Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

রাওয়াতের পরে নতুন সর্বাধিনায়ক হচ্ছেন নারাভনে, ৭ দিনের মধ্যেই নিয়োগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ১১:০৫ এএম

তামিলনাড়ুর কুন্নুরে ভয়াবহ সেনা কপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ভারতের সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের। তার জায়গায় নতুন চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) হতে পারেন মনোজ মুকুন্দ নারাভনে। তিনি বর্তমানে ভারতীয় সেনা প্রধানের দায়িত্ব পালন করছেন। জানা গিয়েছে, আগামী সাতদিনের মধ্যেই নতুন সিডিএস নিয়োগ করবে কেন্দ্র।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর ভারতের প্রথম সেনা সর্বাধিনায়ক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন বিপিন রাওয়াত। ২০২২ সালের এপ্রিল পর্যন্ত তার এই পদেই থাকার কথা ছিল। যদিও তার আগেই এই পদে ফের একবার তাকেই নিযুক্ত করা হলে, এই সময়কাল বর্ধিত হত। কিন্তু, তার আগেই ঘটল অঘটন। ৬২ বছর পর্যন্ত অথবা তিন বছর এই পদে থাকতে পারেন একজন সিডিএস। সে ক্ষেত্রে ওই পদের জন্য বর্তমান ভারতীয় সেনা প্রধান মনোজ মুকুল নারভনের নাম উঠে আসছে।

বর্তমান নৌসেনা প্রধান আর হরি কুমার মাত্র আটদিন হল এই পদে এসেছেন। গত ৩০ নভেম্বর তিনি এই পদের দায়িত্ব নেন। অন্যদিকে, বিমানবাহিনী প্রধান হিসেবে চিফ মার্শাল বিবেক রাম চৌধুরীও এই পদে এসেছেন গত ৩০ নভেম্বর। ফলে তাদের থেকে এই দৌড়ে অনেকটাই এগিয়ে নারাভনে। পদের দিক থেকে বিচার করলে নর্দান আর্মি কমান্ডার যোগেশ কুমার যোশী অথবা ভাইস চিফ অফ আর্মি, লেফটেন্যান্ট জেনারেল চণ্ডী প্রসাদ মোহান্তিকেও সিডিএস-এর জন্য বেছে নেওয়া হতে পারে।

বুধবার তামিলনাড়ুর কুন্নুরে সেনার কপ্টার দুঘর্টনায় নিহত হন বিপিন রাওয়াত। তার স্ত্রীসহ মোট ১৪ জন ছিলেন ওই কপ্টারে। দুর্ঘটনাস্থলেই মৃত্যু হয় চারজনের। বিপিন রাওয়াত সহ বাকিদের গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু, শেষরক্ষা হয়নি। ১৪ জনের মধ্যে ১৩ জনেরই মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিমানবাহিনী। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ