Inqilab Logo

সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯, ২৬ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

যে কারণে ২০ লাখ ভারতীয়র হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ২:০৮ পিএম

সম্প্রতি হোয়াটসঅ্যাপ এর তরফ থেকে ২০ লাখের বেশি ভারতীয়ের অ্যাকাউন্ট নিষিদ্ধ করার কথা জানানো হয়েছিল। শুধুমাত্র অক্টোবরেই এই পরিমাণ অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছিল মার্কিন মেসেজিং কোম্পানিটি। আগেও অ্যাপ ব্যবহারের নিয়মাবলী না মানার জন্য এদেশে ৩০ লাখের বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছিল মার্কিন কোম্পানিটি।

কেন্দ্রের নতুন ২০২১ তথ্য-প্রযুক্তি আইনের অধীনে প্রত্যেক মাসে রিপোর্ট পেশ বাধ্যতামূলক হয়েছে। আর সেই কারণেই সম্প্রতি নিয়মিত সামনে আসছে এই তথ্য। ভারতের সবথেকে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। সেখানে ৪০ কোটির বেশি গ্রাহক নিয়মিত এই মেসেজিং সার্ভিস ব্যবহার করেন।

হোয়াটসঅ্যাপ এর জনপ্রিয়তা বাড়ার সঙ্গেই এই প্ল্যাটফর্ম ব্যবহার করে ভুয়ো খবর ছড়ানো বাড়তে থাকে। এরপরেই এই মেসেজিং প্ল্যাটফর্মকে প্রতি মাসে রিপোর্ট পেশ করতে বলে কেন্দ্র।

হোয়াটসঅ্যাপ এর সব মেসেজ এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মাধ্যমে সুরক্ষিত থাকার কারণে তা কোম্পানির পক্ষেও পড়া সম্ভব নয়। তবে কেন এই অ্যাকাউন্টগুলি নিষিদ্ধ হয়েছে তাঁর নির্দিষ্ট কয়েকটি কারণ রয়েছে। কী কী কাজ করলে অ্যাকাউন্ট নিষিদ্ধ করতে পারে হোয়াটসঅ্যাপ? দেখে নিন-

ভুয়া অ্যাকাউন্ট: অন্য কারও ছবি অথবা পরিচয় ব্যবহার করে অ্যাকাউন্ট তৈরি করলে আপনার অ্যাকাউন্ট নিষিদ্ধ করে দেবে হোয়াটসঅ্যাপ। কোন ব্যক্তি আপনার অ্যাকাউন্টের বিরুদ্ধে ভুয়ো অ্যাকাউন্টের আরোপ আনলেই কোম্পানির তরফ থেকে ব্যবস্থা নেওয়া হবে।

কনট্যাক্টের বাইরে মেসেজ পাঠানো: কেউ যদি এমন কোন ব্যক্তিকে একসঙ্গে অনেক মেসেজ পাঠাতে থাকে যার নম্বর তার অ্যাকাউন্টে সেভ করা নেই তবে অ্যাকাউন্ট নিষিদ্ধ করতে পারে মার্কিন মেসেজিং কোম্পানিটি।

থার্ড পার্টি অ্যাপ: বিভিন্ন থার্ড পার্টি ক্লায়েন্ট ব্যবহার করলেও হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ হতে পারে। গোপনীয়তার জন্য এই পদক্ষেপ নিতে পারে কোম্পানি।

অনেক ব্যক্তি আপনাকে একসঙ্গে ব্লক করলে: অনেক ব্যক্তিকে একসঙ্গে ব্লক করলেও হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্লক হতে পারে।

ম্যালওয়্যার ফিশিং লিঙ্ক পাঠানো: হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে ম্যালওয়্যার ও ফিশিং লিঙ্ক পাঠালে আপনার অ্যাকাউন্ট নিষিদ্ধ হতে পারে।

পর্নোগ্রাফিক লিঙ্ক: পর্নোগ্রাফিক লিঙ্ক পাঠালেও নিষিদ্ধ হতে পারে অ্যাকাউন্ট। এছাড়াও এছাড়াও পর্নোগ্রাফিক লিঙ্ক পাঠালেও নিষিদ্ধ হতে পারে অ্যাকাউন্ট। হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে কাউকে হুমকি দিলেও অ্যাকাউন্ট নিষিদ্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে।

হিংসা ছড়ায় এমন মেসেজ: হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে যদি এমন কোন মেসেজ পাঠালে যা হিংসা ছড়াতে পারে তাহলেও অ্যাকাউন্ট নিষিদ্ধ হতে পারে।

সূত্র: এইসময়



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হোয়াটসঅ্যাপ


আরও
আরও পড়ুন