Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

মুরাদের আপত্তিকর মন্তব্যের ৩৮৭ লিঙ্ক ইন্টারনেটে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

নানা বিতর্কিত মন্তব্য করে সমালোচিত মন্ত্রিত্ব হারানো মুরাদ হাসানের ‘কুরুচিপূর্ণ, অবমাননাকর ও অশালীন’ মন্তব্যের মোট ৩৮৭টি অডিও-ভিডিওর ফেসবুক ও ইউটিউব লিঙ্ক চিহ্নিত করার কথা আদালতকে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এরমধ্যে ফেইবুক লিঙ্ক ২৭২টি, ইউটিউবের ১১৫টি। ফেসবুক ১৫টি এবং ইউটিউব দুটি লিঙ্ক এরই মধ্যে অপসারণ করেছে বলে জানায় বিটিআরসি। এছাড়া মুরাদ হাসানের ‘আপত্তিকর’ মন্তব্যের আরও ২০০ লিঙ্ক চিহ্নিত করেছে ফেসবুক। যা বন্ধ করার প্রক্রিয়ায় তারা নিজেরাই যাচাই-বাছাই শুরু করছে বলে বিটিআরসির ভাষ্য। বিটিআরসির আইনজীবী খন্দকার রেজা ই রাকিব গতকাল বুধবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে এ তথ্য দেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমনের মৌখিক আরজিতে গত মঙ্গলবার এ আদালত ইউটিউব-ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যম ও অনলাইন প্ল্যাটফর্ম থেকে মুরাদ হাসানের ‘কুরুচিপূর্ণ, অবমাননাকর ও অশালীন’ মন্তব্যের অডিও-ভিডিও অপসারণের পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছিল বিটিআরসি চেয়ারম্যানকে।

সেই সঙ্গে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা গতকাল বুধবার আদালতকে জানাতে বলা হয়েছিল। সে নির্দেশনা অনুযায়ী বিটিআরসির আইনজীবী খন্দকার রেজা ই রাকিব আদালতে প্রতিবেদন দাখিল করেন। আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন এবং ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমারও এ সময় আদালতে উপস্থিত ছিলেন।

বিটিআরসির আইনজীবী রেজা ই রাকিব আদালতে বলেন, আদালতের আদেশ নজরে আসার পরই বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিস বিভাগের পরিচালক বিগ্রেডিয়ার নাসিমের নেতৃত্বে একটি কমিটি কাজ শুরু করেছে। ওই কমিটি ফেসবুক এবং ইউটিউবের সঙ্গেও যোগাযোগ করেছে।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম তখন বলেন, বিটিআরসির একটি ভিজিলেন্স (পরিদর্শক) টিম থাকা উচিত, যাতে বিষয়গুলো নজরদারিতে রেখে প্রয়োজনে নিজেরাই ব্যবস্থা নিতে পারে। আইনজীবী রেজা ই রাকিব বলেন, বিটিআরসি এ কাজটি একা করতে পারবে না। সেজন্য একটি রেজুলেশনের খসড়া করা হয়েছে। হাইকোর্টের আরেকটি বেঞ্চে তা দাখিলও করা হয়েছে। এটি যখন চূড়ান্ত হবে, তখন এ ধরনের অডিও-ভিডিওর লিঙ্ক শনাক্ত করতে সুবিধা হবে।



 

Show all comments
  • Manzurul Islam ৯ ডিসেম্বর, ২০২১, ৬:২৯ এএম says : 0
    এর পিছনে এখন না দৌড়াইয়া, এমন ধরনের লোক যারা আছে উচ্চ পর্যায়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিন।
    Total Reply(0) Reply
  • Md Parves Hossain ৯ ডিসেম্বর, ২০২১, ৬:২৮ এএম says : 0
    অতীতে যারা ইসলামের বিরোধিতা করছে তারা কেউ টিকে থাকতে পারে নাই মুরাদও পারবেনা, মহান আল্লাহ ছাড় দেন কিন্তু ছেড়ে দেয়না।
    Total Reply(0) Reply
  • Nuruzzaman Shahin ৯ ডিসেম্বর, ২০২১, ৬:২৯ এএম says : 0
    সে ডাক্তার হয়েছিলো মানুষ হতে পারেনি!সে এমপি মন্ত্রী হয়েছিলো একজন আদর্শিক রাজনৈতিক কর্মিই হতে পারেনি!কথায় কথায় বাবা মতিউর রহমান তালুকদারের সন্তান বলে দম্ভ দেখাতো।বাপের সুনাম রাখা দূরে থাক প্রমান করেছে পরিবার থেকেও পাঠ নেই।নটরডেম কলেজে পড়েছে, ময়মনমিংহ মেডিকেল কলেজে পড়েছে,একজন উন্মাদ মাতাল যৌনবিকৃত নষ্ট অসভ্য হয়ে বের হয়েছে।সে ধর্মপ্রান মানুষদের মনে আঘাত দিয়ে উন্মাসিক আচরন করেছে,সে রাজনীতির ভাষা জানেনা,শিখেনি প্রতিপক্ষকে আক্রমনের কৌশল!
    Total Reply(0) Reply
  • রাহাত খান ৯ ডিসেম্বর, ২০২১, ৬:৩০ এএম says : 0
    বিকারগস্ত মুরাদ কে সংসদ সদস্য পদ থেকে বহিষ্কার করা হউক।
    Total Reply(0) Reply
  • Rony Khan ৯ ডিসেম্বর, ২০২১, ৬:৩০ এএম says : 0
    পুলিশ তদন্ত করে আরো তিনটা মামলা দিবে,একটা ধর্ষনের,আরেকটা অবৈধ অস্ত্র রাখার, একটা দুর্নীতির!
    Total Reply(0) Reply
  • Tuhin Khan ৯ ডিসেম্বর, ২০২১, ৬:৩০ এএম says : 0
    পুলিশ উচিত হবে মুরাদকে পাবনার মানসিক হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো।
    Total Reply(0) Reply
  • বদরুল আলম ৯ ডিসেম্বর, ২০২১, ৬:০৪ পিএম says : 0
    মুরাদকে শাস্তির আওতায় আনা সময়ের দাবি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুরাদ হাসান

১৪ ডিসেম্বর, ২০২১
১৩ ডিসেম্বর, ২০২১
১২ ডিসেম্বর, ২০২১
৯ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ