Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

সাক্ষাৎকার

প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

আমার শিশু সন্তান আকাশকে নিয়ে লেখা ‘আমার একটি আকাশ ছিল’ : ছড়াকার ফারুক নেওয়াজ
সুপরিচিত ছড়াকার ফারুক নওয়াজ। জন্ম : ১ নভেম্বর ১৯৫৮, খুলনায় নানাবাড়িতে। পিতার বাড়ি মাগুরা জেলার শ্রীপুর উপজেলার মুজদিয়া গ্রামে। ফারুক নওয়াজের পিতা মরহুম কাজী মাবুদ নওয়াজ। আর মায়ের নাম কাজী জাহানারা। খুব ছোটবেলা থেকেই কবিতা ও ছড়া লেখায় অভ্যস্ত। ছড়াকার ফারুক নওয়াজের সাথে সাহিত্যের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয় বাংলাদেশ শিশু একাডেমিতে। তার কিছু অংশ সোনালী আসরের পাঠকদের জন্য তুলে ধরা হলো।
প্রশ্ন : আপনার তো শুরুটা কবিতা দিয়ে। শিশু সাহিত্যের প্রতি দুর্বলতা এলো কী করে।
ফারুক নওয়াজ : হ্যাঁ, এ কথা সত্যি যে, আমার সাহিত্যচর্চা শুরু কবিতা লিখে। আমার প্রথম কাব্যগ্রন্থ আগুনের বৃষ্টি। কাব্যগ্রন্থটি প্রকাশ পায় ১৯৭৭ সালে। আমি কবিতা নিয়েই ব্যস্ত ছিলাম। শিশু সন্তান আকাশের মৃত্যুর পর শিশু সাহিত্যে আগ্রহী হয়ে উঠি।
প্রশ্ন : আপনার কী মনে আছে আপনার প্রথম লেখা কবে কোথায় ছাপা হয়েছিল?
ফারুক নওয়াজ : আমাদের বাড়িতে বড়দের উৎসাহে পরিবারের ছোটদের লেখা ও আঁকা রঙিন দেয়ালিকা পত্রিকায় প্রকাশিত হতো। শুরুটা সেখান থেকেই। ১৯৬৯ সালে দশ বছর বয়সে পত্র-পত্রিকায় ছোটদের পাতায় লেখা শুরু।
প্রশ্ন : আপনার প্রথম শিশু সাহিত্য বিষয়ক গ্রন্থ কোনটি?
ফারুক নওয়াজ : আমার শিশু সন্তান আকাশকে নিয়ে লেখা ‘আমার একটি আকাশ ছিল’। এটি আমার দরদ দিয়ে লেখা। শিশু সাহিত্যে বলেন আর কিশোর সাহিত্যে বলেনÑ ওটা দিয়েই এ পথে আরম্ভ। সাহিত্য নিয়েই কাজ করি। তবে শিশু সাহিত্যের গ্রন্থ সংখ্যায় বেশি। ‘আমার একটি আকাশ ছিল’ গ্রন্থটি ১৯৮৮ সালে প্রকাশ পায় মুক্তধারা থেকে। গ্রন্থটি দুবার অগ্রণীব্যাংক শিশু সাহিত্যে পুরস্কার অর্জন করে।
প্রশ্ন : আপনার প্রিয় শখ কী বলবেন?
ফারুক নওয়াজ : প্রিয় শখ বইপড়া। এটা ঝোঁকও বলতে পারেন। বই পড়ি আর লেখি।
সাক্ষাৎকার গ্রহণে গোলাম আশরাফ খান উজ্জ্বল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ