Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

স্ত্রীসহ ভারতের শীর্ষ জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যু

তামিলনাড়ুতে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ১৩ জনের প্রাণহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

তামিলনাড়ুতে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ভারতের প্রতিরক্ষাপ্রধান বিপিন রাওয়াত নিহত হয়েছেন। তার স্ত্রীসহ মধুলিকা রাওয়াতসহ মোট ১৩ জন গতকাল বুধবারের এ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন। ইতোমধ্যেই বিমানবাহিনীর তরফে টুইট করে জানান হয়েছে এই খবর। বিপিন রাওয়াতের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিপিন রাওয়াতের ছবি দিয়ে শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী । তিনি রাওয়াতের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে ট্যুইট করেন। আরো শোক প্রকাশ করেনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিক্ষামন্ত্রী রাজনাথ সিং, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। বিপিন রাওয়াতের মৃত্যুর পর ট্যুইট করে শোক প্রকাশ করেন কেরলের মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়ন।

গতকাল তামিলনাড়ুতে সামরিক হেলিকপ্টার দুর্ঘটনায় জড়িত ১৪ জনের মধ্যে ১৩ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। আহত গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং আপাতত ওয়েলিংটনের সামরিক হাসপাতালে চিকিৎসাধীন আছেন। ডিএনএ পরীক্ষার মাধ্যমে লাশের পরিচয় নিশ্চিত করা হবে। জানা গেছে, চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতের সাথে এমআই-১৭ সিরিজের ওই কপ্টারে ছিলেন তার স্ত্রী মধুলিকা রাওয়াত, ব্রিগেডিয়ার এল এস লিড্ডার, লেফট্যানান্ট কর্নেল হরজিন্দর সিং, নায়েক গুরসেবক সিং, জিতেন্দ্র কুমার, ল্যান্স নায়েক বিবেক কুমার, বি সাই তেজা এবং হাভ সৎপাল। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এদিন বিকট শব্দে কপ্টারটি ভেঙে পড়ে। কপ্টারের মাথার দিকটা মাটির নীচের দিকে গেঁথে যায়। একাধিক দগ্ধ দেহ পড়ে থাকতে দেখা যায় এলাকায়। কপ্টারের পেছনের দিক ছাড়া কিছুই অবশিষ্ট ছিল না। আগুনের লেলিহান শিখা চোখে পড়েছিল এদিন।

প্রাথমিক তথ্য অনুযায়ী, ওয়েলিংটনে সশস্ত্র বাহিনীর একটি কলেজ রয়েছে। সিডিএস রাওয়াত এখানে বক্তৃতা করেছিলেন। তারা এখান থেকে কুন্নুরে ফিরে আসছিলেন। সেখান থেকে তাকে দিল্লি চলে যেতে হত। কিন্তু এই দুর্ঘটনা ঘটেছে ঘন জঙ্গলে। ফলে উদ্ধারকাজে বেশ বেগ পেতে হচ্ছে। বলা হচ্ছে, এলাকাটি বেশ ঘন। এখানে চারদিকে গাছপালা। দুর্ঘটনাটি এতটাই ভয়ানক ছিল যে, চারদিক থেকে আগুনের লেলিহান শিখা দেখা যায়।

ভারতীয় বিমানবাহিনীর তরফে জেনারেল রাওয়াতের মৃত্যুর খবর জানানোর পর প্রতিরক্ষামন্ত্রী টুইট করেন, ‘আজ তামিলনাড়ুতে অত্যন্ত দুর্ভাগ্যজনক হেলিকপ্টার দুর্ঘটনায় চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত, তার স্ত্রী এবং আরো ১১ জন সশস্ত্র বাহিনীর কর্মকর্তার প্রয়াণে গভীরভাবে শোকাহত। তার অকাল প্রয়াণে আমাদের সশস্ত্র বাহিনী ও দেশের এক অপূরণীয় ক্ষতি হল।’ জেনারেল রাওয়াত এবং তার স্ত্রী’র পাশাপাশি যে ১১ জন মারা গিয়েছেন, তাদের পরিবারকেও সমবেদনা জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী। গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংয়ের দ্রুত আরোগ্য কামনা করেছেন। তিনি বলেন, ‘এই দুর্ঘটনায় যেসব পরিবার নিজেদের প্রিয়জনদের হারিয়েছেন, তাদের সমবেদনা জানাচ্ছি। গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংয়ের দ্রুত আরোগ্য কামনা করছি। যিনি ওয়েলিংটনের সামরিক হাসপাতালে চিকিৎসাধীন আছেন।’

উল্লেখ্য, ২০১৯ সালের জানুয়ারিতে ভারতের প্রথম প্রতিরক্ষা প্রধান হিসেবে দায়িত্ব পান জেনারেল রাওয়াত। সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীকে একীভ‚ত করতে এ পদ তৈরি করা হয়। এর আগে তিনি ভারতের সেনাপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। চিফ অব ডিফেন্স স্টাফ ভারতের চিফস অব স্টাফ কমিটির স্থায়ী চেয়ারম্যান এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান উপদেষ্টা। নতুন সৃষ্ট ডিপার্টমেন্ট অব মিলিটারি অ্যাফেয়ার্সের প্রধান হিসেবেও তাকে নিয়োগ দেয়া হয়েছিল। ১৯৭৮ সালে সেকেন্ড সেকেন্ড লেফটেন্যান্ট হিসেবে সেনাবাহিনী যোগ দেন বিপিন রাওয়াত। চার দশক ধরে তিনি জম্মু-কাশ্মিরের বাহিনী এবং চীন সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় দায়িত্ব পালন করেছেন। সূত্র : হিন্দুস্থান টাইমস, ডন, টিওআই।



 

Show all comments
  • Mohammed Shahjalal ৯ ডিসেম্বর, ২০২১, ৬:২৫ এএম says : 0
    ঘটনাটা অত্যন্ত দুঃখজনক ও রহস্যজনক। ভারতের মত এত বিশাল দেশের প্রতিরক্ষা বাহিনীর প্রধানের মৃত্যু নিছক দুর্ঘটনা মনে হয় না। সুষ্ঠু তদন্ত হলে সত্যিটা বের হতে পারে।
    Total Reply(0) Reply
  • Enamul Shahin ৯ ডিসেম্বর, ২০২১, ৬:২৫ এএম says : 0
    ওই এম আই 17 হেলিকপ্টার নিঃসন্দেহে অত্যাধুনিক প্রযুক্তির। সকল প্রযুক্তিই মানুষ নিয়ন্ত্রিত। তবে দুর্ঘটনার মুহূর্তে হেলিকপ্টার এর চালকের ব্রেইন পূর্ণ ক্রিয়াশীল হয়তো ছিল না। শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা। দূর্ঘটনায় বেঁচে যাওয়া সৈনিক অফিসারবৃন্দ যেন দ্রুত সুস্হতা লাভ করেন
    Total Reply(0) Reply
  • Rasel Mahmoud ৯ ডিসেম্বর, ২০২১, ৬:২৫ এএম says : 0
    খুবই দুঃখজনক! শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা।
    Total Reply(0) Reply
  • Md Absar ৯ ডিসেম্বর, ২০২১, ৬:২৬ এএম says : 0
    প্রত্যক প্রানীকে মৃত্যুর স্বাদ আস্বাদন করতেই হবে…(৩:১৮৫)। জীবন যখন রয়েছে সেই মহা সত্যর দিকেই তারা এই খেল তামাশার দুনিয়া থেকে চির তরে বিদায় নিলেন! আসুন! সকলে মৃত্যুর কথা চিন্তা করে পরকালমুখী হয়।দুদিনের দুনিয়া থেকে সকল আদম সন্তানকে বিদায় নিতে হবে।
    Total Reply(0) Reply
  • MD Arafat Hossain ৯ ডিসেম্বর, ২০২১, ৬:২৬ এএম says : 0
    ভারতীয় বিমান বাহিনীর বিমান গুলা থেকে বাংলাদেশের সড়ক আরো বেশী নিরাপদ
    Total Reply(0) Reply
  • Mustak Ahamed ৯ ডিসেম্বর, ২০২১, ৬:২৬ এএম says : 0
    বরাবর ভারত পাকিস্তানকে দোষারোপ করে,এবার উনারা লেট করছে কেন
    Total Reply(0) Reply
  • salman ৯ ডিসেম্বর, ২০২১, ৫:৫৬ এএম says : 0
    Ora Bangladesh er Dusmon, Muslim der Dusmon
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

৫ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ