Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

নিরাপদ খাদ্য নিশ্চিতে প্রশিক্ষণে গুরুত্বারোপ খাদ্যমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ৩:০৯ পিএম

নিরাপদ খাদ্য নিশ্চিতে খাদ্যকর্মী, গৃহিণীসহ খাদ্য চেইনে যারা যুক্ত আছে, তাদের সবাই কে প্রশিক্ষণের আওতায় নিয়ে আসার প্রতি গুরুত্ব আরোপ করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। রাজধানী কৃষিবিদ ইনস্টিটিউটে আয়োজিত বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রকল্প অবহিতকরণ ও কৌশলগত পরিকল্পনা অবমুক্তকরণ শীর্ষক কর্মশালা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিমত ব্যক্ত করেন।

তিনি বলেন, সুস্থ সবল জাতি গঠনে সবাই কে এগিয়ে আসতে হবে।
তিনি প্রধানমন্ত্রী ও জাইকা কে ধন্যবাদ প্রদান করেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধি প্রকল্পে সহায়তা করার জন্য। এবং তিনি ভেজালকারীদের হুঁশিয়ারি দেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার বলেন, ভোজন রসিক বাঙ্গালির স্বাস্থ্য ও জীবন সুরক্ষায় উৎপাদন থেকে ভোক্তার প্লেট পর্যন্ত নিরাপদ ও পুষ্টিসমৃদ্ধ খাদ্য ও সঠিকভাবে বাংলাদেশ নিরাপদ খাদ্যপক্ষ কে কাজ করে যেতে হবে। এবং এ প্রকল্প নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কাজ কে আরো বেগবান করবে।


নিরাপদ খাদ্য নিশ্চিতে দেশব্যাপী নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভূমিকা উল্লেখ করেন খাদ্য সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম। তিনি বলেন, নিরাপদ খাদ্য সংশ্লিষ্ট প্রশাসনিক পদ্ধতি শক্তিশালীকরণ, পরিদর্শন ও নজরদারি, খাদ্য পরীক্ষা, প্রশিক্ষণ এবং সচেতনতা বৃদ্ধিতে এ প্রকল্প ভূমিকা রাখবে।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত এইচ ই ইতো নাওকি অনুষ্ঠানের বিশেষ অতিথির বক্তব্যে বলেন, জাইকা কর্তৃক গৃহীত প্রকল্প বাংলাদেশে নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। জাপানের অভিজ্ঞতা কে কাজে লাগিয়ে নিরাপদ খাদ্য নিশ্চিতে এ প্রকল্প ভূমিকা রাখবে। বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রার সঙ্গী হয়ে জাপান কাজ করে যাবে বলে তিনি বিশ্বাস করেন।


বাংলাদেশ সরকার এবং জাইকার সহায়তায় গৃহীত প্রকল্পের মাধ্যমে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কার্যক্রম গতিশীল ও সুসংগিত হবে বলে বিশ্বাস করেন- বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার। সমাপনী বক্তব্যে তিনি একথা বলেন।

কর্তৃপক্ষের সদস্য মো. রেজাউল করিম এর স্বাগত বক্তব্য শুরু হওয়া এ অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. লতিফুল বারী। বর্তমান বাংলাদেশে বহাল থাকা খাদ্য নিরাপদতার বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করা সহ বিভিন্ন সমস্যার সমাধানকল্পে উত্তরণের উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।



 

Show all comments
  • মীর গাজী মোঃ নাজিম উদ্দীন ১০ ডিসেম্বর, ২০২১, ১০:২০ এএম says : 0
    প্রকৃত সত্য হলো খাদ্য উৎপাদন,সংরক্ষণ,বাজারজাত করণ,পরিবহন,এসব বিষয়ের উপর সংশ্লিষ্ট খাদ্য কর্মীদের ন্যূন্যতম প্রশিক্ষণ ও নাই।তাদেরকে এ ব্যাপারে অবহিত করণের কোন কর্মসূচি আজ পর্যন্ত গৃহীত হয় নাই।খাদ্য পরিদর্শকগন মাঝে মাঝে তাদের কিছু দিক নির্দেশনা দিলেও সেটা অপরিকল্পিত ও অপর্যাপ্ত। খাদ্য শিকল অক্ষুণ্ণ রাখতে তাদের ম্যানুয়ালী বিষয় ভিত্তিক প্রশিক্ষণ প্রয়োজন।স্টান্ডার্ড অপারেশনাল প্ল্যান বাস্তবায়নে দরকার হবে খাদ্য কর্মকর্তা, খাদ্য পরিদর্শক ও খাদ্য ব্যবসায়ী সহ খাদ্য কর্মীদের সমন্বিত প্রশিক্ষণ।এ ব্যাপারে সরকারের সাথে জাইকার অর্থায়ণে সাড়া দেশ ব্যাপী প্রশিক্ষণ পরিচালনার কর্মসূচি গ্রহণ করা প্রয়োজন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাদ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ