল করা; এফসিটিসি’র আলোকে দোকানে তামাকজাত দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করা, তামাক কোম্পানির সিএসআর নিষিদ্ধ করা, ই-সিগারেট আমদানি, উৎপাদন, বিক্রি ও ব্যবহার নিষিদ্ধ করা, তামাকজাত দ্রব্যের মোড়কের আকার নির্ধারণ করে দেয়া এবং তামাকদ্রব্যের খুচরা বিক্রি নিষিদ্ধ করা।

সভাপতির বক্তব্যে জাতীয় প্রফেসর ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক বলেন, অসংক্রামক রোগ প্রতিরোধে আমাদেরকে বিশেষ করে তামাক নিয়ন্ত্রণ ও স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের ওপর জোর দিতে হবে। সরকারের একার পক্ষে এটা প্রতিরোধ করা সম্ভব নয়। এজন্য আমাদের সম্মিলিত উদ্যোগ নিতে হবে।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির সভাপতি প্রফেসর একেএম মহিবুল্লাহ। এতে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর এবিএম খুরশীদ আলম ও বাংলাদেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডেপুটি রিপ্রেজেন্টেটিভ ডা. মোহাম্মদ জামসেদ। সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান করেন এনসিডি অ্যালায়েন্সের প্রেসিডেন্ট-ইলেক্ট ডা. মনিকা অরোরা, কিডনি ফাউন্ডেশন অব বাংলাদেশের সভাপতি প্রফেসর হারুন-অর-রশিদ, বাংলাদেশ ক্যান্সার সোসাইটির সভাপতি প্রফেসর মোল্লাহ ওবায়দুল্লাহ বাকী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ