Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

অবরোধ প্রত্যাহারের পর প্রথম কাতার সফর করছেন মোহাম্মদ বিন সালমান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ৩:৪০ পিএম

জানুয়ারিতে দীর্ঘ অবরোধ প্রত্যাহারের পর প্রথম কাতার সফরে পৌঁছেছেন সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। এ মাসের শেষের দিকে সউদী আরবে উপসাগরীয় সম্মেলন হওয়ার কথা আছে। তার আগে তিনি উপসাগরীয় দেশগুলো সফর করছেন। তৃতীয় দেশ হিসেবে কাতারের রাজধানী দোহা’য় পৌঁছান বুধবার। এর আগে বুধবার রাতে দুই নেতার মধ্যে আলোচনা হয়। তারপরেই কাতারে পৌঁছার পর মোহাম্মদ বিন সালমানকে স্বাগত জানান কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। অনলাইন আল জাজিরা বলছে, সন্ত্রাসে অর্থায়ন ও সমর্থন দেয়ার অভিযোগ কাতারে বিরুদ্ধে সউদী আরব এবং উপসাগরীয় আরো কয়েকটি দেশ অবরোধ আরোপ করে। ছিন্ন করে কূটনৈতিক সম্পর্ক।
অবশেষে এ বছর জানুয়ারিতে কাতারের উপর থেকে সেই অবরোধ প্রত্যাহার করে সউদী আরব।
কাতারের বিরুদ্ধে অবরোধ প্রত্যাহারের পর এটাই সউদী আরবে প্রথম সম্মেলন হতে যাচ্ছে। এর আগে পররাষ্ট্রনীতির অধীনে কাতারের সাথে বিরোধের সমাপ্তি ঘটে। এতে একমত হয় বাহরাইন, মিশর এবং সংযুক্ত আরব আমিরাত। তবে এর আগে কাতারের কাছে বেশ কিছু দাবি তুলে ধরে সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন। তাদের দাবির মধ্যে অন্যতম ছিল আল-জাজিরা মিডিয়া নেটওয়ার্ক বন্ধ করে দেয়া এবং তুরস্কের একটি ছোট কন্টিনজেন্টকে বহিষ্কার করা। কিন্তু তাদের সেই দাবি প্রত্যাখ্যান করে কাতার। অবশেষে গত জানুয়ারিতে এই চারটি দেশ কাতারের বিরুদ্ধে অবরোধ প্রত্যাহারের একমত হয়। এরপর তাদের নতুন রাষ্ট্রদূত নিয়োগ করে। তবে এখনো রাষ্ট্রদূত নিয়োগ দেয়নি আবুধাবি এবং মানামা।
অন্যদিকে সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত এবং মিশরের সাথে এরই মধ্যে বাণিজ্য এবং ভ্রমণ সংক্রান্ত সম্পর্ক প্রতিষ্ঠা করেছে কাতার। এখনো বাহরাইনের সাথে এ সম্পর্ক গড়ে ওঠেনি।
এরই মধ্যে সউদী আরব সফর করেছেন কাতারের আমির এবং সেখানে তিনি বেশ কয়েক সাক্ষাৎ করেছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে। ২০১৭ সালে মোহাম্মদ বিন সালমানকে সউদী আরবের ক্রাউন প্রিন্স ঘোষণা করার পর এই প্রথম বার তিনি বুধবার কাতার সফরে গেলেন । এর আগে তিনি ওমান এবং সংযুক্ত আরব আমিরাত সফর করেন। সংযুক্ত আরব আমিরাতের দুবাই এক্সপো ২০২০ পরিদর্শন করেন। সেখান থেকে সংক্ষিপ্ত ফ্লাইটে পৌঁছান কাতার। এরপর বাহরাইন এবং কুয়েত সফরে যাওয়া কথাও রয়েছে তার। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ