Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সম্মেলনের আমন্ত্রণ প্রত্যাখান পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ৩:১৯ পিএম

৯ এবং ১০ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কর্তৃক আহ্বান করা গণতন্ত্রের শীর্ষ সম্মেলন এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। বাইডেন প্রশাসন ১০০ টিরও বেশি দেশের নেতাদের আমন্ত্রণ জানিয়েছে। দক্ষিণ এশিয়ার মাত্র চারটি দেশের মধ্যে পাকিস্তান ছিল যাদের এই সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছিল। অন্যদের মধ্যে রয়েছে ভারত, মালদ্বীপ এবং নেপাল।

চীন এবং রাশিয়াকে সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়নি। ইসলামাবাদের এই পদক্ষেপকে হোয়াইট হাউসের কাছে একটি সুস্পষ্ট বাধা হিসাবে দেখা হচ্ছে যা দুই দেশের মধ্যে ইতিমধ্যেই উত্তেজনাপূর্ণ সম্পর্কে গুরুতর প্রভাব ফেলতে পারে। অভ্যন্তরীণ আলোচনার পর এই শীর্ষ সম্মেলন শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে পাকিস্তানের পররাষ্ট্র দফতর এমন সিদ্ধান্ত জানায়। বিষয়টি দুই দেশের মধ্যে সম্পর্কে বড় ধরনের নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তবে ঠিক কী কারণে ইসলামাবাদ এমন সিদ্ধান্ত নিয়েছে, সে সম্পর্কে কিছু জানানো হয়নি। ধারণা করা হচ্ছে, শীর্ষ সম্মেলনে চীনকে বাদ দেয়া একটি বড় কারণ হতে পারে। বর্তমানে পাকিস্তান-চীনের মধ্যকার সম্পর্কের বিষয়টি সম্মেলনে আমন্ত্রণ পাওয়ার পরও তা প্রত্যাখ্যানে ইসলামাবাদকে শক্তি যুগিয়েছে। এছাড়া বেশ কিছুদিন ধরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে উপেক্ষা করার যে ধারাবাহিকতা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষ থেকে চলে আসছিল, তার জবাবেও ইসলামাবাদ এ পদক্ষেপ নিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের জন্য মার্কিন আমন্ত্রণ প্রত্যাখ্যান করে পাকিস্তান বলেছে, তারা ভবিষ্যতে একটি উপযুক্ত সময়ে এ বিষয়ে জড়িত হতে পারে। তবে এর আগে পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে এ সম্মেলনে আমন্ত্রণ জানানোর জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আজ বৃহস্পতিবার ও কাল শুক্রবার দুদিনব্যাপী এই শীর্ষ সম্মেলনের আয়োজন করেছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বাইডেন পররাষ্ট্রনীতি বিষয়ে তার প্রথম ভাষণে গণতন্ত্র সম্মেলন আয়োজনের অঙ্গীকার করেছিলেন। বিশ্বব্যাপী রাশিয়া ও চীনসহ গোটা বিশ্বে কর্তৃত্ববাদী শাসনের বিস্তার ঘটার পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট এ সম্মেলনের আয়োজন করেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে দেওয়া তালিকায় দেখা যায়, সম্মেলনে চীন দাওয়াত না পেলেও সম্মেলনে তাইওয়ানকে আমন্ত্রণ জানানো হয়েছে। তালিকায় রাখা হয়নি তুরস্ক ও রাশিয়াকে। এদিকে মধ্যপ্রাচ্য থেকে শুধু ইসরাইল ও ইরাক আমন্ত্রণ পেয়েছে সম্মেলনে অংশ নেয়ার জন্য। মিসর, সৌদি আরব, জর্ডান, কাতার ও সংযুক্ত আরব আমিরাতের মতো মিত্রদের দাওয়াত দেয়নি যুক্তরাষ্ট্র। দেশটির সাথে মোটামুটি ভালো সম্পর্ক থাকলেও বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হয়নি। সূত্র: ট্রিবিউন।



 

Show all comments
  • মোঃ তৌহিদুল ইসলাম ৯ ডিসেম্বর, ২০২১, ৪:০৪ পিএম says : 0
    ঠিক কাজেই করেছেন পাকিস্তান।
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ৯ ডিসেম্বর, ২০২১, ৬:৪৪ পিএম says : 0
    ইসরায়েলের বিশ্বের কাছে জঘন্যতম দেশ গোটা মধ‍্যপ্রাচের মাঠি ক্ষতবিক্ষত রক্তাক্ত করেছে ইসরাইল অবৈধভাবে জবরদস্তি জবরদখর করে আছে মধ‍্যপ্র‍্যাচের মাঠিতে আমেরিকার মদতপুষ্ট হয়ে অস্ত্র অর্থদিয়ে প্রকাশ‍্যে সমর্থন দিয়ে বর্বরজাতি ইহুদি গোষ্ঠী ইসরাইল দিয়ে গোটা মধ‍্যপ্র‍্যাচে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে আমেরিকা এখন গনতন্ত্রের ফেরিওয়ালার ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। পাকিস্তান যাননি চীনেরকুটনৈতিক চাপেএটি পরিস্কার। বিশ্বের মাঝে আমেরিকা এখন পরাশক্তি অদৃশ্য শক্তি ভাইরাসে গজবে ক্ষতবিক্ষত প্রতিদিনই মরছে হাজারো মানুষ আক্রান্ত হচ্ছে বিশালাকার জনগোষ্ঠী শিক্ষা হচ্ছেনা হবেও না। পারমানবিক শক্তি অস্ত্রের শক্তি এই ভাইরাসের নিকট পরাজিত। এটি বুঝতে বিশেষজ্ঞ হওয়ার কি দরকার আছে। কাজেই গনতন্ত্রের ফেরিওয়ালা আমেরিকার কুটনৈতিক খেলা সবাই বুঝে। গোটা উপসাগরীয় এলাকা আমেরিকার কারণে ধ্বংসযজ্ঞ হয়েছে লাখ লাখ নিরহ মানুষের মৃত্যু হয়েছে।এটির অভিশাপ আমেরিকার উপর চলছে বাংলাদেশ সৌদি আবর কুয়েত কাতার তুরস্ক পৃথিবীর বহুদেশ গনতন্ত্র নামের ধোকা বাজীর সম্মেলনে আমন্ত্রিত হয়নি বা পাননি। ইসরাইল ইরাক কোন গনতন্ত্রের দোকান দার। এর উত্তর কেও কি দিবেন """"""""''।
    Total Reply(0) Reply
  • Syful Jomadder Saju ৯ ডিসেম্বর, ২০২১, ১০:০৭ পিএম says : 0
    আর আমাদের তো আমন্ত্রন ই করলো না
    Total Reply(0) Reply
  • জুনায়েদ তাকিছ ৯ ডিসেম্বর, ২০২১, ১০:০৮ পিএম says : 0
    আর আমরা যদি দাওয়াত পাইতাম তাহলে ৬০ টা সুটকেস ও ১০ ডজন মন্ত্রী আমলা নিয়ে হাজির হতাম
    Total Reply(0) Reply
  • Md. Saiful Islam ৯ ডিসেম্বর, ২০২১, ১০:০৮ পিএম says : 0
    আমেরিকা গণতন্ত্রের কথা বলে গত সাত দশকে মাত্র তিন কোটি মানুষ হত্যা করেছে
    Total Reply(0) Reply
  • ummah salma ৯ ডিসেম্বর, ২০২১, ১১:২৩ পিএম says : 0
    ট্রাম্পের কারনে ঐ দেশে গনতন্ত্র মরতে বসেছিল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন