Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিপিন রাওয়াতের কপ্টারের ব্ল্যাকবক্সের সন্ধান, রাজনাথের বিবৃতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ২:৪৮ পিএম

বুধবার ভারতীয় বিমানবাহিনীর এম ১৭ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন সন্ত্রীক বিপিন রাওয়াত-সহ ১৩ জন৷ বৃহস্পতিবার সকালে কুন্নুরের ঘটনাস্থল থেকে পাওয়া গিয়েছে দুর্ঘটনাগ্রস্ত হেলিকপ্টারের ব্ল্যাকবক্স৷ এদিন সংসদের দুই কক্ষেই শোকজ্ঞাপন করা করেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

মন্ত্রী জানান, তিন পর্যায়ে তদন্তের নির্দেশ দিয়েছে কেন্দ্র। তিনি জানান, পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য হবে চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের। তিনি বলেন, গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং এই মুহূর্তে লাইফ সাপোর্টে আছেন। তাকে বাঁচানোর সবরকম চেষ্টা করা হচ্ছে। এদিনই প্রয়াত সেনা কর্মকর্তাদের একটি বিমানে দিল্লি নিয়ে আসা হবে। তাদের শেষকৃত্যও উপযুক্ত মর্যাদায় হবে।

রাজনাথ এদিন জানান, চিফ অফ এয়ার স্টাফ ভি আর চৌধুরি গিয়েছেন ঘটনাস্থলে। এদিকে ফরেনসিকও এদিন ঘটনাস্থলে পৌঁছয়। উদ্ধার হয় ব্ল্যাকবক্স। সেটি খতিয়ে দেখেই কী ভাবে দুর্ঘটনা ঘটল, তা বোঝার চেষ্টা করা হবে। রাজনাথ সিং বলেন, ‘বুধবার ১২:১৫ মিনিটে কপ্টারটির ওয়েলিংটনে পৌঁছনোর কথা ছিল। কিন্তু, ১২.০৮ মিনিটে কন্ট্রোল রুমের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। কুন্নুর এলাকার বাসিন্দারা চা বাগানের মধ্যে ওই সেনা চপারের অবশিষ্টাংশ পড়ে থাকতে দেখেন। স্থানীয়রা দেখেন আগুন লেগে গিয়েছে ওই মিলিটারি হেলিকপ্টারে। খবর দেওয়া হয় স্থানীয় প্রশাসনকে।’

তার সংযোজন, ‘প্রশাসনিক কর্মকর্তা ঘটনাস্থলে পৌঁছে বিমান থেকে যতজনকে উদ্ধার করা সম্ভব ছিল করে। মিলিটারি হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাদের। বিমানে উপস্থিত ১৪ জনের মধ্যে ১৩ জনের মৃত্যু হয়েছে। সিডিএস বিপিন রাওয়াত, তার স্ত্রী মধুলিকা রাওয়াত, তার নিরাপত্তারক্ষী ব্রিগেডিয়ার এল এস লিড্ডার সহ সেনা কর্মকর্তা ও কর্মীরা ছিলেন।’

এদিকে, উইং কমান্ডার আর ভরদ্বাজের নেতৃত্বে বিমানবাহিনীর অফিসারদের একটি বিশেষ দল দুর্ঘটনাগ্রস্ত চপারটির ব্ল্যাকবক্স উদ্ধার করে৷ এর ফলে অনেক অজানা তথ্য উঠে আসবে বলে আশাবাদী সেনা৷ আর কিছু পাওয়া যায় কি না, তার জন্য এখনও তল্লাশি চলছে বলে জানা গিয়েছে৷ সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ